BREAKING NEWS

১৪  আশ্বিন  ১৪২৯  বুধবার ৫ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভারতে এসে সকলের মন জয় ভুটানের খুদে যুবরাজের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 2, 2017 3:55 pm|    Updated: November 2, 2017 3:59 pm

Spotlight On Bhutan's Little Prince On His First Visit To India

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  ডোকলাম কাণ্ডের পর সপরিবারে ভারত সফরে ভুটানের রাজা জিগমে খেসর নামগেল ওয়াংচুক। আর বাবা-মায়ের সঙ্গে প্রথমবার এদেশে এসে সকলের নজর কেড়ে নিয়েছে যুবরাজ গেয়ালসে। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ভুটানের রাজার সাক্ষাতের সময়েও হাজির ছিল বছর দেড়েকের খুদেটি। মোদিকে ভারতীয় কায়দায় হাতজোড় করে অভিবাদন জানিয়ে রীতিমতো তাক লাগিয়ে দিয়েছে একরত্তি শিশুটি।

DNj4rIHWAAALrsz

কয়েক মাস আগেই সিকিম-ভুটান-চিনের ত্রিমুখী সংযোগস্থল ডোকলামে সেনা মোতায়েন নিয়ে দিল্লি-বেজিং সংঘাত চরমে পৌঁছেছিল। সেই ঘটনা নিয়ে শিক্ষা নিয়ে এখন ভুটান, নেপাল, বাংলাদেশের মতো পড়শি দেশের সঙ্গে সম্পর্ক আরও নিবিড় করতে চাইছে মোদি সরকার। এই প্রেক্ষাপটে ভুটানের রাজার চারদিনের ভারত সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। তার উপর আগামী বছরে ভারত ও ভুটানের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্ণ হতে চলেছে। বাবা-মায়ের সঙ্গে ভারত সফরে এসেছে বটে খুদেটি। কিন্তু, এত কিছু বোঝার মতো বয়সই হয়নি ভুটানের যুবরাজের। তার বয়স যে এখন মোটে দেড় বছর! তবে শিশুসুলভ আচরণে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী সকলেরই মন জয় করে নিয়েছে যুবরাজ গেয়ালসে। চলে এসেছে প্রচারের সামনের সারিতে।

DNhjg6YVoAAXCq2

বুধবার রাতে ভুটানের রাজপরিবারের সদস্যদের সঙ্গে দেখা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে মোদিকে ভারতীয় কায়দায় হাতজোড় করে অভিবাদন জানায় একরত্তিটি। শুধু তাই নয়, যখন ভুটানের রাজার সঙ্গে মুখোমুখি আলোচনায় বসেছিলেন প্রধানমন্ত্রী, তখন চুপটি করে একপাশে বসেছিল সে। এটুকুও দুষ্টুমি করেনি। বৈঠকের পর ভুটানের যুবরাজ  গেয়ালসেকে সদ্য সমাপ্ত অনূর্ধ্ব-১৭ ফুটবল বিশ্বকাপের একটি বল ও দাবার বোর্ড উপহার দেন মোদি। উপহার পেয়ে বেজায় খুশি ভুটান রাজ পরিবারের খুদে সদস্যটি।

[  খিচুড়িকে জাতীয় খাবারের তকমা নয়, স্পষ্ট করলেন কেন্দ্রীয় মন্ত্রী ]

বাবার সঙ্গে রাষ্ট্রপতি ভবনেও গিয়েছিল গেয়ালসে। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ  ভুটানের রাজার সঙ্গে কথা বলছিলেন। তবে ভুটানের চিরাচরিত পোশাক পরিহিত শিশুর দিক থেকে যেন নজর ফেরাতে পারছিলেন না রাষ্ট্রপতির স্ত্রী সবিতা। রাষ্ট্রপতির কাছ থেকেও উপহার পেয়েছে গিয়ালসে। প্রায় তার মাপের একটি গিফট হ্যাম্পার দেওয়া হয় শিশুটিকে। তবে শুধু রাষ্ট্রপতি বা প্রধানমন্ত্রী নন, ভুটানের যুবরাজকে আদর আর উপহারে ভরিয়ে দিয়েছেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ ও প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমণও।

[স্টেশন পরিদর্শনে গিয়ে ষাঁড়ের তাড়া খেলেন ‘ড্রিম গার্ল’ হেমা মালিনী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে