BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২২ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভোটের আগে নয়া চমক, এবার হিন্দু সাধুদের পেনশন দেবে যোগী সরকার

Published by: Subhajit Mandal |    Posted: January 21, 2019 7:32 pm|    Updated: January 21, 2019 7:53 pm

UP govt announces pension for sadhus

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লোকসভা ভোটের আগে নয়া পদক্ষেপ উত্তরপ্রদেশ সরকারের। এবার উত্তরপ্রদেশে হিন্দু সাধু সন্তরাও পাবেন পেনশন। ৬০ বছর বয়স হলেই মাসে মাসে পেনশন দেওয়া হবে নথিভুক্ত হিন্দু সাধু সন্ন্যাসীদের। কুম্ভমেলা চলাকালীনই এই ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। পেনশন দেওয়া হবে রাজ্য পেনশন স্কিমের অধীনে।

[প্রয়াত লিঙ্গায়েত ধর্মগুরু শিবকুমার স্বামী, শ্রদ্ধা প্রধানমন্ত্রী-রাষ্ট্রপতির]

এমনিতে উত্তরপ্রদেশে দুর্গতদের জন্য পেনশনের ব্যবস্থা আছে। সাধারণত বিধবা মহিলা এবং শারীরিকভাবে বিকলাঙ্গরা এই পেনশন পেয়ে থাকেন। এতদিন পর্যন্ত স্টেট পেনশন স্কিমের অধীনে মাসিক ৪০০ টাকা করে পেত উত্তরপ্রদেশের দুর্গতরা। এবার সেই পেনশনের পরিমাণ বাড়িয়ে মাসিক ৫০০ টাকা করে দেওয়া হবে। এই পেনশন স্কিমের অধীনে এবার আনা হল সাধু সন্তদেরও। ৬০ বছর বয়স হলেই সাধুরা পাবেন এই পেনশন। আগামী ৩০ জানুয়ারি পর্যন্ত গোটা রাজ্যের বিভিন্ন প্রান্তে নাম নথিভুক্ত করতে পারবেন সাধু সন্তরা। এর জন্য বেশ কিছু ক্যাম্প খোলা হয়েছে। কুম্ভ উপলক্ষে গোটা রাজ্যের সাধু সন্তরা প্রয়াগরাজে জড়ো হয়েছে। সেখানেও খোলা হয়েছে বিশেষ ক্যাম্প, যাতে সহজেই নাম নথিভুক্ত করানো যায়।

[এক শতাংশ ধনীর হাতেই দেশের অর্ধেকের বেশি সম্পত্তি!]

বিরোধীরা অবশ্য যোগীর এই পদক্ষেপকে হিন্দু তোষণ বলে কটাক্ষ করছেন। সমাজবাদী পার্টি সুপ্রিমো তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব বলেছেন, ভোটের আগে এই পদক্ষেপ শুধু হিন্দুদের তোষণের জন্য। এরপর যারা রামলীলায় অভিনয় করে তাদেরও পেনশন দেওয়া শুরু হবে। যদিও, সরকারি সূত্রের খবর বেশ কিছুদিন ধরেই এই প্রস্তাব নিয়ে আলোচনা হয়েছে, তারপরই সিদ্ধান্ত ঘোষণা। তাছাড়া পশ্চিমবঙ্গের মতো রাজ্যগুলিতে ধর্মের ভিত্তিতে ভাতা দেওয়ার রীতি চালু আছে বলেও সাফাই দিচ্ছে বিজেপি।

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে