BREAKING NEWS

১৬ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ৩ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

চাপের মুখে পিছু হঠল রেল, বাড়তি মালপত্রে ধার্য হচ্ছে না মাশুল

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 9, 2018 1:08 pm|    Updated: June 9, 2018 1:08 pm

Railways withdraws excess luggage fine order

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চাপের মুখে নতিস্বীকার করল রেল। অতিরিক্ত মালপত্রের জন্য যাত্রীদের থেকে জরিমানা নেওয়ার সিদ্ধান্ত আপাতত প্রত্যাহার করা হয়েছে। প্রবল সমালোচনার মুখে রেল জানায়, যাত্রীদের মধ্যে সচেনতা বাড়াতেই এই পদক্ষেপ করা হয়েছিল।

[নজরে নাগপুরে সংঘের সমাবর্তন, ‘চাণক্য’ প্রমাণের দিন আজ প্রণবের]

১ জুন থেকে ৬ জুন পর্যন্ত ট্রেনগুলিতে অভিযান চালায় রেল। যাত্রীরা অতিরিক্ত মালপত্র নিয়ে যাচ্ছেন কি না, তা খতিয়ে দেখা হয়। তারপরই মালপত্রের জন্য বাড়তি ভাড়ার কথা ঘোষণা করে রেল। এই সিদ্ধান্তে দেশজুড়ে বয়ে যায় সমালোচনার ঝড়। প্রতিবাদের ঢেউ ওঠে সোশ্যাল মিডিয়ায়। ক্ষোভে ফেটে পড়েন যাত্রীরা। তারপরই এই সিদ্ধান্ত প্রত্যাহারের কথা ঘোষণা করে রেল। রেলমন্ত্রকের মুখপাত্র রাজেশ বাজপেয়ী জানান, অতিরিক্ত মালপত্র সংক্রান্ত সমস্যা তুলে ধরতেই এই অভিযান চালায় রেল। এর উদ্দেশ্য যাত্রীদের মধ্যে সচেতনতা বাড়ানো। কেউ অতিরিক্ত মালপত্র নিলে অসুবিধা হতে পারে সহযাত্রীদের।

উল্লেখ্য, অতিরিক্ত পরিমাণের মালপত্র সংক্রান্ত আইন প্রায় তিন দশক পুরনো। ওই আইনে স্পষ্ট বলা আছে যে, স্লিপার ক্লাসের যাত্রীরা ৪০ কেজি ও সেকেন্ড ক্লাসের যাত্রীরা ৩৫ কেজি পর্যন্ত জিনিস নিয়ে যেতে পারবেন। এর জন্য অতিরিক্ত কোনও টাকা দিতে হবে না। তবে এর বেশি ওজনের মালপত্র নিলে বাড়তি ভাড়া দিতে হবে। নিয়মঅনুযায়ী বাড়তি মাল লাগেজ ভ্যানে রাখা হবে। নয়া নিয়মে বলা হয়েছিল, এক্সেস লাগেজের ক্ষেত্রে সীমা ৮০ কেজি পর্যন্ত নির্ধারিত হয়েছে। পার্সেল অফিসের ক্ষেত্রে ৭০ কেজি পর্যন্ত কোনও অতিরিক্ত চার্জ লাগবে না। লাগেজের আকারের সীমাও বেঁধে দিয়েছে রেল। জানানো হয়েছে, ১০০ সেন্টিমিটার x ৬০ সেন্টিমিটার x ২৫ সেন্টিমিটার (দৈর্ঘ্য x প্রস্থ x উচ্চতা) হতে হবে লাগেজের আকার।

[সন্ত্রাসবাদের বিরুদ্ধে স্থগিতাবস্থা নিয়ে সিদ্ধান্ত নিতে কাশ্মীর সফরে রাজনাথ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে