৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

‘নতুন কৃষি আইন কৃষকদের বুকে বিঁধে যাওয়া ছুরির মতো’, কেন্দ্রকে তোপ রাহুলের

Published by: Biswadip Dey |    Posted: September 29, 2020 6:03 pm|    Updated: October 1, 2020 12:54 pm

Bengali News: New farm laws a dagger through farmers' hearts: Rahul Gandhi | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্কমোদি সরকারের কৃষি আইনের (Farm Bill 2020) বিরুদ্ধে কার্যত যুদ্ধ ঘোষণা করেছেন সোনিয়া গান্ধী। এবার নয়া আইনের বিরুদ্ধে আক্রমণাত্মক মেজাজে রাহুল গান্ধীও (Rahul Gandhi)। মঙ্গলবার রাহুল দাবি করলেন, নতুন এই আইন কৃষকদের বুকের উপরে বিঁধে যাওয়া একটা ছুরির মতো! এবং তা কৃষকদের মেরুদণ্ডটাই ভেঙে দিয়েছে।

এদিন রাহুল এক ভারচুয়াল বৈঠকে কৃষকদের সঙ্গে কথাবার্তা বলেন। পাঞ্জাব, বিহার, হরিয়ানা ও মহারাষ্ট্রের কৃষকদের সঙ্গে কথা বলার সময় কংগ্রেস নেতা এদিন বলেন, ‘‘আমাদের বলা হয়েছিল, নোটবন্দি (২০১৬ সালে) করা হচ্ছে কালো টাকা উদ্ধারের জন্য। কিন্তু সেটা ছিল মিথ্যে কথা। মূল লক্ষ্য ছিল কৃষক ও শ্রমিকদের অর্থনৈতিক ভাবে আঘাত দেওয়া।’’ একইভাবে জিএসটির সময়ও মানুষকে বিভ্রান্ত করা হয়েছে বলে অভিযোগ জানিয়ে রাহুল বলেন, ‘‘করোনাভাইরাস অতিমারীর সময়ও দরিদ্রদের সাহায্য করা দরকার ছিল। কিন্তু সরকার তেমন কিছু করেনি।’’

[আরও পড়ুন: দু’সপ্তাহের লড়াই শেষ, মৃত্যু উত্তরপ্রদেশে গণধর্ষণ এবং নৃশংস নির্যাতনের শিকার দলিত যুবতীর]

রাহুল বলেন, ‘‘এনডিএ সরকারের লক্ষ্যই হল কৃষক ও শ্রমিকদের মেরুদণ্ডটা ভেঙে দেওয়া। কৃষক আইন ও নোটবন্দির মধ্যে কোনও ফারাক নেই। অথবা জিএসটির সঙ্গে কৃষি আইনের। পার্থক্য কেবল, এই তিনটি কৃষি আইন আপনাদের হৃদয়ে একটা ছুরির মতো গিঁথে গেছে। আমি এটা পরিষ্কার করে দিতে চাই, কেবল কৃষকদের জন্যই নয়। গোটা দেশের জন্যই এই আইনের বিরোধিতা করতে হবে।’’

[আরও পড়ুন: রাফালে নিয়ে CAG’র বিস্ফোরক রিপোর্টের পর বিতর্কিত ‘অফসেট’ শর্ত বাতিল করছে কেন্দ্র]

প্রাক্তন কংগ্রেস সভাপতি বিজেপিকে আক্রমণ করে বলেন, বিজেপি কখনও দেশের স্বাধীনতার জন্য লড়াই করেনি। এবং তারা কখনও দেশের কৃষকদেরও বুঝতে চায়নি। এদিনের বৈঠকে কৃষকরাও তাঁদের মতামত জানান কৃষি আইন নিয়ে। তাঁরা উদ্বেগ প্রকাশ করেন সর্বনিম্ন সমর্থন মূল্যের মতো বিষয়কে নিয়ে।

এদিকে মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিরোধীদের বিঁধে অভিযোগ করেন, কৃষক স্বার্থে নয়, স্রেফ বিরোধিতার জন্যই নয়া আইনের বিরোধিতা করছে কংগ্রেস-সহ অন্যান্য বিরোধী দলগুলি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে