BREAKING NEWS

৩ মাঘ  ১৪২৮  সোমবার ১৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

সবরীমালা ইস্যুতে রায় পুনর্বিবেচনার আবেদন গ্রহণ সুপ্রিম কোর্টের

Published by: Subhajit Mandal |    Posted: November 13, 2018 5:27 pm|    Updated: November 13, 2018 5:27 pm

SC agrees To Review Sabarimala Verdict

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার নয়া মোড় নিল সবরীমালা ইস্যু। আয়াপ্পা ভক্তদের দাখিল করা রিভিউ পিটিশন গ্রহণ করল সুপ্রিম কোর্ট। মন্দিরে মহিলাদের প্রবেশাধিকার সংক্রান্ত রায়ের বিরুদ্ধে মোট ৪৯টি রিভিউ পিটিশন জমা পড়ে সর্বোচ্চ আদালতে। সবকটি পিটিশনই শোনার সিদ্ধান্ত নিয়েছে শীর্ষ আদালত। মঙ্গলবার রিভিউ পিটিশন সংক্রান্ত মামলাট পাঁচ বিচারপতির বেঞ্চে ওঠে। বেঞ্চে ছিলেন, প্রধান বিচারপতি রঞ্জন গগৈ, বিচারপতি আর এফ নরিম্যান, বিচারপতি এ এম খানউইলকর, বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি ইন্দু মালহোত্রা। এর আগে গত ৯ অক্টোবর রিভিউ পিটিশন মামলার দ্রুত শুনানির আরজি খারিজ করে দিয়েছিল। জানানো হয়েছিল ১৩ নভেম্বর অর্থাৎ মঙ্গলবার মামলার শুনানির দিন ধার্য্য করা হয়। অবশেষে, রিভিউ পিটিশনগুলি শোনার সিদ্ধান্ত নিল সর্বোচ্চ আদালত। আগামী ২২ জানুয়ারি রিভিউ পিটিশনগুলির শুনানি শুরু হবে। এই রিভিউ পিটিশনগুলি খোলা হবে ‘ওপেন কোর্টে’।

 

[গুজরাট দাঙ্গা ইস্যুতে অস্বস্তিতে মোদি, প্রধানমন্ত্রীর বিরুদ্ধে মামলা শুনবে শীর্ষ আদালত]

উল্লেখ্য, গত ১৮ অক্টোবর ঐতিহাসিক রায়ে আয়াপ্পার মন্দিরে সব বয়সী মহিলাদের প্রবেশাধিকার দেয় সর্বোচ্চ আদালত। এর আগে ১০ থেকে ৫০ বছর পর্যন্ত বয়সি মহিলারা সবরীমালা মন্দিরে ঢুকতে পারতেন না৷ একশো বছর ধরে এটাই ছিল মন্দিরের রীতি৷ কিন্তু সর্বোচ্চ আদালত জানিয়ে দেয়, এই নিয়ম অনেকটা অস্পৃশ্যতার মতো। কোনও নিষেধাজ্ঞাকে কখনই ধর্মীয় রীতি হিসেবে চালিয়ে দেওয়া যেতে পারে না। আদালতের এই রায়ের পরই উত্তাল হয়ে ওঠে গোটা কেরল। প্রায় ৩ হাজারেরও বেশি আয়াপ্পা ভক্তকে গ্রেপ্তার করা হয়েছে। ২ হাজারের বেশি পুণ্যার্থীর বিরুদ্ধে স্বতঃপ্রণোদিত মামলা দায়ের হয়েছে।

[রাফালে ইস্যুতে ফের মোদির পাশে দাসাল্টের CEO, বিঁধলেন রাহুলকে]

যদিও, সুপ্রিম রায়ের পর এখনও আয়াপ্পার মন্দিরে কোনও ১০ থেকে ৫০ বছর বয়সী মহিলা প্রবেশ করতে পারেননি। এখনও পর্যন্ত ১২ জন মহিলা সবরীমালায় ঢোকার চেষ্টা করেছেন। কিন্তু শেষপর্যন্ত মন্দিরে পা রাখা হয়নি কারও। একাধিক মহিলা পূণ্যার্থীকে আবার ভক্তদের হাতে আক্রান্তও হতে হয়েছে। সুতরাং বাস্তবিক ক্ষেত্রে দেখা গিয়েছে রায় দেওয়াই সার হয়েছে, এখনও তা বাস্তবে রূপ পায়নি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে