১১ অগ্রহায়ণ  ১৪২৭  শুক্রবার ২৭ নভেম্বর ২০২০ 

Advertisement

জেলের বাইরে থাকতে হলে সুব্রত রায়কে দিতে হবে ৬২ হাজার ৬০০ কোটি টাকা!

Published by: Monishankar Choudhury |    Posted: November 20, 2020 4:36 pm|    Updated: November 20, 2020 4:42 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্যারোলে জেলের বাইরে থাকতে হলে সুব্রত রায়কে দিতে হবে ৬২ হাজার ৬০০ কোটি টাকা। এই মর্মে আদেশ দেওয়ার জন্য সুপ্রিম কোর্টের কাছে আরজি জানাল সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (SEBI)।

[আরও পড়ুন: এপ্রিলেই আসছে অক্সফোর্ডের করোনা টিকা! কত দাম হতে পারে ভারতে? জানালেন সেরাম কর্তা]

ভারতীয় শেয়ার বাজার নিয়ন্ত্রক সংস্থাটি শীর্ষ আদালতে জানিয়েছে, সাহারা ইন্ডিয়া পরিবার গোষ্ঠীর দু’টি কোম্পানি এবং সংস্থাটির কর্ণধার সুব্রত রায়ের সুদ সমেত মোট দেনার পরিমাণ ৬২ হাজার ৬০০ কোটি টাকা। এপর্যন্ত ১৫ হাজার কোটি টাকা দেনা মিটিয়েছেন সুব্রত রায়। তাই সব টাকা না মেটালে রায়কে যেন প্যারোল মুক্ত থাকতে না দেওয়া হয়। প্রসঙ্গত, ৮ বছর আগে সুব্রত রায়ের দেনার পরিমাণ ছিল ২৫ হাজার ৭০০ কোটি টাকা। কিন্তু সময়ের সঙ্গে সুদের অঙ্ক বেড়ে আজ তা দাঁড়িয়েছে প্রায় ৬৩ হাজার কোটি টাকায়। ২০১২ সালে সুপ্রিম কোর্ট সাফ জানিয়ে দিয়েছিল যে সাহারা গোষ্ঠী বেআইনি ও অনৈতিকভাবে ৩.‌৫ বিলিয়ন মার্কিন ডলার বাজার থেকে সংগ্রহ করেছে। কয়েক লক্ষ ভারতীয়, যাঁরা ব্যাংকিং পরিষেবার সঙ্গে যুক্ত নন, তাঁদের কাছ থেকে নগদে অর্থ নিয়েছিল সাহারা। বিনিয়োগকারীদের সন্ধান পায়নি SEBI। সেই টাকা গ্রাহকদের ফেরত দিতে বলেছিল আদালত। কিন্তু সাহারা সময়মতো দেনা মেটাতে না পারায় জেলে পোরা হয়েছিল সুব্রত রায়কে। দু’বছরের বেশি কারাবন্দি থাকার পর গত ২০১৬ সালে প্যারোলে মুক্তি পান তিনি।

এদিকে, SEBI’র অভিযোগের প্রেক্ষিতে, ইমেল যোগে সাহারা বিবৃতি জারি করে অভিযোগ করেছে, সেবি মিথ্যা দাবি করছে। কারণ বিনিয়োগকারীদের টাকা ইতিমধ্যেই মিটিয়ে দিয়েছে সাহারা। অথচ সেবি ইচ্ছা করেই ১৫ শতাংশ সুদ জুড়েছে। এটা দ্বিগুণ টাকা দেওয়ার অবস্থা বলে অভিযোগ করেছে সাহারা। এই মামলার পরবর্তী শুনানির দিন এখনও স্থির করেনি আদালত। উল্লেখ্য, একসময় বিমানসংস্থা, লন্ডনে হোটেল, ফর্মুলা ওয়ান টিম-সহ প্রচণ্ড দাপটে ব্যবসা করছিলেন সুব্রত রায়। কিন্তু অর্থনৈতিক দুর্নীতির মামলায় জড়িয়ে আপাতত প্রচণ্ড বিপাকে পড়েছেন তিনি।

[আরও পড়ুন: করোনা পরিস্থিতি ‘উদ্বেগজনক’, বাংলা-সহ ৫ রাজ্যে পরিদর্শনে আসছে কেন্দ্রীয় প্রতিনিধিদল]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement