BREAKING NEWS

২ কার্তিক  ১৪২৮  বুধবার ২০ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

মধ্যবিত্তের চিন্তা বাড়িয়ে বৃহস্পতিবার থেকেই বাড়ছে এই জিনিসগুলির দাম

Published by: Abhisek Rakshit |    Posted: March 31, 2021 8:46 pm|    Updated: March 31, 2021 8:47 pm

These Things Can Be Expensive From Thursday, April 1 | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বৃহস্পতিবার ১ এপ্রিল। অর্থাৎ ২০২০-২১ অর্থবর্ষের শেষ। শুরু হবে ২০২১-২২ অর্থবর্ষ। আর এই অর্থবর্ষের প্রথম দিনেই বাড়তে চলেছে একাধিক জিনিসপত্রের নাম। গত ১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় বাজেট পেশ করেছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman)। সেই বাজেট অনুযায়ীই এবার দাম বাড়তে চলেছে একাধিক পণ্যের।

করোনা মহামারী (Corona Pandemic) পরিস্থিতিতে স্বাস্থ্যখাতে বিপুল টাকা খরচ করেছে কেন্দ্রীয় সরকার। এদিকে কোষাগারে বাড়়ছে ঘাটতি। পরিস্থিতি সামাল দিতে বিভিন্ন পণ্যের উপর সেস চাপানো হয়েছে। কৃষি পরিকাঠামো উন্নয়ন সেস বসানো হয়েছে পেট্রল, ডিজেল, মদ, ডালের উপর। ফলে বলতে গেলে ১ এপ্রিল থেকে বিমানভাড়া থেকে শুরু করে মোবাইল ফোন, এসি, গাড়ির যন্ত্রাংশ-একাধিক জিনিসেরই দাম বাড়তে চলেছে।

[আরও পড়ুন: দেখা হলেই ‘নপুংসক’ বলে গালাগালি! সইতে না পেরে আইনজীবীকে খুন দুই ভাইয়ের]

একনজরে দেখে নিন কোন কোন বিষয়ের দাম বাড়ছে:

১. বাইক-গাড়ির মূল্যবৃদ্ধি: ১ এপ্রিল থেকে বাড়তে চলেছে বাইক এবং গাড়ির দাম। ইতিমধ্যে গাড়ির দাম বাড়ার কথাটি ঘোষণাও করে দিয়েছে মারুতি সুজুকি, নিসান-সহ একাধিক সংস্থা। শুধু চারচাকা নয়, দু’চাকার দামও বাড়তে চলেছে। হিরো মোটোকর্পের মতো সংস্থা জানিয়েছে, ১ এপ্রিল থেকে অন্তত আড়াই হাজার টাকা পর্যন্ত দাম বাড়তে চলেছে সংস্থার বাইকগুলির। এছাড়া অন্যান্য সংস্থাও তাঁদের তৈরি বাইকের দাম বাড়াচ্ছে।

২. টিভি: নয়া অর্থবর্ষ থেকে বাড়তে চলেছে টিভির দামও। গত আট মাস থেকেই টিভির দাম অল্প অল্প করে বেড়েছে। আর এবার ১ এপ্রিল থেকে দাম আরও বাড়বে। সূত্রের খবর, অন্তত দুই থেকে তিন হাজার টাকা করে বাড়তে পারে টিভির দাম।

৩. এসি এবং রেফ্রিজারেটর: শুধু টিভি নয়, সাধারণ মানুষের প্রয়োজনীয় আরও দুটি জিনিসের দাম বাড়তে চলেছে নয়া অর্থবর্ষ থেকে। আর সেটা হল এসি এবং রেফ্রিজারেটর। এসি প্রতি দাম বাড়তে চলেছে ১৫০০ থেকে ২০০০ টাকা। একইভাবে বাড়বে রেফ্রিজারেটরের দামও। আসলে তামার দাম বাড়ার কারণেই এই জিনিসগুলোর মূল্য বাড়তে চলেছে।

[আরও পড়ুন: ‘রাহুল অবিবাহিত, মেয়েদের ওঁর কাছে যাওয়া উচিত নয়’, প্রাক্তন সাংসদের মন্তব্যে বিতর্ক]

৪. বিমানভাড়া: করোনা কালে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে উড়ানশিল্প। এই সময় আন্তর্জাতিক উড়ানের পাশাপাশি বন্ধ ছিল অন্তর্দেশীয় উড়ান। তবে এবার অন্তর্দেশীয় এবং আন্তর্জাতিক দুই ক্ষেত্রেই ভাড়া কিছুটা করে বাড়ছে। চলতি মাসেই একথা ঘোষণা করেছিল ডিজিসিএ।

৫. দুধ: মধ্যবিত্তের দুশ্চিন্তা আরও বাড়তে চলেছে ১ এপ্রিল থেকে। কারণ এই দিন থেকেই বাড়তে চলেছে দুধের দামও। সূত্রের খবর, লিটারপিছু তিনটাকা করে বাড়তে পারে মূল্য।

৬. অ্যালকোহলের দাম: নয়া অর্থবর্ষ থেকেই দিল্লি, পশ্চিমবঙ্গ, উত্তরপ্রদেশ-সহ একাধিক জায়গায় বাড়বে মদ এবং বিয়ারের দাম।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement