BREAKING NEWS

১৫ মাঘ  ১৪২৮  শনিবার ২৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

রাজ্যে শীঘ্রই ফিরছে পাশ-ফেল প্রথা, বিধানসভায় ইঙ্গিত শিক্ষামন্ত্রীর

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 24, 2017 10:46 am|    Updated: September 22, 2019 5:38 pm

Pass-fail system will be back in schools, said education minister Partha Chatterjee

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: খুব শীঘ্রই পাশ-ফেল প্রথা ফিরছে রাজ্যে। আগামী শিক্ষাবর্ষে তেমন কিছু হতে পারে। শুক্রবার বিধানসভায় একথা জানালেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। এই নিয়ে মুখ্যমন্ত্রী এবং শিক্ষাবিদদের সঙ্গে আলোচনা করেই ঠিক হবে কবে থেকে তা চালু হবে।

[দুর্গাপুর ব্যারাজের লক গেট ভেঙে বিপত্তি, জল বেরোনোয় বাড়ছে সমস্যা]

প্রাথমিক শিক্ষা সংসদ নিয়ে একটি বিল নিয়ে এদিন বিধানসভায় আলোচনা হয়। সেখানে শিক্ষামন্ত্রী জানান রাজ্য চাইছে পাশে-ফেল ফিরিয়ে আনতে। তবে কোন ক্লাস থেকে পাশ-ফেল ফিরবে তা অবশ্য পার্থ চট্টোপাধ্যায় স্পষ্ট করেননি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও শিক্ষাবিদদের সঙ্গে এই নিয়ে আলোচনার পর চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে তিনি জানান। আগামী শিক্ষাবর্ষে ফিরিয়ে আনতে উদ্যোগী হয়েছে রাজ্য। কোন ক্লাস থেকে ফিরিয়ে আনা হবে তা নিয়ে আলোচনা হবে। বেশ কিছু সংগঠন প্রথম শ্রেণি থেকে পাশ-ফেল ফেরাতে আন্দোলন করেছে। ক্লাস ওয়ান না ফাইভ থেকে এই প্রথা ফিরবে তা এখনও ঠিক হয়নি। মাস কয়েক আগে কলকাতায় এসে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রী প্রকাশ জাভড়েকর জানিয়েছিলেন, পঞ্চম ও অষ্টম শ্রেণিতে পাশ-ফেল চালু করার বিষয়ে ভাবনাচিন্তা শুরু করেছে কেন্দ্র। কেন্দ্র যে পাশ-ফেল ফিরিয়ে আনার পক্ষে, জাভড়েকর একাধিকবার তা জানিয়েছেন। শিক্ষার অধিকার আইনের সংশোধনীটি কেন্দ্রীয় মন্ত্রিসভায় ইতিমধ্যে পাশ হয়ে গিয়েছে। রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থবাবু এর আগে বিষয়টি নিয়ে একাধিকবার চিঠি লিখেছেন জাভড়েকরকে।

[দুর্নীতি ধরে ফেলায় মন্দারমণিতে খুন হোটেল ম্যানেজার]

কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছিলেন, পঞ্চম ও অষ্টম শ্রেণির পরীক্ষা নেওয়া হবে। তাতে যারা ফেল করবে, দু’মাস পরে আরও এক বার তাদের পরীক্ষায় বসার সুযোগ দেওয়া হবে। তাতেও যদি পাশ করতে না পারলে, সেক্ষেত্রে তাকে সেই ক্লাসেই রাখা হবে। এই নিয়ে আইন সংশোধিত হলে রাজ্যগুলি নিজেদের মতো বিষয়টি চালু করতে পারবে। ২০০৯ সালের শিক্ষার অধিকার আইন অনুসারে অষ্টম শ্রেণি পর্যন্ত পাশ-ফেল প্রথা এখন আর নেই। কিন্তু বিষয়টি নিয়ে বিতর্ক রয়ে গিয়েছে। তিন বছর আগে বিজেপি কেন্দ্রের ক্ষমতায় আসার পর নতুন শিক্ষানীতি প্রণয়নের সিদ্ধান্ত হয়। পাশ-ফেল প্রথা ফিরিয়ে আনাই কেন্দ্রের প্রধান লক্ষ্য। শিক্ষার বিষয়টি কেন্দ্র ও রাজ্যের যৌথ তালিকার অন্তর্ভুক্ত বলে সব রাজ্যের মত জানতে চায় কেন্দ্র। এই নিয়ে ২৫টি রাজ্য ইতিমধ্যেই পাশ-ফেল প্রথা ফিরিয়ে আনার পক্ষে মত দিয়েছে। রাজ্যের এই মনোভাবে স্পষ্ট পাশ-ফেল শীঘ্রই ফিরতে চলেছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে