২০ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৭ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বাড়তে চলছে বিশ্ববিদ্যালয় ও কলেজগুলির অধ্যাপকের বেতন

Published by: Sangbad Pratidin Digital |    Posted: October 11, 2017 3:32 pm|    Updated: October 11, 2017 3:32 pm

Pay Hike For teachers In Universities, Colleges, proposal cleared by  cabinet

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের জন্য সুখবর। কেন্দ্র ও রাজ্যের অধীনস্থ বিশ্ববিদ্যালয়গুলির সাড়ে সাত লক্ষ অধ্যাপকের বেতন বৃদ্ধির প্রস্তাব অনুমোদন করল কেন্দ্রীয় মন্ত্রিসভা। বুধবার একথা জানিয়েছেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রী প্রকাশ জাভড়েকর। গত বছরের ১ জানুয়ারি থেকে অধ্যাপকদের বেতন বৃদ্ধি সিদ্ধান্ত কার্যকর হবে।

[কেউ দলের চাকর নন, তৃণমূল ছেড়ে বিষোদ্গার মুকুলের]

সম্প্রতি সপ্তম বেতন কমিশনের সুপারিশ কার্যকর করেছে কেন্দ্রীয় সরকার। বেতন বেড়েছে সমস্ত স্তরের কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের। আর এবার দেশের সমস্ত বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদেরও বেতন বাড়তে চলেছে। দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাড়ে সাত লক্ষ অধ্যাপকদের বেতন বৃদ্ধির প্রস্তাবে সিলমোহর দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। কেন্দ্রের এই সিদ্ধান্তে একদিকে যেমন  রাজ্য ও কেন্দ্রীয় সরকারের অধীনস্থ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরা উপকৃত হবেন, তেমনি ইউজিসি-র অনুদানপ্রাপ্ত কলেজগুলিও লাভবান হবে। গত বছরের ১ জানুয়ারি থেকে বর্ধিত হারে বেতন পাবেন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরা। কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রী প্রকাশ জাভরেকর জানিয়েছেন,  দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে প্রতিভাবান শিক্ষকদের নিয়োগ  ও তাঁদের ধরে রাখার জন্য ভাল বেতন দেওয়া অত্যন্ত জরুরী। তাই বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের বেতন বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার।

[হৃদয়ে গভীর যন্ত্রণা নিয়ে রাজ্যসভা থেকে ইস্তফা মুকুলের]

প্রসঙ্গত, নির্দিষ্ট সময়ে ব্যবধানে কর্মীদের বেতন পর্যালোচনা করার জন্য বেতন কমিশন তৈরি করে কেন্দ্র। বেতন কমিশনের সুপারিশ মতো কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতনও বাড়ানো হয়। একইভাবে বেতন বাড়ে রাজ্য সরকারী কর্মীদেরও। কিন্তু, খাতায় কলমে কেন্দ্র বা রাজ্য সরকারের অধীনস্থ হলে, বিশ্ববিদ্যালয়গুলি পরিচালনা করে ইউনিভার্সিটি গ্র্যান্ট কমিশন বা ইউজিসি। তাই বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরা বেতন কমিশনের আওতায় পড়েন না। প্রসঙ্গত, সম্প্রতি সপ্তম বেতন কমিশনের সুপারিশ মেনে কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন বাড়িয়েছে মোদি সরকার।

[‘কাঁচরাপাড়ার কাচরা ছেলের হাত থেকে বাঁচল তৃণমূল’]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে