BREAKING NEWS

১২  আষাঢ়  ১৪২৯  সোমবার ২৭ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

৫০০ টাকায় মিলছে ১০০ কোটি আধার কার্ডের তথ্য, ফাঁস অসাধু চক্রের কারসাজি

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 4, 2018 5:10 am|    Updated: January 4, 2018 5:19 am

Shocking! 1 billion Aadhaar data for Rs 500 only

প্রতীকী ছবি।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আধার নিয়ে তদন্তে উঠে এল চাঞ্চল্যকর তথ্য। মাত্র ৫০০ টাকা দিলেই মিলছে ১০০ কোটিরও বেশি আধার কার্ডের সব তথ্য। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যম এই খবর জানিয়েছে। কেন্দ্র যতই দাবি করুক না কেন, যে আধার কার্ডের যাবতীয় তথ্য ত্রিস্তরীয় নিরাপত্তা ব্যবস্থার আড়ালে রয়েছে, বাস্তব কিন্তু অন্য কথা বলছে। ১২ ডিজিটের ইউনিক আইডেন্টিফিকেশন নম্বর কি আদৌ সুরক্ষিত, প্রশ্নটা কিন্তু উঠতে শুরু করেছে।

[জেনে নিন, কীভাবে বাড়িতে বসেই আধারের সঙ্গে মোবাইল নম্বর লিঙ্ক করাবেন]

আধার নিয়ামক কর্তৃপক্ষ UIDAI অবশ্য বরাবরই দাবি করে এসেছে, আধার ডেটাবেস এমনভাবেই তৈরি যে কোনও হ্যাকারই সেখানে উঁকিও মারতে পারবে না। কিন্তু ট্রিবিউন ইন্ডিয়া ডট কম অন্য কথা বলছে। তাদের একটি তদন্তমূলক প্রতিবেদনে দাবি করা হয়েছে, পেটিএম মারফত মাত্র ৫০০ টাকা দিলেই যে কোনও ব্যক্তির হাতে চলে আসবে আধার কার্ডের যাবতীয় তথ্য। পুরো তথ্যভাণ্ডারই খুলে যাবে আপনার বাড়ির কম্পিউটারে। আপনার যেটুকু তথ্য প্রয়োজন, সেটুকুই আপনি আলাদা করে সেভ করে রাখতে পারবেন।

[সমস্ত ক্ষেত্রে আধার যোগের সময়সীমা বেড়ে ৩১ মার্চ, নির্দেশ সুপ্রিম কোর্টের]

কীভাবে কাজ করে এই চক্র? প্রতিবেদনে দাবি করা হয়েছে, সোর্স মারফত এক এজেন্টের সঙ্গে যোগাযোগ করে ট্রিবিউনের এক সাংবাদিক। ওই এজেন্টকে ৫০০ টাকা দেয় পেটিএমে। ১০ মিনিটের মধ্যেই হোয়াটসঅ্যাপে ওই সাংবাদিকের কাছে একটি লগ ইন আইডি ও পাসওয়ার্ড পৌঁছে যায়। ওই লগ ইন ও পাসওয়ার্ড দিতেই খুলে যায় আধারের বিপুল তথ্যভাণ্ডার। যদি ভাবেন এখানেই কেলেঙ্কারির শেষ, তাহলে ভুল করবেন! ওই এজেন্টকে আরও ৩০০ টাকা দিলেই আপনার হাতে চলে আসবে এমন একটি সফটওয়্যারের সিডি, যার সাহায্যে আপনি যত খুশি আধার কার্ড প্রিন্ট করতে পারবেন। শীর্ষ আদালতে এখনও গোপনীয়তা রক্ষার পথে আধার বাধা কি না, এই নিয়ে মামলা চলছে। তার মধ্যেই এই ঘটনা কিন্তু জনমানসে আতঙ্ক তৈরি করতে পারে বলে আশঙ্কা।

[আধার কর্তৃপক্ষ ও টেলিকম সংস্থার মতবিরোধে ফের পিছল সংযুক্তির তারিখ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে