BREAKING NEWS

২ মাঘ  ১৪২৮  রবিবার ১৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

বাজপেয়ীর শেষকৃত্যে পাক প্রতিনিধিদলে হেডলির ভাই, ক্ষুব্ধ সাউথ ব্লক

Published by: Shammi Ara Huda |    Posted: August 20, 2018 9:40 am|    Updated: August 20, 2018 10:03 am

Pak team sent David Headley's step-brother for Vajpayee's funeral

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাকিস্তান আছে পাকিস্তানেই। ভারত সম্পর্কে তাদের মনোভাব যে বিন্দুমাত্র বদলায়নি ফের তার প্রমাণ দিল ইসলামাবাদ। প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর শেষকৃত্যে পাক প্রতিনিধিদলে মুম্বই হামলার অন্যতম চক্রী ডেভিড হেডলির ভাইকে পাঠিয়েছিল ইসলামাবাদ! প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রীকে শেষ শ্রদ্ধা জানাতে শুক্রবার ৪ সদস্যের প্রতিনিধি দল পাঠায় পাকিস্তান। সেই প্রতিনিধিদলেই পাকিস্তানের আইনমন্ত্রীর সঙ্গে ভারতে আসেন দাউদ গিলানি ওরফে ডেভিড কোলম্যান হেডলির সৎভাই ড্যানিয়েল গিলানি।

যদিও ড্যানিয়েল গিলানির দাবি, দাউদ গিলানি তথা ডেভিড হেডলির সঙ্গে তাঁর এখন কোনও সম্পর্ক নেই। বাবার মৃত্যুর সময় শেষবার তার সঙ্গে দেখা হয়েছিল। উল্লেখ্য,  ডেভিড হেডলি এবং ড্যানিয়েল গিলানি দু’জনেই পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানির আত্মীয়। ভারতীয় কূটনীতিক এবং সাউথ ব্লক দাবি,  পাকিস্তান আছে পাকিস্তানেই। তাদের ভারত বিদ্বেষী মনোভাবে এতটুকু বদল ঘটেনি।  ইচ্ছাকৃতভাবেই ড্যানিয়েল গিলানিকে ভারতে পাঠানো হয়েছিল।

[বিপন্ন কেরলবাসীর কাছে সাক্ষাৎ ‘ঈশ্বরের দূত’ ভারতীয় সেনা, দেখুন উদ্ধারের ভিডিও]

 নরেন্দ্র মোদির প্রশাসনের একটা বড় অংশ অবশ্য  মনে করছে,  ড্যানিয়েল গিলানির ভারতে আসার বিষয়টি বিদেশমন্ত্রক আগে থেকেই জানত। তাহলে কেন তাঁকে ভিসা  দিল ইসলামাবাদের ভারতীয় দূতাবাস?  একতরফাভাবেই কী সিদ্ধান্ত নিয়েছেন হাই কমিশনের কোনও পদস্থ আধিকারিক?  বাজপেয়ীর অন্ত্যেষ্টিক্রিয়া যোগ দিতে পাক প্রতিনিধিদলে ছিলেন সে দেশের কার্যনির্বাহী আইন ও তথ্যমন্ত্রী আলি জাফর, বিদেশমন্ত্রকের মুখপাত্র মহম্মদ ফয়জল ও ড্যানিয়েল গিলানি।

ড্যানিয়েল গিলানি এখন পাকিস্তানের ফিল্ম সেন্সর বোর্ডের চেয়ারম্যান। কোন কোন ভারতীয় ছবি পাকিস্তানে মুক্তি পাবে সে ব্যাপারে সিদ্ধান্ত নেন তিনি। বাজপেয়ীর শেষকৃত্যে এসে পাক তথ্যমন্ত্রী সৈয়দ আলি জাফর যখন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে দেখা করেন তখন সেখানেও ছিলেন ড্যানিয়েল গিলানি। ড্যানিয়েলের সাফাই,  বাবা সৈয়দ সেলিম গিলানির শেষকৃত্যে ২০০৮-এর ডিসেম্বরে শেষবার সৎভাই ডেভিড হেডলির সঙ্গে তাঁর দেখা হয়। দাউদ গিলানি কবে ডেভিড হেডলি হয়ে গুপ্তচরবৃত্তি শুরু করেছিল? কীভাবে সে সন্ত্রাসবাদী হয়ে উঠল?  কিছুই জানেন না তিনি। কিন্তু এতেও কমছে না নয়াদিল্লির ক্রোধ। সূত্রের খবর,  পাকিস্তানের এই উসকানিমূলক আচরণ ও কূট কৌশলে এতটাই ক্রুদ্ধ বিদেশমন্ত্রকের কয়েকজন অফিসার যে তাঁরা পাকিস্তানকে উপযুক্ত সময়ে যোগ্য জবাব দেওয়ার সুযোগ খুঁজছেন। কিন্তু ভারত সরকারিভাবে এ ব্যাপারে কোনও প্রতিক্রিয়া জানায়নি। বাজপেয়ীর মতো উদার হৃদয়ের প্রধানমন্ত্রীর অন্ত্যেষ্টিতে এমন লোককে পাঠানো হল যাঁর পরিবারের সদস্যই ২৬/১১ মুম্বই হামলার মূল চক্রী।

[সন্ধের পর এটিএমগুলিতে টাকা ভরবে না ব্যাংক, নতুন নির্দেশ কেন্দ্রের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে