BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৫ অক্টোবর ২০২০ 

Advertisement

‘দিনে আধঘণ্টা শরীরচর্চা করুন’, দেশবাসীকে পরামর্শ নরেন্দ্র মোদির

Published by: Soumya Mukherjee |    Posted: September 24, 2020 1:38 pm|    Updated: September 24, 2020 2:10 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফিট ইন্ডিয়া মুভমেন্টের প্রথম বর্ষপূর্তি উপলক্ষে ‘ফিট ইন্ডিয়া ডায়লগ’ শীর্ষক ভারচুয়াল অনুষ্ঠানের আয়োজন করেছিল কেন্দ্র। বৃহস্পতিবার সেই অনুষ্ঠানে দেশের খ্যাতনামা ক্রীড়াবিদ ও ফিটনেস বিশেষজ্ঞদের সঙ্গে কথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। উদ্বোধন করলেন ‘ফিট ইন্ডিয়া এজ অ্যাপ্রোপ্রিয়েট ফিটনেস প্রোটোকলস’-এর।

কাশ্মীরের উদীয়মান মহিলা গোলকিপার আফসান থেকে বলিউড অভিনেতা মিলিন্দ সুমন্দ। যোগগুরু শিবানন্দ সরস্বতী থেকে ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি। সাতজন খ্যাতনামা ক্রীড়াবিদ ও ফিটনেস বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে তাঁরা কীভাবে শরীরকে সক্ষম রাখেন সেই বিষয়ে আলোচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ফিট ইন্ডিয়া কর্মসূচি চালু করার জন্য প্রধানমন্ত্রীর ভূয়সী প্রশংসা করেন মিলিন্দ ও বিরাট। এর ফলে ভারতীয়রা তাঁদের প্রাচীন সংস্কৃতি ও ঐতিহ্যকে গোটা বিশ্বের তুলে ধরছে বলেও উল্লেখ করেন।

[আরও পড়ুন: দিল্লি হিংসাতেও আল কায়দার মদত? ধৃত ৯ জঙ্গিকে টানা জেরায় উত্তর খুঁজছে NIA ]

অনুষ্ঠানের শেষলগ্নে এপ্রসঙ্গে মন্তব্য করতে স্বাস্থ্য ঠিক থাকলেই বাকি সমস্ত কিছু ঠিক থাকবে বলে উল্লেখ্য করেন মোদি। করোনা আবহের মধ্যে দেশব্যাপী শারীরিক সক্ষমতা বাড়ানোর জন্য ভারতবাসী যে চেষ্টা চালাচ্ছে তার ভূয়সী প্রশংসা করেন। বয়স্ক মানুষদের সুস্থ রাখার জন্য যুব সম্প্রদায় যেভাবে তাঁদের শারীরিক সক্ষমতা বাড়ানোর জন্য উৎসাহিত করছেন তা উল্লেখ করেন। শারীরিক শক্তি বৃদ্ধি পেলে মানসিক জোর বাড়ে বলেও জানান প্রধানমন্ত্রী। বিবেকানন্দের বাণী উদ্ধৃত করে নরেন্দ্র মোদি বলেন, ‘স্বামী বিবেকানন্দ বলেছিলেন শক্তি মানে জীবন ও আর দুর্বলতার অর্থ মৃত্যু। শারীরিক সক্ষমতা বাড়ানোর জন্য প্রতিটি মানুষের সময় দেওয়া উচিত। ভারতের নাগরিকরা সেই পথ অনুসরণ করে গোটা বিশ্বের সামনে নজির তৈরি করেছে। তাই করোনা মহামারীর সঙ্গে লড়াইয়ে ভারতীয়রা সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন। আমি সবাইকে বলব ফিটনেসের ডোজ, আধঘণ্টা রোজ এই মন্ত্রটা মাথায় রাখতে। প্রতিদিন যদি ৩০ মিনিট শারীরিক সক্ষমতা বাড়ানোর জন্য সময় ব্যয় করা হয়। তাহলে আমরা শক্তিশালী হয়ে উঠব।’

[আরও পড়ুন: গোমূত্রে শারীরিক সমস্যার ঝুঁকি নেই! সংসদে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর দেওয়া তথ্যে কলঙ্কমুক্তি]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement