১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

এবার আদালতের কার্যবিবরণী দেখা যাবে লাইভ, যুগান্তকারী সিদ্ধান্ত সুপ্রিম কোর্টের

Published by: Subhajit Mandal |    Posted: September 26, 2018 2:40 pm|    Updated: September 26, 2018 2:40 pm

Supreme Court Allows Cases to be  Live-Streamed

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আধার মামলার পর আরও এক যুগান্তকারী রায় সুপ্রিম কোর্টের। এবার আদালতের কার্যবিবরণী সরাসরি দেখা যাবে অনলাইন বা টিভির পর্দায়। ঐতিহাসিক রায়ে জানিয়ে দিল সর্বোচ্চ আদালত। প্রধান বিচারপতি দীপক মিশ্রর নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ এই সংক্রান্ত একাধিক জনস্বার্থ মামলার ভিত্তিতে এই রায় দেন।

[ব্যাংক-সিম কার্ডে বাধ্যতামূলক নয় আধার, ঐতিহাসিক রায় সুপ্রিম কোর্টের]

রায়দানের সময় আদালতের পর্যবেক্ষণ, মানুষকে আদালতের ভিতরে কী হচ্ছে তা সঙ্গে সঙ্গে জানতে দিন। আদালত কক্ষে কী হচ্ছে তা সাধারণ মানুষেরও জানা উচিত। আদালতের মতে, লাইভ স্ট্রিমিং হলে বিচারব্যবস্থায় আরও স্বচ্ছতা আসবে এবং তা জনস্বার্থে কাজে লাগবে। বিচারপতিরা বলেন, লাইভ স্ট্রিমিংই সময়ের প্রয়োজন। তাছাড়া আদালত থেকে সরাসরি লাইভ স্ট্রিম হলে নতুন প্রজন্ম এবং ছাত্ররা নতুন করে শেখার সুযোগ পাবে। আইনের ছাত্রদের কার্যবিবরণী সম্পর্কে অভিজ্ঞতা হবে।

[হিজবুলের হুমকির প্রভাব! কাশ্মীরে চার দিনে পদত্যাগ ৪০ জন পুলিশকর্মীর]

আপাতত এই লাইভ স্ট্রিমিং শুরু হবে শুধুমাত্র সুপ্রিম কোর্ট থেকেই। সফল হলে পরবর্তীকালে সব আদালতেই শুনানি লাইভ স্ট্রিমিংয়ের ব্যবস্থা করা হবে। এর আগে গত ২৪ আগস্ট কেন্দ্রের তরফে অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগোপাল পাইলট প্রজেক্ট হিসেবে শুধুমাত্র প্রধান বিচারপতির এজলাসের মামলাগুলি লাইভ স্ট্রিমিংয়ের পরামর্শ দিয়েছিলেন। তিনি জানিয়েছিলেন পাইলট প্রজেক্ট সফল হলে, আগামিদিনে সব আদালতে এই প্রকল্প চালু করা যেতে পারে। কিন্তু এদিন আদালত জানিয়ে দিল সুপ্রিম কোর্টের সব মামলাই লাইভ করা হবে। তবে, সংবেদনশীল মামলা যেমন ধর্ষণ, শারীরিক নিগ্রহ, পারিবারিক হিংসার ক্ষেত্রে লাইভ স্ট্রিম করতে হবে সাবধানে। এমনিতেই সমস্ত লাইভ স্ট্রিম করতে হবে ৭০ সেকেন্ড দেরিতে। যাতে আদালতের কাজ চলাকালীন যদি কোনও আইনজীবী অভব্য আচরণ করে তা পজ করে দেওয়া যায়।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে