BREAKING NEWS

১৫ মাঘ  ১৪২৯  সোমবার ৩০ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

এবার ট্রেনের কামরায় মিলবে ওয়াই-ফাই, নজর সিসিটিভির

Published by: Monishankar Choudhury |    Posted: September 13, 2018 4:57 pm|    Updated: September 13, 2018 4:57 pm

Now Railways announce free wifi in train

সুব্রত বিশ্বাস: ট্রেনযাত্রায় একঘেয়েমিকে বিদায় দিতে এবার কামরাতেই বসানো হচ্ছে ওয়াই-ফাই। তবে এজন্য একটিও গাঁটের কড়ি খরচ করতে হবে না যাত্রীদের। এজন্য বিনা পয়সাতেই যাত্রীরা নেটদুনিয়াতে ঢুকে পড়তে পারবেন ট্রেনে উঠেই।

             [ক্যাম্পাসে গুলি, বহিরাগতদের গ্রেপ্তারের দাবিতে কৃষি বিশ্ববিদ্যালয়ে পড়ুয়াদের মিছিল]

‘ফ্রি-হাইস্পিড পাবলিক ওয়াই-ফাই’ নামের এই পরিষেবা পাইলট প্রোজেক্ট হিসাবে চালু করা হচ্ছে উত্তর রেলের ট্রেনগুলিতে। এর পরেই বিভিন্ন জোনের ট্রেনগুলিতেও এই পরিষেবা চালু হয়ে যাবে শিগগিরই। উত্তর রেলের ৬৪টি এক্সপ্রেসে কোচে ওয়াই-ফাই হটস্পট লাগানো হবে। নির্ধারিত ট্রেনগুলির বিন্যাসও হবে অন্য রকমের। কামরার দরজার একদিকে থাকবে জাতীয় পতাকার ছবি, অন্য দিকে স্বচ্ছ ভারতের লোগো। ২০১৫ সালে রেল পরিকল্পনা নিয়েছিল ৪০০টি স্টেশনে ফ্রি ওয়াই-ফাই পরিষেবার। গুগলের সহযোগিতায় সেই পরিষেবা বাস্তবায়নের পর রেল আরও এক ধাপ এগিয়ে ট্রেনের কামরাতেই এই পরিষেবা দিতে চলেছে। রেল বোর্ড কর্তাদের কথায়, দীর্ঘ পথে সেফটি, সিকিউরিটি ও ক্লিনলিনেসের জন্য এই পরিকল্পনা। তবে মনোরঞ্জনের জন্য যে এই পরিষেবাকে সবার আগে কাজে লাগাবেন, সে সম্পর্কে নিশ্চিত তাঁরা।

শুধু ওয়াইফাই নয়, কোচে বসছে সুরক্ষার জন্য প্রয়োজনীয় সিসিটিভিও।কোচে কোথায় কী হচ্ছে তা সরাসরি দেখতে পারবেন যাত্রীরা। দিল্লি থেকে ছাড়া পূর্ব ভারতগামী দুটি রাতের ট্রেনে প্রথমে এই সিসিটিভি বসানো হবে। তবে দিনের দুটি ট্রেনে এই সিসিটিভি বসানো হয়েছে। ট্রেন দুটি লিচ্ছবি এক্সপ্রেস ও সীমান্ত এক্সপ্রেস। এছাড়াও ‘উৎকৃষ্ট’ নামের আরও একটি প্রকল্প গ্রহণ করে কাজ শুরু করেছে রেল। তা হল, ট্রেনের কামরাগুলিকে খয়েরি রংয়ের করা। শৌচালয়গুলি আধুনিক মানের করা থেকে বসার সিটকে আরও স্বাচ্ছন্দ্য যুক্ত করে তোলা। রেলকে যাত্রী পরিষেবার দিক থেকে এক নম্বরে তুলে আনার জন্যই এই সব পরিকল্পনা বলে জানিয়েছেন রেলকর্তারা।

[ছপ্পর ফাড় কে! ভাগ্যের ফেরে রাতারাতি কোটিপতি দিনমজুর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে