BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  সোমবার ২৩ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কনভয় পিষে দিল সর্ষে খেত, বিতর্কে যোগীর রাজ্যের মন্ত্রী

Published by: Sangbad Pratidin Digital |    Posted: October 26, 2017 12:39 pm|    Updated: October 26, 2017 12:39 pm

UP minister runs over crop with SUV, sparks row

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সরকার বদলায়। তবে বাবু সংস্কৃতির পরিবর্তন হয় না যোগী আদিত্যনাথের রাজ্যে। উত্তরপ্রদেশের কারামন্ত্রী গোশালার শিলান্যাস করতে গিয়েছিলেন। পথভোলা গরুদের পাকাপাকি আশ্রয়ের ব্যবস্থা করাই গোশালা তৈরির উদ্দেশ্য। কারণ এইসব গরুর দল খেতের ফসল নষ্ট করছিল। এই কর্মসূচিতে যোগ দিতে গিয়ে মন্ত্রীমশাই নিজের গাড়ি তুলে দিলেন সর্ষে খেতের ওপর। তাঁর কনভয়ও পিষে দিল তিন বিঘে জমির সর্ষে খেত।

[‘তাজমহল নয়, দলের লোকেদের মন সাফ করুন আদিত্যনাথ’]

MINISTER-DESTROY-CROP-2

এত বড় ক্ষতির পরও মন্ত্রীর কোনও হেলদোল নেই। সামান্য ফসল নষ্ট হয়েছে। উত্তরপ্রদেশের কারামন্ত্রীর এহেন কাণ্ড ঘিরে সমালোচনার ঝড় উঠেছে। ঘটনার সূত্রপাত গত বুধবার। জালাউনের পিয়ানিরঞ্জনপুরের গোশালার শিলান্যাস করতে গিয়েছিলেন মন্ত্রী জয় কুমার সিং। গোশালার লাগোয়া একটি জায়গায় সর্ষের খেত ছিল। প্রায় তিন বিঘা ওই জমিতে সদ্য সর্ষের চারাগুলি মাথা তুলে দাঁড়িয়েছিল। অভিযোগ সরকারি কর্মসূচিতে গিয়ে গোশালা লাগোয়া ওই জমিতে মন্ত্রীর গাড়ি এবং অন্যান্য গাড়িগুলি দাঁড় করানো হয়। এমনকী মন্ত্রীকে নিয়ে খেতে গাড়ি কয়েকবার ঘোরানো হয়। যার ফল খেতের দফারফা। অথচ এবার চাষ করতে গিয়ে অনেক ঘাম-রক্ত ঝরিয়েছিলেন জমির মালিক দেবেন্দ্র দোহরে। ওই কৃষক মোটা টাকা ঋণ নিয়েছিলেন। নিজে দিনভর জমিতে পড়ে থাকতেন। রোজ সেচের জন্য ঘণ্টা পিছু ২০০ টাকা খরচ করেছিলেন দেবেন্দ্র। কিন্তু মন্ত্রীর বাবুগিরিতে সব শেষ। এই ঘটনা জানতে পেরে দেবেন্দ্রর মাথায় আকাশ ভেঙে পড়ার অবস্থা হয়। মন্ত্রী জয় সিংয়ের পা জড়িয়ে ধরেন দেবেন্দ্র। কৃষকের কান্নাও মন্ত্রীর মন ভেজাতে পারেনি। সাহায্যের ব্যাপারে শুকনো প্রতিশ্রুতি আর হাজার চারেক টাকা দেবেন্দ্রর হাতে গুঁজে দিয়ে জয় কুমার সিং কার্যত এলাকা ছাড়া হন।

[আগ্রায় স্থানীয় যুবকের হাতে আক্রান্ত বিদেশি পর্যটক, রিপোর্ট তলব সুষমার]

MINISTER-DESTROY-CROP

বিষয়টি নিয়ে সংবাদমাধ্যম হইচই করার পর মন্ত্রী বিপাকে পড়েন। তবে ফসল নষ্টের অভিযোগ তিনি মানতে চাননি। তাঁর দাবি খেত দিয়ে গাড়ি যায়নি। পরে সাফাই দিতে গিয়ে জানান ওই এলাকায় তিনি ইনোভা নিয়ে গিয়েছিলেন। এধরনের গাড়িতে জমির তেমন ক্ষতি হয় না। এমনকী তিনি জানান কৃষকের দুঃখ বোঝেন বলে চার হাজার টাকা দেন। তিন বিঘা জমির সরষে নষ্ট করে চার হাজার টাকায় দিয়ে আদৌ তিনি কোনও ক্ষতিপূরণ দিলেন কিনা প্রশ্ন তুলেছেন অনেকেই। মন্ত্রীমশাইয়ের এমন পরিহাসে ক্ষুব্ধ ওই চাষি। তিনি জানান ভাল ফসলের আশায় এবার প্রাণপাত করেছিলেন। গরুর উপদ্রবের জন্য নিজে পাহারা দিতেন। সব পরিশ্রম কার্যত জলে গেল। মন্ত্রী সব নষ্ট করে দিলেন। সম্প্রতি কৃষিঋণ মকুবের নামে এক কৃষককে ১ টাকার ক্ষতিপূরণ চেক দিয়ে বিতর্কের মুখে পড়েছিল যোগী প্রশাসন। জালাউনের ঘটনা বুঝিয়ে দিলে চাষিদের প্রতি বাবু-মন্ত্রীদের মনোভাব এতটুকু বদলায়নি।

[আগ্রায় স্থানীয় যুবকের হাতে আক্রান্ত বিদেশি পর্যটক, রিপোর্ট তলব সুষমার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে