BREAKING NEWS

১১ চৈত্র  ১৪২৯  রবিবার ২৬ মার্চ ২০২৩ 

READ IN APP

Advertisement

ভারতে আরও শতাধিক চিতা পাঠাবে দক্ষিণ আফ্রিকা, ফেব্রুয়ারিতেই আসছে ১ ডজন

Published by: Biswadip Dey |    Posted: January 27, 2023 12:36 pm|    Updated: January 27, 2023 12:36 pm

South Africa signs deal with India to relocate dozens of cheetahs। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০২২ সালে প্রধানমন্ত্রী মোদির জন্মদিনে ভারতে পুনরাবির্ভাব ঘটেছিল চিতার (Cheetah)। নামিবিয়া থেকে ৮টি চিতা নিয়ে নেমেছিল বিশেষ চিনুক বিমান। প্রায় ৭০ বছর পরে তৈরি হয়েছিল ইতিহাস। এবার দক্ষিণ আফ্রিকার সঙ্গে ভারতের নতুন চুক্তি হল। যার ফলে আগামী দশকের মধ্যে আরও শতাধিক চিতা ভারতে পা রাখতে চলেছে। জানা গিয়েছে, প্রাথমিক ভাবে আগামী মাসেই দেশে আসছে আরও ১২টি চিতা। এমনটাই জানিয়েছে দক্ষিণ আফ্রিকার পরিবেশ দপ্তর।

একটি বিবৃতিতে পরিবেশ দপ্তর জানিয়েছে, ২০২৩ সালের ফেব্রুয়ারিতে ভারতে পাঠানো হবে আরও ১২টি চিতা। সেই সঙ্গে এও জানানো হয়েছে, আগামী ৮ থেকে ১০ বছরের মধ্যে বার্ষিক ১২টি চিতা পাঠানো হবে দেশে। উল্লেখ্য, ১৯৫২ সালে চিতাকে বিলুপ্ত (Extinct) বলে ঘোষণা করা হয়েছিল কেন্দ্রের তরফে। এই পরিস্থিতিতে প্রায় সাত দশক পেরিয়ে ফের দেশে চিতাকে ফেরানোর পরিকল্পনা করে মোদি সরকার।

[আরও পড়ুন: এখনই ভোট হলে বহু আসন কমবে NDA’র, গুরুত্বপূর্ণ হতে পারে আঞ্চলিক দলগুলি, বলছে সমীক্ষা]

এপ্রসঙ্গে প্রধানমন্ত্রীকে বলতে শোনা গিয়েছিল, চিতা শুধু প্রকৃতিরই বাসিন্দা নয়, ভারতের ঐতিহ্য-পরম্পরার সঙ্গে বহু মিল এই বন্যপ্রাণীর। চিতা স্বাধীনচেতার প্রতীক। আর তাই স্বাধীনতার ৭৫তম বর্ষপূর্তিতে চিতাদের ফিরে আসা অন্য মাহাত্ম্য বহন করে। এই আট চিতাই দেশের প্রকৃতি, অরণ্যাঞ্চলে আমুল বদল আনবে বলে আশা প্রকাশ করেন প্রধানমন্ত্রী মোদি (PM Modi)। তাঁর বক্তব্য ছিল, প্রকৃতি সংরক্ষণ, চিতার পুনর্বাসনের ব্যবস্থা করা– এসবই পরিবেশ রক্ষার ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সেই সঙ্গে তিনি আক্ষেপ করেছিলেন, ”দুর্ভাগ্য এই যে তাদের পুনর্বাসনের জন্য কেউ কোনও চেষ্টা করেনি। এবছর স্বাধীনতার অমৃত মহোৎসব উপলক্ষে চিতাদের ফিরিয়ে নতুন শক্তি প্রদর্শন করল ভারত।” এবার ফের দেশে আসতে চলেছে চিতা।

[আরও পড়ুন: ‘দেশের জন্য প্রাণ দিতে চাই’, সাধারণতন্ত্র দিবসে বাড়িতে তেরঙ্গা তুলে ঘোষণা প্রাক্তন জঙ্গির]

এদিকে জানা গিয়েছে, দেশে আসা আটটি চিতার মধ্যে একটি মহিলা চিতা সম্প্রতি অসুস্থ হয়ে পড়েছে। তার কিডনিতে সমস্যা দেখা দিয়েছে। কম জলপান করার ফলেই এই সমস্য়া বলে জানাচ্ছেন চিকিৎসকরা। তবে বাকি চিতাগুলি সম্পূর্ণ সুস্থ রয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে