BREAKING NEWS

৫ মাঘ  ১৪২৮  বুধবার ১৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

‘ভোটব্যাংকের জন্য তিন তালাক বিল নিয়ে ঢিলেমি করেছে কংগ্রেস’

Published by: Subhajit Mandal |    Posted: September 19, 2018 4:12 pm|    Updated: September 19, 2018 4:12 pm

Union minister accuses Congress of politicizing triple talaq

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দীর্ঘ টানাপোড়েনের পর অবশেষে ঘুরপথে তিন তালাক অর্ডিন্যান্স আনল কেন্দ্র। বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভা অর্ডিন্যান্সে সম্মতি দেয়। রাষ্ট্রপতির সিলমোহর পড়লেই গোটা দেশে তিন তালাক শাস্তিযোগ্য অপরাধে পরিণত হবে। আর এই ঐতিহাসিক সিদ্ধান্ত নেওয়ার পরই কংগ্রেসকে কাঠগড়ায় তোলা শুরু করলেন বিজেপির নেতা-মন্ত্রীরা।

[বিরোধীদের ভরসা নেই, তিন তালাক নিয়ে অর্ডিন্যান্স আনল কেন্দ্র]

এই সিদ্ধান্ত ঘোষণার পরই কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশংকর প্রসাদ অভিযোগ করেন, ভোটব্যাংকের জন্য তিন তালাক বিলে দোটানা দেখিয়েছে কংগ্রেস। যার ফলে, অকারণে দেরি হচ্ছিল। আমরা সাধ্যমতো চেষ্টা করেছিলাম কংগ্রেসকে রাজি করিয়ে বিল পাশ করানোর। আমি এবং অনন্ত কুমার ব্যক্তিগতভাবে কথা বলেছিলাম কংগ্রেস নেতাদের সঙ্গে। কিন্তু, নিজেদের ভোটব্যাংক ধরে রাখতে কংগ্রেস আমাদের সমর্থন করেনি।” উল্লেখ্য লোকসভায় সংখ্যাগরিষ্ঠতার জেরে তিন তালাক সংক্রান্ত বিলটি পাশ করিয়ে ফেললেও রাজ্যসভায় সংখ্যাগরিষ্ঠতা না পাওয়াই তিন তালাক বিল পাশ করাতে পারেনি বিজেপি। বিলের সরাসরি বিরোধিতা না করলেও, একাধিক অধিনিয়মে (Clause) আপত্তি ছিল বৃহত্তম বিরোধী দলটির। কংগ্রেসের তরফে বিলটিতে সংশোধনী এনে নতুন করে পেশ করার আরজি জানিয়েছিল। বিলটিতে সংশোধনী আনা হলেও শেষ পর্যন্ত আর পেশ করেনি কেন্দ্র। নতুন করে পেশ করা না হলেও কংগ্রেসকেই দায়ী করলেন কেন্দ্রীয় মন্ত্রী।

[ইউপিএ আমলেও রাফালের বরাত পায়নি সরকারি সংস্থা, দাবি প্রতিরক্ষামন্ত্রীর]

রবিশংকর বলেন, “দীর্ঘদিন ধরে কংগ্রেসের শীর্ষে ছিলেন এক মহিলা নেত্রী। এখনও কংগ্রেসের সর্বোচ্চ সিদ্ধান্ত নেন একজন মহিলাই, তা সত্ত্বেও এমন অমানবিক একটি প্রথাকে কংগ্রেস কীভাবে সমর্থন করছে? সংসদে এর বিরোধিতা করছে, এটিকে পাশ হতে দেওয়া হচ্ছে না।” এদিকে, ইতিমধ্যেই অর্ডিন্যান্সের বিরোধিতায় আসরে নেমে পড়েছেন, এআইএমআইএম সুপ্রিমো আসাদউদ্দিন ওয়েইসি। তিনি বলেন, “এই অর্ডিন্যান্স মুসলিম মহিলাদের বিরোধী। বিয়ে একটি সামাজিক সম্পর্ক। এর মধ্যে আইনের গ্যাঁড়াকল ঢোকানো উচিত নয়। “

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে