Advertisement
Advertisement

Breaking News

উনিশের আগে সোশ্যাল মিডিয়ার ব্যবহারে রাশ টানা প্রয়োজন, বলছে অক্সফোর্ড

কেন, জানেন?

Oxford study advocates social media norms for 2019 Lok Sabha polls
Published by: Sangbad Pratidin Digital
  • Posted:July 25, 2018 4:46 pm
  • Updated:July 25, 2018 4:46 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যেকোনও নির্বাচনের ক্ষেত্রে সোশ্যাল মিডিয়া যে আজকের দিনে প্রচারের বড়সড় হাতিয়ার হয়ে উঠেছে সেকথা বলা অপেক্ষা রাখে না৷ ২০১৪-র নির্বাচনের আগে তার একটা ঝলক দেখতে পেয়েছে দেশবাসী৷ ২০১৯-এ আরও একটা লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে দেশে৷ তার আগে সমগ্র ভারতে সোশ্যাল মিডিয়ার ব্যবহার সংক্রান্ত কঠোর নিয়মাবলী প্রকাশের প্রয়োজনীয়তাকে তুলে ধরল অক্সফোর্ড ইউনিভার্সিটি৷ কেবল ভারত নয়, তাদের তালিকায় রয়েছে আরও ৪৭টি দেশ৷ সেখানেও এই একই প্রয়োজনীয়তা রয়েছে বলে জানিয়েছে অক্সফোর্ড ইন্টারনেট ইনস্টিটিউট৷

[দিল্লিতে পতিতাবৃত্তি বন্ধ করাই টার্গেট, পথে নামছেন স্বাতী মালেওয়াল]

Advertisement

গবেষণায় উঠে এসেছে, ২০১০-এর পর থেকেই বিভিন্ন দেশে সংবাদপত্রের পাঠকদের একটা বড় অংশ বিভিন্ন ওয়েব পোর্টালের দিকে ঝুঁকছে৷ সেখান থেকেই প্রত্যেকদিনের সংবাদ ও তথ্য সংগ্রহ করছে তাঁরা৷ এমনকি প্রতিটি রাজনৈতিক দল সোশ্যাল মিডিয়ায় প্রচারে জন্য অর্ধেকের বেশি পরিমাণ টাকা ব্যয় করছে৷ সোশ্যাল মিডিয়ায় সবচেয়ে সংখ্যা গরিষ্ঠ ব্যবহারকারী যেহেতু তরুণ সমাজ৷ তাই যথারীতি নির্বাচনে নির্ণায়ক শক্তি হয়ে উঠছে যুবরাই৷ অক্সফোর্ড ইন্টারনেট ইনস্টিটিউটের ডিরেক্টর ফিলিপ হাওয়ার্ড জানিয়েছেন, সোশ্যাল মিডিয়ার ব্যবহার বাড়ার পাশাপাশি এর মাধ্যমে ভুল তথ্য ও বিভ্রান্তি ছড়ানোর প্রবণতাও বেড়েছে৷ যা ভারতের প্রতিটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মকে ব্যবহার করে অত্যন্ত বেশি মাত্রায় হচ্ছে৷ ফলে ২০১৯-এর অত্যন্ত গুরুত্বপূর্ণ সাধারণ নির্বাচনের আগে ভারতের মতো দেশে সোশ্যাল মিডিয়ায় বিভ্রান্তি ছড়ানো বন্ধ করা অত্যন্ত প্রয়োজনীয় বলে দাবি করেছেন তিনি৷ সেজন্য নির্বাচন কমিশন বা প্রশাসনের পক্ষ থেকে নির্দিষ্ট কিছু নিয়মবিধি প্রকাশ করা উচিত বলে জানিয়েছেন অক্সফোর্ড ইন্টারনেট ইনস্টিটিউটের ডিরেক্টর৷

Advertisement

[পতিদার আন্দোলনে হিংসার জেরে দু’বছরের কারাদণ্ড হার্দিকের]

জানা গিয়েছে, ইতিমধ্যে এই বিষয়ে কাজও শুরু করে দিয়েছে জাতীয় নির্বাচন কমিশনের অধীনস্থ একটি কমিটি৷ কমিশনেরই এক উচ্চপদস্থ অফিসারের জানিয়েছেন, নির্বাচন শুরুর ৪৮ ঘণ্টা আগে যাতে কোনও ভাবেই কেউ সোশ্যাল মিডিয়ায় প্রচার চালাতে বা ভ্রান্ত খবর প্রকাশ করতে না পারে সেই বিষয়ে শীঘ্রই একটি রিপোর্ট জমা দিতে চলেছে ওই কমিটি৷ সেক্ষেত্রে আইনের ১২৬ নম্বর ধারা বা Representation of the People Act-এও পরিবর্তন আনা হতে পারে বলে জানিয়েছেন তিনি৷

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ