BREAKING NEWS

১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

স্বাধীনতা দিবস পালন করতে হবে মাদ্রাসাগুলিতেও, যোগীর রাজ্যে নয়া ফরমান

Published by: Sangbad Pratidin Digital |    Posted: August 11, 2017 10:52 am|    Updated: October 5, 2019 3:32 pm

UP madrasas ordered to unfurl national flag, recite national anthem on I-Day

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজ্যের সমস্ত মাদ্রাসায় স্বাধীনতা দিবস পালন করতে হবে। এমন নির্দেশই জারি করা হল যোগী সরকারের মাদ্রাসা শিক্ষা পরিষদের পক্ষ থেকে। বিজ্ঞপ্তি জারি করেই এই নির্দেশ দেওয়া হয়েছে রাজ্যের সমস্ত মাদ্রাসাকে।

[OMG! ছাতা মাথায় ট্রেন চালাচ্ছেন চালক, ভাইরাল ভিডিও]

ক্ষমতায় আসার পর থেকেই একের পর এক সিদ্ধান্তে আলোড়ন ফেলেছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। অবৈধ কসাইখানা বন্ধের সূত্রপাতও তাঁরই হাত ধরে। হাজার বিতর্ক সত্ত্বেও নিজের সিদ্ধান্তে অটল থেকেছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী। দেশের সত্তরতম স্বাধীনতা দিবসের আগে ফের সংবাদের শিরোনামে উঠে এল তাঁর এই সাহসী পদক্ষেপ। পরিষদের হিসেব অনুযায়ী সারা রাজ্যে প্রায় ৮০০০ মাদ্রাসা রয়েছে। যার মধ্যে ৫৬০টি সরকার অনুমোদিত। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রত্যেক মাদ্রাসায় সকাল আটটা নাগাদ শুরু হবে স্বাধীনতা দিবসের অনুষ্ঠান। পড়ুয়াদের সামনেই উত্তোলন করা হবে জাতীয় পতাকা। পড়ুয়াদের সঙ্গে মিলে সকলে একসঙ্গে জাতীয় সংগীত গাইবে। এরপর পড়ুয়ারা দেশের স্বাধীনতা সংগ্রামের কাহিনি নিজের মতো করে বলবে। বলে দেশের স্বাধীনতা সংগ্রামীদের অবদানের কথা। জাতীয়তাবোধক সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হবে। ঘটনাস্থলে উপস্থিত থাকবে প্রত্যেক জেলার সংখ্যালঘু উন্নয়ন দপ্তরের আধিকারিকরা। পুরো অনুষ্ঠানের ছবি ও ভিডিও তুলবেন তাঁরা। যা রাজ্য সরকারের সংগ্রহে রাখা হবে বলে জানা গিয়েছে।

[মানসিক অবসাদে আত্মঘাতী জেলাশাসক, রেললাইনের ধারে উদ্ধার দেহ]

যোগীর রাজ্যের এই নির্দেশে নতুন করে বিতর্কে ঝড় উঠেছে। বিজেপি নেতা বিনয় কাটিয়ার বলেন, পতাকা সমস্ত জায়গাতেই উত্তোলন করা উচিত। এমনটা যাঁরা করবে না, তাঁরা দেশদ্রোহী। এদিকে টিপু সুলতান মসজিদের প্রাক্তন শাহি ইমাম নুর-উর রহমান বরকতি বলেন, মাদ্রাসাগুলিতে জাতীয় পতাকা আগে থেকেই উত্তোলন হয়। গাওয়া হল জাতীয় সংগীত। আর তা ভারতীয় মুসলমানদের কাছে গর্বের বিষয়। স্বাধীনতার জন্য কুরবানি দেশের মুসলমানরাও দিয়েছেন। তবে কোনও কিছু জোর করে চাপিয়ে দেওয়া উচিত নয়। তা ভারতীয় সংবিধান বিরুদ্ধ। মাদ্রাসাগুলিতে আগে থেকেই পতাকা উত্তোলন করে স্বাধীনতা দিবস পালন করা হয়। আরএসএস-এর উচিত নাগপুরের হেড কোয়ার্টারে জাতীয় পতাকা উত্তোলন করা।

[ডোকলাম থেকে বাসিন্দাদের সরাচ্ছে ভারতীয় সেনা, তবে কি যুদ্ধ আসন্ন?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement