১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

জগন্নাথ মন্দিরে ঢুকতে পারবে না সশস্ত্র পুলিশ, রায় সুপ্রিম কোর্টের

Published by: Bishakha Pal |    Posted: October 10, 2018 8:24 pm|    Updated: October 10, 2018 8:24 pm

SC says, No policeman allowed to enter Odisha's Jagannath temple with weapons

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার থেকে পুরীর জগন্নাথ মন্দিরে অস্ত্র নিয়ে ঢুকতে পারবে না পুলিশ। এমনকী জুতো পরেও ঢোকা যাবে না মন্দিরে। বুধবার এমনই রায় দিয়েছে সর্বোচ্চ আদালত।

গত ৩ অক্টোবর পুরীর জগন্নাথ মন্দিরে ভক্তদের লাইনকে কেন্দ্র করে বিক্ষোভ হয়। ঘটনায় ৪৭ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে ওড়িশা সরকার। এও জানানো হয়েছে, পরিস্থিতি আপাতত নিয়ন্ত্রণে। কিন্তু তা সত্ত্বেও কোনও ঝুঁকি নিতে চায় না আদালত। আর সেই কারণেই দেশের সর্বোচ্চ আদালত রায় দিয়েছে কোনও পুলিশ এবার থেকে মন্দিরের ভিতর অস্ত্র নিয়ে ঢুকতে পারবে না।

দোভালের হাতেই জাতীয় নিরাপত্তার রাশ, অসীম ক্ষমতা পেতে চলেছেন ‘জেমস বন্ড’ ]

অক্টোবরের গো়ড়ার দিকে পুরীর জগন্নাথ মন্দিরে একটি নতুন নিয়ম চালু হয়। জগন্নাথ মন্দির কর্তৃপক্ষের তরফে জানানো হয়, প্রতিদিন প্রায় লক্ষ লক্ষ পুণ্যার্থী পুরীর মন্দিরে ভিড় জমান৷ কোনও বিশেষ অনুষ্ঠানের সময় রীতিমতো জনসমুদ্রের আকার নেয় জগন্নাথ মন্দির চত্বর৷ পুণ্যার্থীদের ভিড় ঠেলে মন্দিরে পৌঁছতে অনেক সময়ই সমস্যা দেখা যায়৷ সেই ভোগান্তি থেকে ভক্তদের রেহাই দিতে এই নয়া নিয়ম৷ আপাতত সোমবার থেকে পরীক্ষামূলকভাবে পুরুষ ও মহিলা পৃথক লাইনের ব্যবস্থা করা হয়েছে৷ কোনও সমস্যা না হলে ব্যারিকেডের মাধ্যমে পাকাপাকিভাবে পৃথক লাইন তৈরি করা হবে৷

এই নতুন নিয়ম চালু হওয়ার পর গত বুধবার ১২ ঘণ্টা বনধ ডাকে একটি শ্রী জগন্নাথ সেনা। নতুন নিয়ম মানতে চায়নি তারা। ফলে তাদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। বিক্ষোভের ফলে ন’জন পুলিশকর্মী আহত হন। প্রায় ৪৭ জনকে গ্রেপ্তার করে পুলিশ। ঘটনার পর সেখানে জারি হয় ১৪৪ ধারা।

মামলাটি ওঠে আদালতে। কিন্তু ওড়িশা সরকারের তরফে জানানো হয়, মন্দিরের ভিতরে কোনও ক্ষয়ক্ষতি হয়নি। যা হয়েছে মন্দিরের অফিসে হয়েছে।

ধর্মের ঊর্ধ্বে শিল্প, দুর্গা প্রতিমা বানিয়ে সম্প্রীতির নজির এই শিল্পীর ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে