BREAKING NEWS

৮ অগ্রহায়ণ  ১৪২৭  মঙ্গলবার ২৪ নভেম্বর ২০২০ 

Advertisement

‌মার্কিন নির্বাচনের প্রভাব পড়বে না ভারত–আমেরিকা সম্পর্কে, দাবি বিদেশসচিব শ্রিংলার

Published by: Abhisek Rakshit |    Posted: November 4, 2020 10:44 pm|    Updated: November 4, 2020 11:30 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ আমেরিকায় (America) এখনও চলছে ভোট গণনা। ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) না জো বিডেন (Joe Biden)?‌ কে হবেন মার্কিন যুক্তরাষ্ট্রের আগামী রাষ্ট্রপতি?‌ জানতে এখনও কিছুটা সময় বাকি। কিন্তু আগামী মার্কিন রাষ্ট্রপতি নিয়ে ইতিমধ্যেই কিন্তু আলোচনা শুরু হয়েছে নয়াদিল্লিতে। কারণ আগামী মার্কিন রাষ্ট্রপতির ওপরেই নির্ভর করবে ভারত–মার্কিন দ্বিপাক্ষিক সম্পর্ক।

বুধবার অবশ্য এক সাংবাদিক সম্মেলনে এই প্রসঙ্গে দেশবাসীকে আশ্বস্তই করলেন ভারতের (India) বিদেশসচিব হর্ষবর্ধন শ্রিংলা।
বিদেশসচিবের মতে, ‌মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনের ফলাফলের ওপর দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক নির্ভর করবে না। এই সম্ভাবনা খুবই কম। তাঁর কথায়, ‘‌আমেরিকার সঙ্গে ভারতের সম্পর্ক নির্ভর করে দ্বিপাক্ষিক সমর্থনের ওপর। দু’‌দেশের সম্পর্ক অনেক গভীর এবং বহুদিকে বিস্তৃত। দুটি দেশ বেশ কয়েকটি বিষয়ে একে অপরের ওপর নির্ভারশীল। দুটি দেশের একটি কৌশলগত দৃষ্টিও রয়েছে।’‌’‌

[আরও পড়ুন: হার মানল সিনেমা! অপহৃত হওয়ার গল্প ফেঁদে ৫০ লক্ষ টাকা মুক্তিপণ চাইল নাইনের পড়ুয়া]

এদিকে, বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) সম্পর্ক যথেষ্ট ভালো। দু’‌জনেই একে–অপরকে বন্ধু বলেই পরিচয় দেন। কিন্তু যদি মার্কিন রাষ্ট্রপতি হিসেবে জো বিডেন নির্বাচিত হন, তাহলে কেমন হবে দু’‌দেশের সম্পর্ক?‌ এই প্রসঙ্গে তিনি সাফ বলেন, প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গেও তো সম্পর্কও খুব ভালো ছিল প্রধানমন্ত্রীর। তাই সেদেশের রাষ্ট্রপতি নির্বাচন দু’‌দেশের দ্বিপাক্ষিক সম্পর্কে কখনই প্রভাব ফেলবে না।

অন্যদিকে, শেষ পর্যায়ে আরও হাড্ডাহাড্ডি হওয়ার পথে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। এখনও বাকি বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ও বড় রাজ্যের ভোটগণনা। এর মধ্যে রয়েছে পিনসেলভেনিয়া, মিচিগান, নর্থ ক্যারোলিনা, নেভাডার মতো রাজ্যও। ম্যাজিক ফিগার ২৭০ থেকে এখনও অনেকটাই দূরে দুই প্রতিদ্বন্দ্বী। সিএনএনের খবর অনুযায়ী, বিডেন জিতেছেন ২২৪টি ইলেক্টোরাল ভোট। ট্রাম্প জিতেছেন ২১৩টি ইলেক্টোরাল ভোট। অর্থাৎ লড়াই এখনও বাকি। মনে করা হচ্ছে, কে হবেন পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট জানতে, আরও বেশ কয়েকঘণ্টা অপেক্ষা করতে হবে। তবে এসবের মধ্যেই, ডেমোক্র্যাট এবং রিপাবলিকানদের মধ্যে বাগযুদ্ধও চলছে। কোনওরকম অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে ইতিমধ্যে বাড়ানো হয়েছে হোয়াইট হাউসের নিরাপত্তাও।

[আরও পড়ুন: কর্তব্যরত মহিলা পুলিশকর্মীকে হেনস্তার অভিযোগ, ফের FIR অর্ণব গোস্বামীর বিরুদ্ধে]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement