১৪  আষাঢ়  ১৪২৯  বুধবার ২৯ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

খরা মোকাবিলায় উদাসীন প্রশাসন, মূত্র পান করে প্রতিবাদ কৃষকদের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: April 22, 2017 9:28 am|    Updated: April 22, 2017 9:33 am

TN farmers drink urine to protest delay in drought relief, loan waiver

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: খরা মোকাবিলায় ত্রাণ সাহায্য এবং ঋণ মকুবের আর্জি নিয়ে গত ৪০ দিন ধরে দিল্লির যন্তর মন্তরে প্রতিবাদে বসেছেন তামিলনাড়ুর কৃষকরা। কিন্তু সরকারের তরফে সন্তোষজনক প্রতিক্রিয়া মেলেনি। যত দিন যাচ্ছে, তাঁদের ধৈর্যের বাঁধ ভাঙছে। আর তারই চূড়ান্ত ছবি ধরা পড়ল শনিবার। এদিন মূত্র পান করে বিক্ষোভ দেখান তাঁরা।

[জঙ্গি হামলার পরিকল্পনা ফাঁস, পুলিশের নজরে ২০০০ মাদ্রাসা-মসজিদ]

৬ সপ্তাহ ধরে ধরনায় বসেও তাঁদের দাবিগুলি পূরণ হয়নি। ফলে দক্ষিণী রাজ্যের কৃষকরা আগেই হুমকি দিয়েছিলেন, মূত্র পান করে তাঁরা প্রতিবাদ জানাবেন। শনিবার সেভাবেই বিক্ষোভ দেখালেন তাঁরা। এর আগে কঙ্কাল নিয়ে, নগ্ন হয়ে মিছিল করে, রাস্তায় বসে খাবার খেয়ে প্রতিবাদ জানিয়ে ছিলেন তাঁরা। চুড়ি ভেঙে, মঙ্গলসূত্র ছিড়ে হিন্দু ধর্মের তথাকথিত বিবাহিত মহিলাদের আচার ভঙ্গ করেও প্রতিবাদে শামিল হয়েছিলেন তাঁরা। সম্প্রতি প্রতিবাদী কৃষকদের নেতা আয়াকান্নু বলেন, “চুড়ি, মঙ্গলসূত্র আমাদের ধর্মের মহিলাদের সধবাদের প্রতীক। খরা প্রভাবিত আর ঋণের বোঝায় জর্জরিত অসহায় কৃষকরা যখন আত্মহননের পথ বেছে নেন, তখন সংসারে একা রেখে যান এক বিধবাকে। আর সেই কারণেই আমরা এভাবে প্রতিবাদ জানানোর পথ বেছে নিয়েছিলাম। কিন্তু প্রশাসনের এতেও কোনও ভ্রূক্ষেপ নেই।”

[‘বিজেপিকে ভোট না দিক, সরকার কিন্তু মুসলিমদেরও খেয়াল রাখে’]

প্রতিবাদী কৃষকদের সমর্থনে যন্তর মন্তরে এসে উপস্থিত হয়েছিলেন বিনোদন জগতের একাধিক তারকা। গান গেয়ে প্রতিবাদ জানিয়ে ছিলেন তাঁরাও। তাঁদের পাশে দাঁড়িয়েছিলেন দক্ষিণের জনপ্রিয় অভিনেতা প্রকাশ রাজও। কিন্তু সরকারের পদক্ষেপে একেবারেই সন্তুষ্ট নন কৃষকরা। আগামী ২৫ এপ্রিল ডিএমকে’র নেতৃত্বে বেশ কয়েকটি রাজনৈতিক দল একাধিক দাবি তুলে তামিলনাড়ু জুড়ে ধর্মঘটের ডাক দিয়েছে। এবার দেখার, মূত্র পান করে কৃষকদের প্রতিবাদের পর প্রশাসন কী পদক্ষেপ নেয়।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে