BREAKING NEWS

৮ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ২৬ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

রাজস্ব ঘাটতি বাবদ ১৭ রাজ্যকে ৯ হাজার ৮৭১ কোটি টাকা কেন্দ্রের, তালিকায় বাংলাও

Published by: Subhajit Mandal |    Posted: June 10, 2021 10:42 am|    Updated: June 10, 2021 1:01 pm

Revenue Deficit Grant of ₹ 9871 crore released to 17 States by centre | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১৭টি রাজ্যের জন্য রাজস্ব ঘাটতি (Revenue Deficit) বাবদ অনুদানের ৯ হাজার ৮৭১ কোটি টাকা দিল কেন্দ্র। ২০২১-’২২ আর্থিক বছরে এখনও পর্যন্ত কেরলের ঘাটতি ৪,৯৭২ কোটি টাকা। তাই এই অনুদানের মধ্যে সবচেয়ে বেশি অর্থ পেয়েছে কেরল (Kerala)। দ্বিতীয় স্থানে রয়েছে পশ্চিমবঙ্গ। এরাজ্যের ঘাটতি ছিল ৪,৪০১ কোটি। তৃতীয় স্থানে থাকা অন্ধ্রপ্রদেশের রাজস্ব ঘাটতি ৪,৩১৪ কোটি টাকা। এটা তৃতীয় কিস্তির অর্থ।

বুধবার এক বিবৃতিতে কেন্দ্রীয় অর্থমন্ত্রক (Finance Ministry) জানিয়েছে, তৃতীয় দফার এই কিস্তি অনুদান দেওয়ার পর এই খাতে চলতি অর্থ বছরের প্রথম তিন মাসে মোট ২৯,৬১৩ কোটি টাকা বরাদ্দ করা হল। যে সমস্ত রাজ্য এই রাজস্ব ঘাটতি বাবদ অনুদান পেয়েছে, তাদের মধ্যে রয়েছে অন্ধ্রপ্রদেশ, অসম, হরিয়ানা, হিমাচল প্রদেশ, কর্ণাটক, কেরল, মণিপুর, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, পাঞ্জাব, রাজস্থান, সিকিম, তামিলনাড়ু, ত্রিপুরা, উত্তরাখণ্ড এবং পশ্চিমবঙ্গ।

[আরও পড়ুন: ৬ মিনিট হাঁটা, রেমডেসিভিরে না! শিশুদের জন্য Covid-19 গাইডলাইন প্রকাশ কেন্দ্রের]

সংবিধানের ২৭৫ ধারা অনুযায়ী রাজ্যগুলির রাজস্ব ঘাটতি খতিয়ে দেখে কেন্দ্র এই অনুদান দিয়ে থাকে। অর্থ কমিশন মাসিক কিস্তিতে এই ঘাটতি মেটানোর সুপারিশ করে। উল্লেখ্য, পঞ্চদশ অর্থ কমিশন ২০২১-’২২ আর্থিক বছরে ১৭টি রাজ্যকে ১২টি মাসিক কিস্তিতে মোট ১,১৮,৪৫২ কোটি টাকা রাজস্ব ঘাটতি অনুদানের সুপারিশ করেছে। রাজ্যগুলির রাজস্ব আদায় ও ব্যয় বরাদ্দের ঘাটতি খতিয়ে দেখে অর্থ কমিশন (Finance Commission) কোন রাজ্য কী পরিমাণে এই অনুদান পাবে, তা বিবেচনা করে।

[আরও পড়ুন: অতিরিক্ত বৃষ্টিতে মুম্বইয়ে হুড়মুড়িয়ে ভেঙে পড়ল চারতলা বাড়ি, মৃত অন্তত ১১, জখম বহু]

প্রসঙ্গত, এর আগে বিপর্যয় মোকাবিলা খাতে অর্থপ্রাপ্তি নিয়ে একাধিকবার কেন্দ্র ও রাজ্যের বিবাদ প্রকাশ্যে এসেছে। এরাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) বারবার অভিযোগ করেছেন, কেন্দ্র সঠিক সময়ে রাজ্যের প্রাপ্য মেটাচ্ছে না।  যদিও, মমতার সেই অভিযোগ শুরু থেকেই নস্যাত করে এসেছে কেন্দ্রের বিজেপি সরকার। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement