BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

কালামের সঙ্গে মোদিকে একাসনে বসালেন খোদ রাষ্ট্রপতি কোবিন্দ

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 22, 2018 9:35 am|    Updated: January 22, 2018 9:35 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এপিজে আবদুল কালাম মহাকাশ বিজ্ঞানী। আর নরেন্দ্র মোদি সমাজবিজ্ঞানী। এই তুলনা টেনেই দু’জনকে প্রায় একাসনে বসিয়ে দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। বস্তুত মোদির ভূয়সী প্রশংসাই এদিন শোনা যায় রাষ্ট্রপতির মুখে।

বড় সাফল্য দিল্লি পুলিশের, গ্রেপ্তার ভারতের ‘বিন লাদেন’ ]

আমেদাবাদে গুজরাট বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে বক্তব্য রাখছিলেন রাষ্ট্রপতি। সেখানেই এই তুলনা উঠে আসে তাঁর মুখে। প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামকে শ্রদ্ধা জানান বর্তমান রাষ্ট্রপতি। জানান, “তিনি যে আমার পূর্বসূরি সে কারণে আমি ভাগ্যবান। তিনি রাষ্ট্রপতি হয়েছিলেন বটে, কিন্তু মূলত তো তিনি একজন বিজ্ঞানী। আমি প্রায়শই বলে থাকি কালাম সাহেব একজন মহাকাশবিজ্ঞানী। আর মোদিজি একজন সমাজবিজ্ঞানী।”

[ নিয়ন্ত্রণরেখায় ফের গোলাবর্ষণ পাক সেনার, নিহত ১ ভারতীয় ]

এরপর কার্যত মোদি বন্দনায় মাতেন রাষ্ট্রপতি। জানান, “মোদি এই বিশ্ববিদ্যালয়েরই প্রাক্তনী। এখানেই তিনি পড়াশোনা করেছেন। পরে প্রধানমন্ত্রী হয়েছেন।” এভাবেই মোদিকে সামনে রেখে বিশ্ববিদ্যালয়ের প্রশংসা করেন। জানান, মোদি যেভাবে ডিজিটাল ইন্ডিয়া ও স্টার্ট আপের দরজা খুলে দিয়েছেন তা গোটা দেশের সামনেই নমুনা। তারপরই উপস্থিত সকলকে উদ্দেশ্য করে মজার ছলে তিনি বলেন, “মোদি যেভাবে চা বিক্রি করেছিলেন, তা কি এখানে কেউ করতে পারবে?”

‘শুধু দেশের মাটি নয়, বিদেশেও ভারত শত্রু নিধনে সক্ষম’ ]

মোদির স্তুতির পাশাপাশি পড়ুয়াদের পরামর্শও দেন রাষ্ট্রপতি। সৌভাতৃত্ব ও সহযোগিতাই যে উন্নয়নের প্রধান ও প্রাথমিক শর্ত তা তিনি পড়ুয়াদের মনে করিয়ে দেন। রাষ্ট্রপতি হওয়ার পর থেকে নানা বিতর্কে জড়িয়েছেন কোবিন্দ। সম্প্রতি আপ বিধায়কদের খারিজের সুপারিশে সিলমোহর দিয়ে ফের বিতর্ক বাড়িয়েছেন। অনেকেই তাঁর বিরুদ্ধে ‘রাবার স্ট্যাম্প’ রাষ্ট্রপতির অভিযোগ এনেছেন। তাঁদের অভিযোগ, কেন্দ্রের ইচ্ছে অনুযায়ী কাজ করছেন রাষ্ট্রপতি। যদিও সে সব যে তিনি মাথায় রাখছেন না, তা এদিনের বক্তৃতাতেই স্পষ্ট। গুজরাট বিশ্ববিদ্যালয়ে দাঁড়িয়ে সেখানকারই কৃতী প্রাক্তনীর প্রশংসা করতে দ্বিধা করেননি তিনি। ঘটনাচক্রে তিনিই দেশের প্রধানমন্ত্রী। তবে কোনও রাজনীতির রং না দেখেই কালামের সঙ্গে মোদির তুলনা টানলেন রাষ্ট্রপতি।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement