BREAKING NEWS

৩০ আশ্বিন  ১৪২৮  রবিবার ১৭ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

আরও মহার্ঘ হচ্ছে তাজমহল দর্শন, বাড়ছে টিকিটের দাম

Published by: Kumaresh Halder |    Posted: August 9, 2018 9:51 am|    Updated: August 9, 2018 9:51 am

Now visitors will have to pay more to visit Taj Mahal

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত আড়াই বছরে এই নিয়ে দু’বার বাড়তে চলছে তাজমহলের টিকিটের দাম। শীতে পর্যটকদের ঢলনামার আগেই বাড়তি টিকিটের দাম নেওয়া হবে বলে জানা গিয়েছে৷ সবমিলিয়ে টিকিটের প্রায় দাম প্রায় চার গুণ বাড়িয়ে দেওয়া হবে বলে জানিয়ে দিয়েছে কর্তৃপক্ষ৷ সাধারণ পর্যটকদের জন্য প্রতি টিকিটে ১০ টাকা ও বিদেশি পর্যটকদের জন্য ১০০ টাকা টিকিটের দাম বাড়ানো হয়েছে৷ নতুন ভাড়া চালুর বিষয়ে ইতিমধ্যেই বিজ্ঞপ্তিও জারি করেছে কেন্দ্র৷ সব কিছু ঠিকঠাক থাকলে খুব শীঘ্রই চালু হবে নয়া টিকিটের দাম৷

কিন্তু, কেন এই সিদ্ধান্ত? তাজমহলের নিরাপত্তা বৃদ্ধি নিয়ে দফায় দফায় বৈঠক করেছে কর্তৃপক্ষ৷ কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার পর নিরাপত্তা নিয়ে বেশ কিছু প্রকল্প গ্রহণ করতে চলছে নিরাপত্তারক্ষী বাহিনী। সেই সঙ্গে বাড়তে চলেছে টিকিটের দামও, এবার এমনটাই সিদ্ধান্ত তাজমহল কর্তৃপক্ষর।

বেশ কিছুদিন ধরেই এই বিশেষ সৌধটির নিরাপত্তা নিয়ে চিন্তিত ছিল কর্তৃপক্ষ। এবার সামরিক বাহিনীর সঙ্গে আলোচনার পর সিদ্ধান্ত নেওয়া হয়েছে, চলতি বছরের এপ্রিল মাস থেকেই প্রায় চার গুণ বাড়ানো হবে তাজমহলের টিকিটের দাম। সেই সঙ্গে বন্ধ করে দেওয়া হবে তাজমহলের দক্ষিণ দরজা দিয়ে পর্যটকদের যাতায়াত। সুরক্ষা এবং নিরাপত্তার জন্যই যে এরকম বন্দোবস্ত।

তাজমহলের কর্মকর্তাদের মতে, কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রীর অনুমতির জন্যই এতদিন আটকে ছিল টিকিটের মূল্যবৃদ্ধির সিদ্ধান্তটি। কিন্তু তাঁর সম্মতিতে প্রবেশমূল্য বাড়ানোর বিষয়টি আলোচনা করা হয়৷ তাঁদের পক্ষ থেকে আরও জানানো হয় যে, এবার থেকে শুধুমাত্র নির্দিষ্ট তিনটি সময়ই পর্যটকরা তাজমহলের ভিতরে প্রবেশ করতে পারবেন এবং টিকিট কেনার সময় তাঁদের এই মিনারের বাইরের অংশের এবং ভিতরের সমাধিস্থলের অংশের টিকিট একসঙ্গে কাটতে হবে।

দু’বছর আগেও এই টিকিটের মূল্য ছিল ৪০ টাকা। ২০১৬ সালে সেই টিকিটের দাম বাড়িয়ে ৫০ টাকা করা হয়। কিন্তু এবার টিকিটের মূল্য থেকে নিরাপত্তা– সব কিছুই বাড়ল একধাক্কায়। এখন থেকে শুধুমাত্র তাজমহলের বাইরের অংশের টিকিট কাটলেই চলবে না। বরং তাজমহল কর্তৃপক্ষের নির্দিষ্ট করে দেওয়া সময়েই ২০০ টাকা মূল্যের মিলিত টিকিট কেটে ভিতরে প্রবেশ করতে হবে পর্যটকদের।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement