BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২২ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এবার রেলের খরচেই বিদেশ ভ্রমণের সুযোগ চতুর্থ শ্রেণির কর্মীদের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 2, 2018 4:17 am|    Updated: January 2, 2018 4:17 am

Railways mull foreign trips for group-d employees

সুব্রত বিশ্বাস: বিদেশ ভ্রমণের তালিকা দিয়ে এতকাল কর্মদক্ষতার পরিচয় দিতেন রেলের অফিসাররা। তাই দেখে চতুর্থ শ্রেণির কর্মীরা লম্বা স্যালুট ঠুকতেন। ব্রিটিশ জমানার এই রেওয়াজে এবার সংযোজন আনছে রেল। নতুন বছরেই চতুর্থ শ্রেণির কর্মীদের নিতান্ত সু-খবরই দিল রেল। এবার থেকে রেলের খরচে বিদেশ ভ্রমণের সুযোগ পাবেন চতুর্থ শ্রেণির কর্মীরাও।

[মহিলাদের হজযাত্রা প্রসঙ্গে মোদিকে তীব্র আক্রমণ মুসলিম ল বোর্ডের]

জানা গিয়েছে, গ্যাংম্যান, ট্রাকম্যান, পোর্টার্স, খালাসি, টেকনিশিয়ান ও অ্যন্যান্য ‘ডি’ কাটাগরির কর্মীরা এই সুযোগ পাবেন। সংশ্লিষ্ট বিষয়ক এক প্রস্তাব তৈরি করে প্রতিটি রেল জোনে ইতিমধ্যে তা পাঠানো হয়েছে সম্মতির জন্য। জোনগুলিও এই প্রস্তাবে ইতিবাচক সাড়া দিয়ে ফেলেছে। দক্ষিণ-মধ্য রেলের সেকেন্দ্রাবাদ জোন ইতিমধ্যে মালয়েশিয়া ও সিঙ্গাপুরের ৬ দিনের এক ট্রিপ সাজিয়ে তার এক পূর্ণাঙ্গ রিপোর্ট দিয়ে ফেলেছে। উত্তর-পশ্চিম রেলের কর্মী সংগঠনগুলি প্রস্তাবের সপক্ষে রায় দিয়ে তা কার্যকর করার আবেদনও জানিয়েছে। রেল বোর্ড সূত্রে খবর, চতুর্থ শ্রেণির কর্মীদের সৃজনশীল মানসিকতা গড়ে তোলার পাশাপাশি, বিনোদন ও কর্মদক্ষ করে তোলার জন্যই এই পরিকল্পনা। কারণ, বর্তমানে আধুনিক প্রযুক্তির কোচের আমদানি হচ্ছে। যা পরিচালনা করতে অফিসারদের পাশাপাশি চতুর্থ শ্রেণির কর্মীদেরও দক্ষতার প্রয়োজন। এতদিন রেলের অফিসারদের বিদেশে উন্নত প্রযুক্তির প্রশিক্ষণে পাঠানো হত। বিশেষত ম্যানেজমেন্ট ও টেকনিক্যাল বিষয়ক শিক্ষা নিতে। অন্য শ্রেণির কর্মীদের প্রশিক্ষণ হত ইন্টারন্যাল ট্রেনিং স্কুলে। কিন্তু এখন দ্রুত উন্নত প্রযুক্তি রেলে প্রয়োগ হচ্ছে। রক্ষণাবেক্ষণে অফিসারদের সঙ্গে থাকেন চতুর্থ শ্রেণির কর্মীরাই। এই উন্নত প্রযুক্তি শিক্ষা নিতে হয় বিদেশেই। ফলে চতুর্থ শ্রেণির কর্মীদেরও এই প্রশিক্ষণের প্রয়োজন রয়েছে।

[রোজগার মাসে ২০ হাজার টাকা, তবু কেন পাত্রী জুটছে না এই যুবকের?]

এমনিতে চতুর্থ শ্রেণির কর্মীদের বিদেশে পাঠানোর কোনও বিধান নেই রেলের আইনে। তবুও কর্মপদ্ধতিতে এখন তা প্রয়োজন হয়ে পড়েছে। এই বিদেশযাত্রার খরচের ২৫ শতাংশ দিতে হবে ওই কর্মীকে। প্রতিটি জোনে আদায় হওয়া এই টাকা দিয়ে তৈরি করা হবে এসবিএফ। এই ফান্ড থেকে রেলকর্মীদের সন্তানদের উচ্চশিক্ষার ক্ষেত্রে ও চিকিৎসার ক্ষেত্রেও ব্যবহার করা হবে। বুলেট ট্রেন চালুর আগেই অফিসারদের দফা করে করে ১৫ দিনের জন্য জাপানে প্রশিক্ষণ নিতে পাঠাচ্ছে রেল। এতকাল ১৫ দিন থেকে ৩ মাস অবধি রেলের খরচে বিদেশে প্রশিক্ষণ নিতে যেতে পারতেন শুধু অফিসাররাই। এখন এই সুখ সাগরে ভাসার সুযোগ পেতে চলেছেন চতুর্থ শ্রেণির কর্মীরাও।

[বছরের শুরুতেই রেকর্ড, বিশ্বের সবচেয়ে বড় জগন্নাথ গড়লেন বালুশিল্পী সুদর্শন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে