১১ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ২৫ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

বিশ্ববাজারে টাকার রেকর্ড পতন, প্রভাব পড়ছে শেয়ার বাজারে

Published by: Bishakha Pal |    Posted: August 16, 2018 11:31 am|    Updated: August 16, 2018 11:31 am

Rupee touches record low against Dollar

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বেশ কিছুদিন ধরেই পড়ছিল টাকার দাম। দাম পড়তে পড়তে ডলারের তুলনায় টাকার মূল্য ছুঁয়েছিল ৭০। কিন্তু এবার তাও ছাড়িয়ে গেল। বিশ্ববাজারে এক মার্কিন ডলারের দাম দাঁড়িয়েছে ৭০.২৬ টাকা।

মঙ্গলবার বাজার বন্ধ হওয়ার সময় টাকার মূল্য ছিল ৬৯.৯০। বুধবার স্বাধীনতা দিবস উপলক্ষে ভারতের শেয়ার বাজার বন্ধ ছিল। বৃহস্পতিবার বাজার খোলার সঙ্গে সঙ্গে দেখা যায়, ডলারের তুলনায় টাকার মূল্য বেশ খানিকটা পড়ে গিয়েছে। এখন তা দাঁড়িয়েছে ৭০.২৬ টাকা।

বৃহস্পতিবার বাজার খোলার পর বম্বে স্টক এক্সচেঞ্জ সেনসেক্স ও নিফটিতে পতন হয়। এদিন সেনসেক্স  ৫৫.৯৯ পয়েন্ট ও নিফটি ৩৭.৯৫ পয়েন্টে নেমে যায়। গেইল, সিপলা, সান ফার্মা, ইনফোসিসের শেয়ার উর্ধ্বমুখী। টাটা মোটরস ও বাজাজ অটোর শেয়ার পড়ে যাচ্ছে বলে খবর।

চিকিৎসায় সাড়া দিচ্ছেন না বাজপেয়ী, দিল্লি যাচ্ছেন মমতা ]

এদিকে শেয়ার বাজারে পতন ও টাকার মূল্য কমায় উদ্বিগ্ন ব্যবসায়ীরা। বিশ্লেষকদের মতে বেসামাল টাকা ও শেয়ারে পতনের মূলে রয়েছে একাধিক কারণ। মুদ্রাস্ফীতির হার বৃদ্ধি-সহ আরও অনের কারণে বিশ্ব বাজারে ক্রমশ কমছে টাকার মূল্য। আর এই টাকার মূল্য যত কমতে থাকবে, তার প্রভাব পড়বে ভারতীয় অর্থনীতিতে।

ইতিমধ্যেই সেনসেক্স ও নিফটির পয়েন্টে ধস নামতে শুরু করেছে। বৃহস্পতিবারও যদি টাকার মূল্য বিশ্ব বাজারে না ওঠে, তাহলে তা অবশ্যই চিন্তার কারণ। মূল্যবৃদ্ধিতে এর প্রভাব পড়বে। একাধিক বহুজাতিক সংস্থা তাদের জিনিসের দাম বাড়ানোর পথে হাঁটতে চলেছে। ইতিমধ্যেই একাধিক টেলিভিশন প্রস্তুতকারক সংস্থা দাম বাড়ানোর পরিকল্পনা নিয়ে নিয়েছে। এদের মধ্যে রয়েছে প্যানাসনিক, সোনির মতো টেলিভিশন প্রস্তুতকারক সংস্থা। বিশ্লেষকরা মনে করছেন শুধু টিভি বা গাড়ি নয়, আগামী দিনে বেশিরভাগ বৈদ্যুতিন যন্ত্রাংশের দামই বাড়তে চলেছে। একটি রিপোর্টের মতে ২০১৮-এ এশিয়া মহাদেশে সব থেকে কমজোর টাকা।

লাগাতার বৃষ্টিতে কেরলে জারি হাই অ্যালার্ট, বন্ধ বিমানবন্দর ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে