২২ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ৯ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

রাহুল গান্ধী নিজেই ‘মেড ইন ইতালি’, কটূক্তি বিজেপি নেতার

Published by: Subhajit Mandal |    Posted: September 28, 2018 4:39 pm|    Updated: September 28, 2018 4:39 pm

Rahul Gandhi is Made in Italy, BJP leader goes all guns blazing

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গুজরাটে সবরমতীর তীরে সর্দার প্যাটেলের মূর্তি তৈরি নিয়ে এখন সরগরম জাতীয় রাজনীতি। ক্ষমতায় আসার পরই বিশ্বের বৃহত্তম মূর্তি তৈরির কাজে হাত লাগিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ক্ষমতায় এসে জনগণের সমস্যার সমাধান না করে কোটি কোটি টাকা খরচ করে মূর্তি তৈরির যৌক্তিকতা নিয়ে প্রশ্ন উঠেছিল বিভিন্ন মহলে। সে বিতর্ক এখন কিছুটা ধামাচাপা পড়ে গিয়েছে, মাথাচাড়া দিচ্ছে নতুন বিতর্ক। মূর্তিটি প্রায় তৈরি, এবং উদ্বোধনের অপেক্ষায়। কিন্তু বিরোধীদের অভিযোগ, সেটি নাকি চিনা সামগ্রী দিয়ে তৈরি হচ্ছে।

[আরও ৪ সপ্তাহ গৃহবন্দি বুদ্ধিজীবীরা, ভীমা-কোরেগাঁও মামলায় সুপ্রিম রায়]

আসলে স্ট্যাচু অব ইউনিটি নামের যে মূর্তিটি তৈরি হচ্ছে তাঁর বেশ কিছুটা কাঁচামাল আসছে চিন থেকে। এমনকি গুজরাটে মূর্তি তৈরির কাজও করছেন বেশ কিছু চিনা শ্রমিক। আর নির্মাণকারী সংস্থার এই উদ্যোগকে হাতিয়ার করেই বিজেপিকে কাঠগড়ায় তুলছে কংগ্রেস। এমনিতেই ভারতের মানুষ কাজ পাচ্ছেন না, আন্তর্জাতিক বাজারে ক্রমশ পড়ছে টাকার দাম। এর মধ্যে শত্রু দেশ থেকে শ্রমিক এবং কাঁচামাল এনে পরোক্ষে চিনকেই সাহায্য করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, অভিযোগ করেছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। সর্দার প্যাটেলের এই মূর্তিটিকে ‘মেড ইন চায়না’ বলেও কটাক্ষ করেন কংগ্রেস সভাপতি।

[সার্জিক্যাল স্ট্রাইক দিবসের আগেই সেনার পরাক্রম পর্ব দেখলেন প্রধানমন্ত্রী মোদি]

রাহুলের এই কটাক্ষের জবাব দিতে আসরে নেমেছেন ছোটবড় সব স্তরের বিজেপি নেতা। বিজেপির বক্তব্য, কংগ্রেস কোনওকালেই সর্দার প্যাটেলকে উপযুক্ত সম্মান দেয়নি। তাই রাহুল কটাক্ষ করবেন সেটাই স্বাভাবিক। মাঝারি মাপের নেতারা অবশ্য অনেক নিম্নরুচির ভাষাই ব্যবহার করছেন রাহুলকে জবাব দিতে। গুজরাটের উপমুখ্যমন্ত্রী তথা বর্ষীয়ান বিজেপি নেতা নীতীন প্যাটেল তো রাহুলের বংশ পরিচয় নিয়েই প্রশ্ন তুলে দিলেন। তিনি বলেন, ” মেড ইন চায়না বলে রাহুল সর্দার প্যাটেলকে অসম্মান করছেন। আসলে ও নিজেই মেড ইন ইতালি, ওর মানসিকতা ইতালিয়ানদের মতোই।” প্যাটেলের দাবি মূর্তিটি চিনা সামগ্রী দিয়ে তৈরি হচ্ছে বলে যে অভিযোগ হচ্ছে তা ভুল। স্ট্যাচু অব ইউনিটি তৈরির বরাত দেওয়া হয়েছিল একটি ভারতীয় সংস্থাকেই। তাই মূর্তিটি নিঃসন্দেহে ভারতেই তৈরি বলতে হবে। যে সংস্থা বরাত পেয়েছে সেই সংস্থাটি চিন থেকে কাঁচামাল আর শ্রমিক আনলে তাতে সরকার হস্তক্ষেপ করতে পারে না।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে