BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৭  মঙ্গলবার ২৬ মে ২০২০ 

Advertisement

পরীক্ষা ছাড়াই পাশ অষ্টম শ্রেণি পর্যন্ত সকল পড়ুয়া, নির্দেশিকা জারি সিবিএসই’র

Published by: Paramita Paul |    Posted: April 2, 2020 9:21 am|    Updated: April 2, 2020 9:23 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা সংকটের প্রভাব পড়ল শিক্ষা ব্যবস্থায়ও। দেশজুড়ে করোনা পরিস্থিতির মধ্যেই স্কুলগুলির জন্য নতুন নির্দেশিকা জারি করল সিবিএসই (CBSE)। প্রথম শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের পরের ক্লাসে পাশ করিয়ে দেওয়ার নির্দেশ জারি করল কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন (HRD) মন্ত্রক। এক বিবৃতিতে সিবিএসই’র তরফে জানানো হয়েছে, “প্রথম থেকে অষ্টম শ্রেণির সব পড়ুয়াকে পরের শ্রেণি বা গ্রেডে উত্তীর্ণ করে দেওয়া হবে। এনসিইআরটির সঙ্গে আলোচনা করে এই নির্দেশিকা জারি করা হচ্ছে।” বুধবার টুইট করে একথা জানিয়েছেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রী ডঃ রমেশ পোখরিয়াল নিশাঙ্ক। তিনি স্পষ্ট জানিয়েছেন, দশম ও দ্বাদশ শ্রেণির গুরুত্বপূর্ণ বোর্ড পরীক্ষা নেওয়া হবে ২৯টি প্রধান সাবজেক্ট বা বিষয়ের উপর ভিত্তি করে। উচ্চশিক্ষার সুয়োগ পেতে গেলে সাধারণত এই বিষয়গুলির নম্বরকেই প্রাধান্য দেয় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান। তাই ওই ২৯টি বিষয়ের উপরেই পরীক্ষা নেওয়া হবে। বাকি বিষয়গুলির জন্য বোর্ড পরীক্ষা নেওয়া হবে না। সেক্ষেত্রে বাকি বিষয়গুলি নিয়ে কী সিদ্ধান্ত নেওয়া হবে সে ব্যাপারে শীঘ্রই নির্দেশিকা জারি করা হবে।

[আরও পড়ুন :করোনায় আক্রান্ত দিল্লির সফদরজং হাসপাতালের ২ চিকিৎসক, উদ্বেগে রোগীরা]

দেশজুড়ে করোনা আতঙ্কের মধ্যেই ৩১ মার্চ পর্যন্ত ক্লাস টেন ও ক্লাস টুয়েলভের পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছিল সিবিএসই। সিবিএসই সূত্রে বলা হয়েছিল, দেশে পরিস্থিতির উন্নতি ঘটলে স্থগিত রাখা পরীক্ষাগুলির জন্য নির্ধারিত তারিখ ঘোষণা করা হবে। এই বিষয়ে এদিন কেন্দ্রীয় মন্ত্রকের তরফে আজ জানানো হয়েছে, ক্লাস নাইন ও ইলেভেনের পড়ুয়াদেরও স্কুলভিত্তিক পরীক্ষা, প্রোজেক্ট, অ্যাসেসমেন্ট ইত্যাদির উপর বিবেচনা করে পাশ করানোর নির্দেশ দেওয়া হয়েছে। সূত্রের খবর, ক্লাস নাইনের পড়ুয়াদের পাস করে দশম শ্রেণিতে উত্তীর্ণ হওয়ার জন্য নবম শ্রেণির ক্লাস টেস্টের ফলকে গুরুত্ব দিতে বলা হয়েছে। একইভাবে ক্লাস ইলেভেনের পড়ুয়াদের ক্লাস টুয়েলভে উত্তীর্ণ হওয়ার জন্য ক্লাস ইলেভেনের ক্লাস পরীক্ষার ফলের ভিত্তিতে সিদ্ধান্ত নিতে বলা হয়েছে।

[আরও পড়ুন : নিজামুদ্দিনের জমায়েত থেকে করোনা হতে পারে ৯ হাজার জনের! উদ্বেগে কেন্দ্র]

এরই মধ্যে বহু রাজ্য ও বোর্ড ঘোষণা করে দিয়েছে প্রথম থেকে অষ্টম শ্রেণির পড়ুয়াদের পরবর্তী শ্রেণিতে তুলে দেওয়া হবে। কিন্তু সিবিএসই পড়ুয়াদের ক্ষেত্রে এতদিন পর্যন্ত কোনও ঘোষণা দেখা যায়নি। ফলে উৎকণ্ঠায় ছিলেন অভিভাবকরা। বুধবার নয়া নির্দেশিকার পর তাঁরা স্বস্তি পেয়েছেন। 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement