BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  সোমবার ২৩ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বেওয়ারিশ গরু দত্তক নিলে মিলবে সংবর্ধনা, ঘোষণা রাজস্থান সরকারের

Published by: Subhajit Mandal |    Posted: January 14, 2019 5:45 pm|    Updated: January 14, 2019 5:51 pm

Rajasthan govt announces cow sop

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সরকার বদলেছে, মুখ্যমন্ত্রী বদলেছেন। তথাকথিত ধর্মনিরপেক্ষ দল ক্ষমতায় এসেছে। কিন্তু গো-প্রীতি কমেনি গোবলয়ের। উত্তরপ্রদেশ সরকারের পর এবার রাজস্থানের কংগ্রেস সরকারও বেওয়ারিশ গরুদের জন্য বিশেষ ব্যবস্থা করতে চলেছেন। মুখ্যমন্ত্রী অশোক গেহলট ঘোষণা করেছেন, যে সমস্ত নাগরিক রাস্তার বেওয়ারিশ গরুকে দত্তক নেবেন তাদের বিশেষ সম্মান দেবে রাজ্য সরকার। আগামী ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবস, এবং ১৫ আগস্ট স্বাধীনতা দিবসে তাদের আলাদা করে সম্মান প্রদর্শন করবে সরকার। প্রশ্ন উঠছে, এতদিন যে কংগ্রেস বিজেপির গো-রাজনীতির বিরোধিতা করত, তারাই এখন গো-মাতার প্রতি বিশেষ যত্নশীল।

[পতনের মুখে কর্ণাটকের জোট সরকার! ‘নিখোঁজ’ ৫ বিধায়ক]

আসলে গোবলয়ের রাজ্যগুলিতে বেওয়ারিশ গরুর অত্যাচার একটা বড় সমস্যা। এই ধরনের গরুগুলি প্রচুর ফসল নষ্ট করে, এবং রাস্তাঘাট নোংরা করে। তাই এদের জন্য রাজ্যের প্রতিটি জেলায় গোশালা তৈরির পরিকল্পনা করা হচ্ছে। তবে, তার আগেই সরকার আহ্বান জানিয়েছেন নাগরিকদের এগিয়ে আসতে। গো-পালন ডিরেক্টরেটের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, যে সমস্ত নাগরিকরা রাস্তার বেওয়ারিশ গরু দত্তক নেবেন তাদের বিশেষ সম্মান দেবে সরকার। ইতিমধ্যেই, জেলা কালেক্টরদের দপ্তরে নোটিস পাঠিয়ে দেওয়া হয়েছে। মূলত, সমাজসেবী, গো-প্রেমী এবং স্বেচ্ছাসেবী সংস্থাগুলিকে গরু দত্তক নিতে আহ্বান করা হয়েছে। যদি, কেউ গরু নিজের বাড়িতে না রেখে সরকারি গোশালায় রাখতে চান, সে সুবিধাও থাকছে। তবে, সেক্ষেত্রে সরকারি খাতে নির্দিষ্ট অংকের অর্থ জমা দিতে হবে। যে কেউ এইভাবে গরু দত্তক নিতে পারেন। এর আগে উত্তরপ্রদেশ সরকার বেওয়ারিশ গরুদের সুরক্ষার জন্য রাজ্যবাসীর উপর ২ শতাংশ গোরক্ষা সেস বসিয়েছিল। রাজস্থান সরকারও একই পথে হাঁটছে।

[বিপাকে ‘টুকড়ে টুকড়ে গ্যাং’, রাষ্ট্রদ্রোহিতার মামলায় চার্জশিট পেশ পুলিশের]

রাজস্থানের গো-পালন ডিরেক্টরেটের তরফে জানানো হয়েছে, “গরুদের রক্ষার ক্ষেত্রে আমরা সাধারণ নাগরিকেরও সহযোগিতা চাইছি। যারা ইতিমধ্যেই বেওয়ারিশ গরু দত্তক নিয়েছেন, তাঁরাও জেলা কালেক্টরের অফিসে গিয়ে নিজেদের বক্তব্য পেশ করুন। তাদের বিশেষ সার্টিফিকেট দেওয়া হবে।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে