BREAKING NEWS

৫ মাঘ  ১৪২৭  মঙ্গলবার ১৯ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

বার্ড ফ্লুও কি পাকিস্তানি, খালিস্তানিরা ছড়াচ্ছে? আতঙ্কের মধ্যেই শিব সেনার খোঁচা বিজেপিকে

Published by: Biswadip Dey |    Posted: January 12, 2021 1:18 pm|    Updated: January 12, 2021 2:48 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের শিব সেনার (Shiv Sena) খোঁচা বিজেপিকে (BJP)। বার্ড ফ্লুকে (Bird flu) কেন্দ্র করে আতঙ্ক ছড়াচ্ছে দেশজুড়ে। এবার এই ইস্যুতে গেরুয়া শিবিরকে কটাক্ষ করে উদ্ধব ঠাকরের দলের প্রশ্ন, এর পিছনেও কি পাকিস্তানি, খালিস্তানিরা আছে? তাদের মুখপত্র ‘সামনা’র সম্পাদকীয়তে এভাবেই তারা আক্রমণ করল কেন্দ্রীয় সরকারকে। আসলে কৃষক আন্দোলনে বহিরাগত শক্তির হাত থাকার অভিযোগ তুলেছে কেন্দ্র। সেই অভিযোগকেই ফের নিশানা করল শিব সেনা।

ঠিক কী লেখা হয়েছে সম্পাদকীয়তে? শিব সেনার দাবি, ‘‘নতুন কৃষি আইন (Farm law) নিয়ে কৃষকদের বিক্ষোভের মধ্যেই হাজির হয়েছে নতুন বিপদ বার্ড ফ্লু। সরকারি তরফে দাবি করা হয়েছে, কৃষকদের আন্দোলনের পিছনে নাকি হাত রয়েছে পাকিস্তানি, খালিস্তানি, চিনা, নকশাল এবং মাওবাদীদের। তবে বিজেপির মুখপাত্ররা এখনও এটা জানাননি, মুরগি ও অন্য পাখিদের রহস্যময় মৃত্যুর পিছনেও খালিস্তানি, পাকিস্তানি, নকশালদের কোনও হাত রয়েছে কিনা।’’

[আরও পড়ুন: ২৪ ঘণ্টায় দেশে অনেকটা কমল করোনা সংক্রমণ, সেরাম থেকে ১৩ শহরে রওনা দিল ভ্যাকসিন]

সেই সঙ্গে এও ব‌লা হয়েছে, মুরগি ও মুরগির ডিম সবচেয়ে বেশি বিক্রি হয় গ্রামাঞ্চলে। এর একটা নিজস্ব অর্থনীতি রয়েছে। নতুন কৃষি আইনে ডিম বিক্রেতাদের এই অর্থনীতির কোনও স্থান নেই। কর্পোরেটদের সঙ্গে ডিম, মুরগি ও বার্ড ফ্লু-র কোনও সম্পর্ক নেই। একথা জানিয়ে শিব সেনার প্রশ্ন, ‘‘তাহলে এই কৃষক ও তাঁদের মধ্যে মিশে থাকা পোলট্রির কর্মীদের কেন তারা সমর্থন করবে?’’ বার্ড ফ্লু নিয়ে আতঙ্ক আরও বাড়তে থাকলে মুরগির মাংস ও ডিমের বিক্রি আরও কমবে। তার ফলে একে কেন্দ্র করে গড়ে ওঠা অর্থনীতিও প্রবল ক্ষতিগ্রস্ত হবে বলে আশঙ্কা করছে বিজেপির প্রাক্তন জোটসঙ্গী শিব সেনা।

প্রসঙ্গত, ইতিমধ্যেই মহারাষ্ট্র-সহ দেশের ১০টি রাজ্যে হানা দিয়েছে বার্ড ফ্লু। আক্রান্ত রাজ্যগুলিতে বিশেষ তদন্তকারী দল পাঠিয়েছে কেন্দ্র। ঠিক কী কারণে এটি ছড়াচ্ছে সেটিকে চিহ্নিত করে যত দ্রুত সম্ভব তা আটকানোই এখন লক্ষ্য। সেজন্য কোনও ভাবেই যাতে কোথাও বার্ড ফ্লু দেখা দিলে তা পার্শ্ববর্তী এলাকাতেও ছড়িয়ে না পড়ে সেদিকে লক্ষ রাখা হচ্ছে।

[আরও পড়ুন: মর্মান্তিক গাড়ি দুর্ঘটনায় প্রাণ হারালেন কেন্দ্রীয় মন্ত্রীর স্ত্রী ও আপ্ত সহায়ক, আশঙ্কাজনক মন্ত্রীও]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement