BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বিলম্ব বড় দায়, চেন পুলিংয়ের অভ্যাস বদলাতে নয়া পোস্টার রেলের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 17, 2018 1:26 pm|    Updated: January 17, 2018 1:26 pm

An Images

সুব্রত বিশ্বাস: কুয়াশার দাপট। সঙ্গে নানান বিপত্তিতে ট্রেন চলাচল একেবারে দুঃস্বপ্নের যাত্রায় পরিণত হয়েছে। এমনিতেই গতি কম, তার উপর একাধিক তৈরি সমস্যা। যা যাত্রীদের একাংশ থেকে সাধারণ মানুষ তৈরি করছে নিত্য। এই যাত্রী ও মানুষদের শিক্ষা দিতে এবার পোস্টারকে প্রচার মাধ্যম করছে রেল। ট্রেন নিজের গ্রামের কাছ দিয়ে গেলে যাত্রীদের অনেকেই চেন পুল করে ট্রেন দাঁড় করিয়ে দেয় সেখানে। বহু পুরনো রেওয়াজ। বিহার, ঝাড়খণ্ডের বিভিন্ন এলাকায় এই প্রবণতা চিরাচরিত পর্যায়ে। এই চেন পুলিংয়ে ট্রেন চলাচল ব্যাহত হয়। সময় নষ্টের সঙ্গে যাত্রীদের দুর্ভোগ বাড়ায়। কতটা আইনবিরুদ্ধ এবং বিপজ্জনক তা বুঝিয়ে এবার উত্তর-পূর্ব রেল পোস্টার সাঁটল তাদের স্টেশনগুলিতে। ওই রেল জানিয়েছে, এমনিতেই উত্তর ভারতে কুয়াশার জন্য ট্রেন অস্বাভাবিক দেরিতে চলছে, তার উপর এই চেন পুলিং যন্ত্রণা বাড়ায়। পোস্টারের ছবি, লেখা যাত্রীদের দৃষ্টি আকর্ষণ করবে। আশা করা হচ্ছে তাঁরা নিশ্চয়ই সচেতন হবেন।

[২০ লক্ষ কর্মসংস্থানের আশ্বাস, দেশ-বিদেশের শিল্পগোষ্ঠীর সঙ্গে ১১০টি মউ স্বাক্ষর বাংলার]

উত্তর ভারতে কুয়াশার ঘনত্বে দৃশ্যমানতা একেবারে শূন্য। ফলে ট্রেন চলাচল প্রচণ্ডভাবে ব্যাহত হচ্ছে। তার উপর বহু লেভেল ক্রসিং প্রহরাহীন। ফলে সেখানে ট্রেনের গতি একেবারে কমিয়ে দিতে হচ্ছে। অন্যদিকে লাইন পারাপারে দুর্ঘটনার আশঙ্কা থেকে যাচ্ছে। বিশেষত সড়ক পরিবহণগুলির। এজন্য পোস্টারে বেশ কিছু নতুনত্ব এনে তা ছাপিয়েছে রেল। সড়ক পরিবহণগুলিকে নজর রাখতে বেশ কয়েকটি পদক্ষেপ করতে বলা হয়েছে পোস্টারে। পাশাপাশি লেভেল ক্রসিংয়ে ওঠার সময় গাড়ি প্রথম গিয়ারে রাখা, মিউজিক সিস্টেম বন্ধ রাখা, মোবাইল ব্যবহার না করার আবেদনও রাখা হয়েছে। এই বিড়ম্বনাগুলি কাটাতে অসংখ্য পোস্টারের মাধ্যমে সতর্কতা জারি করা হয়েছে।

[ভুল ইঞ্জেকশনের বলি আড়াই বছরের শিশু, তুলকালাম আমরি হাসপাতালে]

পূর্ব-মধ্য রেল আগামী ২০১৯ সালের মধ্যে এগারোটি প্রকল্প শেষ করার পরিকল্পনা নিয়েছে। ৪১১ কিলোমিটার এই রেলপথের তদারকিতে এবার ড্রোনকে কাজে লাগিয়েছে। ভিডিওগ্রাফি ও কাজের গতিপ্রকৃতি লক্ষ রাখতেই এই সিদ্ধান্ত। বুধবারও অস্বাভাবিক দেরিতে হাওড়া ও শিয়ালদহ আসে রাজধানী, দুরন্ত, পূর্বা, কালকা, যোধপুর, অমৃতসর, কাঠগুদাম-সহ বহু ট্রেন। এজন্য উত্তর ভারতগামী সব আপ ট্রেনই অত্যাধিক বিলম্বে ছাড়ে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement