BREAKING NEWS

১৫  আষাঢ়  ১৪২৯  বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কেন্দ্রের পাশে দাঁড়িয়ে ‘রাফালে’ চুক্তির পক্ষেই সওয়াল বায়ুসেনা প্রধানের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 17, 2017 4:08 am|    Updated: September 23, 2019 5:55 pm

Rafale deal neither overpriced nor controversial: IAF chief

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অত্যাধুনিক যুদ্ধ বিমান ‘রাফালে’ কেনা নিয়ে এবার সরকারের পাশেই দাঁড়ালেন বায়ুসেনা প্রধান বীরেন্দর সিং ধানোয়া। বৃহস্পতিবার একটি বিবৃতিতে তিনি সাফ জানালেন, রাফালে নিয়ে ফ্রান্সের সঙ্গে একদম ঠিক চুক্তিই করেছে কেন্দ্র। কোনওভাবেই ওই যুদ্ধবিমানের জন্য অত্যাধিক দাম দেওয়া হচ্ছে না।

[দূষণ আটকাতে যোগী আদিত্যনাথের দাওয়াই ‘কৃত্রিম বৃষ্টি’]

নিয়ম বহির্ভূতভাবে রাফালে বিমান কিনেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার। নির্ধারিত মূল্যের থেকে অনেক বেশি দাম দিয়ে বিমানগুলি কেনা হয়েছে। ওই চুক্তিতে লাভবান হয়েছে ‘রিলায়েন্স ডিফেন্স লিমিটেড’। এমনই অভিযোগ এনেছিল কংগ্রেস। তাদের দাবি ছিল, ২০১২ সালে তৎকালীন ইউপিএ সরকার মিডিয়াম মাল্টিরোল কমব্যাট এয়ারক্রাফ্ট কেনার জন্য যে চুক্তি করেছিল তাতে এক একটি বিমানের দাম অনেক কম ছিল। কিন্তু বর্তমান চুক্তি অনুযায়ী রাফালে বিমানের দাম আরও বেড়ে গিয়েছে। কংগ্রেসের এই অভিযোগকেই উড়িয়ে দিয়ে ধানোয়া বলেন, ‘কেন্দ্র খুবই ভাল একটি চুক্তি করেছে। আমার মনে হয়, গতবারের তুলনায় এবারের চুক্তিতে ভারত অনেক বেশি লাভবান। এই কোনও বিতর্ক থাকার কথা নয়। আমি বুঝতে পারছি না কেন এত কথা হচ্ছে? কোনওভাবেই অত্যাধিক দাম দেওয়া হচ্ছে না।’

[হাসপাতালে ভর্তি মুখ্যমন্ত্রীর পুত্রবধূ, ছুটি দেওয়া হল অধিকাংশ রোগীকে]

এর আগে তৎকালীন ইউপিএ সরকারের আমলেই ভারত ও ফ্রান্সের মধ্যে ১২৬টি রাফালে যুদ্ধবিমান নিয়ে প্রাথমিকভাবে চুক্তি স্বাক্ষরিত হয়। তবে প্রযুক্তি হস্তান্তর-সহ একাধিক জটে তা বাস্তবায়িত হয়নি। ক্ষমতায় এসে ওই চুক্তি বাতিল করে সরাসরি ৩৬টি রাফালে বিমান কেনার সিদ্ধান্ত নেয় মোদি সরকার। ইতিমধ্যে কংগ্রেসের অভিযোগের পালটা জবাব দিয়েছে বিজেপি। ভিভিআইপি চপার কেলেঙ্কারি-সহ একাধিক দুর্নীতির মামলা থেকে নজর এড়াতেই রাফালে নিয়ে রাজনৈতিক খেলা খেলছে কংগ্রেস, এমনটাই দাবি করেন বিজেপি মুখপাত্র জিভিএল নরসিমহা রাও। ফ্রান্সের তরফ থেকেও বলা হয়, সমস্ত নিয়ম মেনেই রাফালে নিয়ে দু’দেশের মধ্যে চুক্তি হয়েছে। এই চুক্তি অত্যন্ত স্বচ্ছ। যোগ্যতা ও অসাধারণ দক্ষতার জন্যই অত্যাধুনিক এই যুদ্ধবিমান কিনেছে ভারতীয় বায়ুসেনা।গত বছরের সেপ্টেম্বরে দুই দেশের মধ্যে ৫৯ হাজার কোটি টাকার একটি চুক্তি স্বাক্ষরিত হয়। ওই চুক্তি মোতাবেক প্রথম দফায় ফ্রান্স ৩৬টি যুদ্ধবিমান ভারতকে বিক্রি করেছে। চিনের সঙ্গে টক্কর দিতে এ রাজ্যের হাসিমারা, হরিয়ানার আম্বালাতে অতিরিক্ত ৩৬টি রাফালে মোতায়েন রাখা হবে।

[ডিভোর্স চাই, টাওয়ারে চড়ে দাবি ডাক্তার স্বামীর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে