০৯  আষাঢ়  ১৪২৯  রবিবার ২৬ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

লাদাখে নিখোঁজ পেম্বা শেরপা, আটবারের এভারেস্টজয়ীর খোঁজে চলছে অভিযান

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 14, 2018 11:13 am|    Updated: July 16, 2019 5:22 pm

Pemba Sherpa who climbed Everest 8 times goes missing

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের তুষারাবৃত পর্বতের কোলে নিখোঁজ একটি প্রাণ। কারাকোরাম রেঞ্জের ৭৪১৫ মিটার উঁচু সাসের কাংরি শৃঙ্গ অভিযানে গিয়ে হারিয়ে গেলেন দার্জিলিংয়ের বাসিন্দা পেম্বা শেরপা। লেহ পর্বত অভিযান আয়োজক সংস্থা সূত্রে খবর, শুক্রবার সামিট করে নামার সময় একটি ক্রিভাসে পা ফসকে পড়ে যান তিনি। তারপর থেকেই পাওয়া যাচ্ছে না তাঁকে।

[রথযাত্রায় দেশবাসীকে শুভেচ্ছা মোদির, গুজরাটে মঙ্গল আরতি অনুষ্ঠানে অমিত শাহ]

ঘটনার পরই ওই বরফের ফাটলে উদ্ধারকার্যে নামেন বাকি শেরপারা। কিন্তু ক্রিভাসটি এতটাই গভীর এবং সংকীর্ণ ছিল যে পেম্বার কাছ পৌঁছানো সম্ভব হয়নি। বর্তমানে পেম্বার তল্লাশি অভিযানে নেমেছে আইটিবিপি।

কৃষ্ণনগরের মাউন্টেনিয়ারিং অ্যাসোসিয়েশনের পর্বতারোহীদের সঙ্গে এই অভিযানে গিয়েছিলেন পেম্বা শেরপা। ছিলেন এভারেস্টজয়ী পর্বতারোহী বসন্ত সিংহ রায়ও। জানা যাচ্ছে, শুক্রবার পেম্বাই শৃঙ্গ ছুঁয়ে নামার নেতৃত্ব দিয়েছিলেন। আর তখনই দুর্ঘটনাবশত একটি ক্রিভাসে পড়ে যান আটবারের এভারেস্টজয়ী শেপরা। অন্যান্য পর্বতারোহীরা বেস ক্যাম্পে এসে খবর দেন। সংবাদ পৌঁছে যায় লাদাখেও। শুরু হয় উদ্ধারকার্য। কিন্তু ঘটনার ২৪ ঘণ্টা কেটে গেলেও এখনও পর্যন্ত তাঁর কোনও খোঁজ মেলেনি।

[শশী থারুরের মুখে কালি মাখালেই মিলবে ইনাম, কেন এমন ঘোষণা সংখ্যালঘু নেতার?]

এভারেস্ট ছাড়াও একবার কাঞ্চনজঙ্ঘা ও একবার অন্নপূর্ণা পর্বত শৃঙ্গ জয়ের কীর্তি রয়েছে অভিজ্ঞ পেম্বা শেরপার ঝুলিতে। তবে এমন দুর্ঘটনায় যে অতি আশ্চর্য কিছু না ঘটলে প্রাণ বাঁচে না, তা ভালই জানেন পর্বতারোহীরা। তাই সকলেরই প্রার্থনা, যেন বরফের কোলে জীবিত থাকতে পারেন শেরপা। যেভাবে অভিযান শুরু করেছিলেন, সেভাবেই যেন সকলের সঙ্গে শেষ করতে পারেন। কিন্তু মনের ভিতর দুশ্চিন্তা রয়েই গিয়েছে তাঁর সঙ্গীদের।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে