১৩ কার্তিক  ১৪২৭  শুক্রবার ৩০ অক্টোবর ২০২০ 

Advertisement

এক ক্লিকেই মিলবে করোনা ভ্যাকসিনের যাবতীয় তথ্য, নতুন পোর্টাল চালু করল স্বাস্থ্যমন্ত্রক

Published by: Biswadip Dey |    Posted: September 29, 2020 9:52 am|    Updated: October 1, 2020 2:08 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বজুড়ে করোনা (Coronavirus) ত্রাস। আটমাস কেটে গেলেও সংক্রমণে লাগাম পরানো যায়নি। প্রশ্ন অনেক। টিকা নিয়ে গবেষণা তো হচ্ছে। কিন্তু কবে সাধারণের কাজে লাগবে সেই টিকা? কোন পর্যায়ে রয়েছে গবেষণা? প্রথম ও দ্বিতীয় পর্যায়ের টিকার ট্রায়ালে ফলাফলই বা কী? এবার করোনাভাইরাসের ভ্যাকসিন নিয়ে যাবতীয় তথ্য মিলবে এক ক্লিকেই।

সোমবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন (Harsh Vardhan) জানান, করোনা অতিমারী নিয়ে অনলাইন পোর্টাল লঞ্চ করা হল। করোনার টিকা (Covid vaccine) ও তার গবেষণা সম্পর্কিত যাবতীয় তথ্য যে কেউ এই অনলাইন পোর্টালে পেয়ে যাবেন। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, ভারতে করোনার প্রথম ভ্যাকসিন আসতে চলেছে ২০২১ সালের প্রথম দিকে।

[আরও পড়ুন: রক্ষকই ভক্ষক! স্ত্রীকে বেধড়ক মার IPS অফিসারের, ভিডিও ভাইরাল হওয়ার পরও ক্ষমা চাইলেন না]

হর্ষ বর্ধনের কথায়, “ভ্যাকসিন তৈরির গবেষণা পুরোদমে চলছে৷ দেশে বর্তমানে তিনটি সম্ভাব্য ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল চলছে৷ আমরা আশা করছি, ২০২১ সালের প্রথম তিন মাসেই ভ্যাকসিন পেয়ে যাবে দেশবাসী৷” প্রসঙ্গত, বিশ্ব স্বাস্থ্য সংস্থারও (WHO) একটি টিকা সংক্রান্ত তথ্যের পোর্টাল রয়েছে। নাম কোভ্যাক্স। সেখানে বিশ্বের সমস্ত দেশের টিকার সবরকম তথ্য থাকে। ১৫০টি বেশি দেশ এই পোর্টালের সদস্য।

সোমবার ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিক্যাল রিসার্চের গত ১০০ বছরের টাইমলাইনও প্রকাশ করেছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক৷ কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী বলেন, “আজ আইসিএমআরের জন্য ঐতিহাসিক দিন৷ আইসিএমআর-এর একশো বছরের টাইমলাইন প্রকাশ আমার কাছে বিশেষ সম্মানের৷ গবেষকদের অবদান অসামান্য৷ ভবিষ্যতের বিজ্ঞানীদের কাছে আইসিএমআর-এর বিজ্ঞানীরা উজ্জ্বল উদাহরণ।”

[আরও পড়ুন: রামলীলা হবে, তবে প্যান্ডেল করে দুর্গাপুজো নয়, যোগী আদিত্যনাথের ঘোষণা ঘিরে বিতর্ক]

এদিকে ৩০ সেপ্টেম্বর শেষ হচ্ছে আনলকের চতুর্থ পর্যায়। ১ অক্টোবর থেকে আনলকের পঞ্চম পর্যায় শুরু হতে চলেছে। কী কী নিষেধাজ্ঞা সরকার এবার শিথিল করতে পারে তা নিয়ে জল্পনা রয়েছে। পাশাপাশি, যেহেতু ভ্যাকসিন আসতে এখনও দেরি রয়েছে তাই সরকারের মতে, এই মুহূর্তে একমাত্র পন্থা বেশি করে কোভিড পরীক্ষা করা। কেন্দ্র এবং রাজ্য সেই পন্থাকেই হাতিয়ার করে করোনা মোকাবিলার চেষ্টা করছে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement