BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

উর্দুতে অনুবাদ করেছিলেন গীতা, প্রয়াত কবি আনওয়ার জালালপুরি

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 2, 2018 1:11 pm|    Updated: September 18, 2019 12:00 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তাঁর হাত ধরেই উর্দু ভাষায় অনূদিত হয়েছিল গীতা। দেশের সংস্কৃতি ও দর্শনের এই আকরগ্রন্থের প্রসারে তাঁর ভূমিকা অনস্বীকার্য। রবীন্দ্রনাথ ঠাকুরের গীতাঞ্জলিও উর্দুতে অনুবাদ করেছিলেন তিনিই। মঙ্গলবার সত্তর বছর বয়সে প্রয়াত হলেন প্রখ্যাত উর্দু কবি আনওয়ার জালালপুরি।

বর্ষবরণে স্কুলেই লেজার শো, অন্ধ হতে বসেছে ৪০ জন পড়ুয়া ]

মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল সত্তর বছর। হৃদরোগে আক্রান্ত হলে তাঁকে ভরতি করা হয় লখনউয়ের এক হাসপাতালে। সেখানেই প্রয়াত হলেন তিনি। পরিবারের তরফ থেকে জানানো হয়েছে, গত ২৮ ডিসেম্বর স্নান করতে গিয়ে বাথরুমেই পড়ে যান তিনি। দীর্ঘক্ষণ বাথরুম থেকে না বেরনোয় পরিবারের লোকেরা দরজা ভেঙে তাঁকে অচৈতন্য অবস্থায় উদ্ধার করেন। ভরতি করা হয় কিং জর্জ মেডিক্যাল ইউনিভার্সিটিতে। সেখানেই কোমা সেন্টারে এতদিন ছিলেন কবি। মঙ্গলবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

মন্দিরের পাশে ভিন ধর্মের যুবকের সঙ্গে যুবতী, ‘অপরাধে’ মারধর পুলিশের ]

উর্দু সাহিত্যে জালালপুরি অত্যন্ত বিখ্যাত একটি নাম। উত্তরপ্রদেশের সর্বোচ্চ নাগরিক সম্মান যশ ভারতীতে সম্মানিত করা হয় তাঁকে। তাঁর সাহিত্যকীর্তির অসংখ্য কাজের মধ্যে প্রথমেই উঠে আসে গীতার অনুবাদের কথা। উর্দু ভাষাভাষীদের মধ্যে গীতার দর্শন ছড়িয়ে দেওয়ার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা নেন তিনি। অনুবাদ সাহিত্যের যে ঘরানা, সেখানে প্রায় সর্বোত্তম পর্যায়ের দুটি কাজ করেছিলেন কবি জালালপুরি। গীতার মতো গ্রন্থের অনুবাদ সহজসাধ্য তো নয়ই। উপরন্তু দর্শন ও কাব্যভাব বজায় রেখেই তা ছড়িয়ে দেওয়া রীতিমতো দুঃসাহসের। সে কাজটিই নিপুণ দক্ষতায় করেছিলেন তিনি। শুধু তাই নয় রবীন্দ্রনাথ ঠাকুরের গীতাঞ্জলিরও তিনি অনুবাদ করেছিলেন। এখানেও কাব্যে মিশেছে সনাতন ভারতের দর্শন ও অাধ্যাত্ম চেতনা। উর্দু ভাষাভাষীদের মধ্যে এই দর্শন, এই ভাবের প্রসারে প্রায় পথিকৃতের ভূমিকা নিয়েছিলেন তিনি। এছাড়া টিভি শো আকবর দ্য গ্রেট-এর চিত্রনাট্যও উঠে এসেছিল তাঁর কলমে।

[ স্বামীর চিকিৎসা করাতে ১৫ দিনের সন্তানকে বিক্রি করল মা ]

কবি জালালপুরির শেষকৃত্য সম্পন্ন হবে আম্বেদকর নগরে তাঁর নিজের গ্রাম জালালপুরেই। তাঁর মৃত্যুতে এক শক্তিশালী, সংবেদনশীল কবি ও অনুবাদককে হারাল ভারতীয় সাহিত্য।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement