৭ মাঘ  ১৪২৮  শুক্রবার ২১ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

কেন্দ্রীয় বাজেট ২০১৮: সস্তা হচ্ছে কোন কোন জিনিস?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 1, 2018 3:54 pm|    Updated: February 1, 2018 4:05 pm

Union Budget 2018: Things which get cheaper

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কৃষক এবং গরিব দরদী। এবারের কেন্দ্রীয় বাজেট পেশ করে সরকারের এমনই মনোভাব বোঝাতে চেয়েছেন অরুণ জেটলি। কেন্দ্রীয় অর্থমন্ত্রী কৃষি ক্ষেত্রে একাধিক ছাড় ও বরাদ্দ বাড়ালেও জিনিসের দাম কমানোর ক্ষেত্রে সেভাবে আগ্রহী হননি। নিচের তালিকা দেখলে পরিষ্কার হয়ে যাবে এবার হাতে গোনা কয়েকটি দ্রব্য সস্তা হচ্ছে।

[কেন্দ্রীয় বাজেট ২০১৮: কোন কোন জিনিসের দাম বাড়ছে?]

কী কী সস্তা হচ্ছে: পেট্রল, ডিজেল, কাজু বাদাম, ই-টিকিট, বল স্ক্রু, ক্রোমাইট, সিএনজি মেশিন টুলস, সোলার টেমপারড গ্লাস, মেডিক্যাল কেয়ার।

পেট্রল, ডিজেল: গত কয়েক মাসে পেট্রোপণ্যের দাম ক্রমশ চড়তে থাকায় দেশের মানুষের ক্ষোভ ক্রমশ বাড়ছিল। তিন বছরের মোদি জমানায় আকাশে ছুঁয়েছে পেট্রল, ডিজেলের দাম। জেটলির বাজেটে দুটি জ্বালানি তেলে লিটার প্রতি ২ টাকা করে কমছে। ব্যবহারকারীদের অভিযোগ রাজ্য ও কেন্দ্র একাধিক সেস বসানোয় তেলের দাম এতটা বেড়েছে। বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দাম কমলেও তার সুবিধা পাচ্ছেন না দেশবাসী। বিশেষজ্ঞরা বলছেন  বাজেটে সেই ক্ষোভ প্রশমনের ব্যবস্থা করেছেন জেটলি।

মেডিক্যাল কেয়ার: স্বাস্থ্য ক্ষেত্রে আলাদা যে নজর দেওয়া হয়েছে তা বুঝিয়ে দিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। দুনিয়ার মধ্যে বৃহত্তম স্বাস্থ্যসুরক্ষার ঘোষণা হয়েছে বাজেটে। যেখানে অন্তত ১০ কোটি পরিবার ৫ লক্ষ টাকা চিকিৎসার জন্য পাবেন।  প্রতিটি লোকসভা কেন্দ্র পিছু একটি করে মেডিক্যাল কলেজের ঘোষণা হয়েছে।

[কেন্দ্রীয় বাজেট ২০১৮: বিশ্বের বৃহত্তম জনস্বাস্থ্য যোজনায় মিলবে ৫ লক্ষ টাকা]

সোলার প্যানেল: অপ্রচলিত শক্তি ব্যবহারে গত কয়েক বছরে উৎসাহ দিচ্ছে কেন্দ্র। চলতি বাজেটে তার ছাপ মিলল। সৌর বিদ্যুতের প্যানেলের দাম কমছে। তার ফলে গ্রামাঞ্চলে সৌরশক্তির ব্যবহার আরও বাড়বে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। পাশাপাশি শিল্পক্ষেত্রেও সৌরবিদ্যুতে আগ্রহী হবে।

ই-টিকিট: দেশবাসীকে ডিজিটাল লেনদেন উৎসাহিত করতে কেন্দ্রের আর এক পদক্ষেপ ই-টিকিটে ছাড়। পাশাপাশি কেন্দ্রের লক্ষ্য এর মাধ্যমে গোটা ব্যবস্থায় স্বচ্ছতা আনা।  তার জন্য ই-টিকিটের দাম বেশ কিছুটা কমতে চলেছে।

কাজু বাদাম: এই খাবারটির ব্যবহার হলেও নিত্য প্রয়োজনীয় বলা চলে না। আমদানি করা কাজু বাদামের দাম কমছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে