১১ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ২৫ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

ফটোগ্রাফারের লেন্সে কৃষ্ণবর্ণ হয়ে ধরা দিলেন লক্ষ্মী-সরস্বতী

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 6, 2018 11:42 am|    Updated: September 18, 2019 11:16 am

Photographers Dark skinned Hindu gods and goddesses break norms

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সুন্দর মানেই ফর্সা। সাদা মানেই পবিত্র। কালো মানে অশুভ, অন্ধকার। এই চিন্তাধারা এখনও অনেকেই পোষণ করে থাকেন। এমনকী, পাত্র-পাত্রীর বিয়ের বিজ্ঞাপনেও প্রাধান্য পায় গায়ের রং। মানুষ তো বটেই দেব-দেবী ক্ষেত্রেও রঙের প্রাধান্য দেখতে পাওয়া যায়। হ্যাঁ, কিছু দেব-দেবীর গাত্রবর্ণ কালো। তবে বেশিরভাগেরই গায়ের রং ফর্সা। এই ধারণা এবার বদলের সময় এসেছে। এমনটাই মনে করেন ফটোগ্রাফার নরেশ নীল। কেবল কথায় নয় কাজেও নিজের ভাবনাকে তুলে ধরেছেন তিনি। শিব, দুর্গা, লক্ষ্মী, সরস্বতী থেকে সীতা, কৃষ্ণ, বাল মুরুগানের মতো হিন্দু দেবতাকে নিজের স্টিল ক্যামেরার সামনে অন্য রূপে। প্রত্যেকের গায়ের রং কালো।

[এবার প্রধানমন্ত্রীকে নিয়ে ফেসবুকে অশ্লীল পোস্ট করল ‘ডিজিটাল তারকাটা’]

ছোটবেলায় যখন দেব-দেবীর কাহিনি বলা হত। প্রতিবার বেশিরভাগ দেব-দেবীর গায়ের রং ফর্সা হিসেবেই বর্ণনা করা হত। একটু বড় হতেই নরেশের মনে প্রশ্ন জাগে। কেন সাদা বা ফর্সা রঙের প্রতি মানুষের এত আনুগত্য? কেনই বা মানুষ আজও ফেয়ারনেস ক্রিমে বিশ্বাস করে? ত্বক উজ্জ্বল করার জন্য তা ব্যবহারও করে? আবার নানা ভাবে বিজ্ঞাপনেও ফুটে ওঠে রঙের প্রাধান্য? এমনকী, পাত্রী দেখার ক্ষেত্রেও ফর্সা গায়ের রংকে প্রাধান্য দেওয়া হয়। কালো রঙের মধ্যেও তো সৌন্দর্য রয়েছে। তাতে রয়েছে দৃড়তা, কাঠিন্য। সেই কাঠিন্য কেন বেশিরভাগ মানুষের চোখে ধরা পড়ে না? এরই উত্তর হিসেবে ছবিগুলি তুলে ধরেছেন নরেশ।

[‘পাকড়াওয়া’ বিয়ের শিকার অপহৃত ইঞ্জিনিয়ার, পুলিশের হস্তক্ষেপে রেহাই]

অবশ্য তিনি একা নন এ ভাবনার নেপথ্যে রয়েছে ভরদ্বাজ সুন্দর ও নিত্যা কর্ণিস্বরণ। স্টাইলিংও নিত্যাই করেছেন। গোটা বিষয়টির উদ্দেশ্য একটাই, মানুষের মন থেকে রঙের বাছবিচার দূর করা। আর প্রকৃত সৌন্দর্যকে চিনতে শেখানো। ইতিমধ্যেই নরেশদের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন অনেকে। কয়েক হাজার মানুষ শেয়ার করে ফেলেছেন দেব-দেবীর এই নয়া রূপ।

[রেলযাত্রায় দুই সাংসদের সর্বস্ব চুরি, ‘আমি নিরুপায়’ বললেন রেলমন্ত্রী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে