BREAKING NEWS

১৮ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ৫ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বোমা তৈরির ফর্মুলা, ভারতকে ইসলামিক রাষ্ট্র বানানোর ব্লু প্রিন্ট, আর কী কী মিলল PFI-এর ডেরায়?

Published by: Anwesha Adhikary |    Posted: September 28, 2022 12:59 pm|    Updated: September 28, 2022 1:57 pm

Terror linked documents found from PFI office | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মুসলিম মৌলবাদী সংগঠন পিএফআইকে (PFI) নিষিদ্ধ করেছে কেন্দ্রীয় সরকার। তারপরেই প্রকাশ্যে এসেছে বিস্ফোরক তথ্য। পিএফআইয়ের দপ্তর থেকে বোমা তৈরির ফর্মুলা থেকে শুরু করে ভারতকে ইসলাম রাষ্ট্র বানানোর পরিকল্পনা-সমস্ত বিষয়েরই নথিপত্র উদ্ধার করেছে কেন্দ্রীয় এজেন্সিগুলি। তবে এই নথিপত্রে কী লেখা রয়েছে, তা নিয়ে বিশদ তথ্য জানা যায়নি। প্রসঙ্গত, দু’দিন পিএফআইয়ের নানা দপ্তরে হানা দিয়েছিল এনআইএ ও ইডি (ED)। সেই সময়েই এই নথিপত্র বাজেয়াপ্ত করা হয়েছে।

বুধবার সকালেই পিএফআইকে নিষিদ্ধ ঘোষণা করেছে স্বরাষ্ট্র মন্ত্রক। তারপরেই পিএফআইয়ের সঙ্গে সন্ত্রাসবাদী যোগের প্রমাণ পেশ করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলির তরফে। পিএফআইয়ের দপ্তরগুলিতে বোমা তৈরির নিয়মকানুনের বই পাওয়া গিয়েছে। সহজলভ্য উপাদান ব্যবহার করে কীভাবে বোমা বানানো যায়, সেই উপায় লেখা বই উদ্ধার করা হয়েছে। এই নিয়মাবলি মেনে আইইডি বানানোর চেষ্টা করা হত বলে অনুমান করা যাচ্ছে।

[আরও পড়ুন: ‘বিহারের মুখ্যমন্ত্রী তেজস্বী যাদব’! এ কী বললেন নীতীশ? তুঙ্গে জল্পনা]

উদ্ধার করা নথিপত্রের একটা বড় অংশই বোমা সংক্রান্ত তথ্যাবলি। সেই সঙ্গে পাওয়া গিয়েছে ২০৪৭ সালের মধ্যে ভারতকে ইসলামিক রাষ্ট্র বানানোর ব্লু প্রিন্ট। কীভাবে ধাপে ধাপে ভারতের ক্ষমতার শীর্ষে উঠবে পিএফআই, তার বিশদ পরিকল্পনা ছকে রাখা হয়েছিল। সূত্র মারফত জানা গিয়েছে, মহারাষ্ট্র পিএফআইয়ের ভাইস প্রেসিডেন্টের কাছ থেকেই এই নথিপত্র উদ্ধার করা হয়েছে। আইএসের(ISIS) সঙ্গে জড়িত থাকারও প্রচুর নথিপত্র পাওয়া গিয়েছে।

প্রসঙ্গত, কেন্দ্রীয় সরকারের নির্দেশ পাওয়ার পরে তীব্র নিন্দা করে প্রতিক্রিয়া দিয়েছে পিএফআই। তাদের তরফে বলা হয়েছে, “ভারতের গণতন্ত্রের উপরে সরাসরি আঘাত হেনেছে সরকার। সেই সঙ্গে ভারতীয় সংবিধানের প্রতিও অশ্রদ্ধা প্রকাশ করা হয়েছে।” বুধবার ইউএপিএ আইনের অধীনে আগামী পাঁচ বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে পিএফআই (PFI) সংগঠনকে। শুধু পিএফআই-ই নয়, এরসঙ্গে যুক্ত একাধিক সংগঠন যেমন সিএফআই, অল ইন্ডিয়া ইমাম কাউন্সিল, রিহ্যাব ইন্ডিয়া ফাউন্ডেশন, ন্যাশনাল উইমেন্স ফ্রন্টকেও বেআইনি কার্যকলাপের সঙ্গে যুক্ত সংগঠন বলে ঘোষণা করা হয়েছে। এই সমস্ত সংগঠনকেই নিষিদ্ধ বলে ঘোষণা করা হয়েছে কেন্দ্রের তরফে। বেআইনি কার্যকলাপ ও সন্ত্রাসবাদে মদত দেওয়ার জন্যই এই সংগঠনগুলিকে নিষিদ্ধ করা হয়েছে বলে জানিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক।

[আরও পড়ুন:পাকিস্তানে বন্দুক দেখিয়ে শিখ মহিলাকে ধর্মান্তরণ, কড়া প্রতিক্রিয়া জানাল ভারত]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে