BREAKING NEWS

১৬ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ৩ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

উদ্বোধনের পরের দিনই বিপত্তি, যাত্রাপথে হোঁচট খেল বন্দে ভারত এক্সপ্রেস

Published by: Bishakha Pal |    Posted: February 16, 2019 11:30 am|    Updated: February 16, 2019 3:35 pm

Vande Bharat Express Breaks Down

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মেরেকেটে ২৪ ঘণ্টা আগে যাত্রা শুরু হয়েছে। মধ্যেই হোঁচট খেল দেশের দ্রুততম ট্রেন বন্দে ভারত এক্সপ্রেস। শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই ট্রেনের উদ্বোধন করেন। কিন্তু প্রধানমন্ত্রীর গর্বকে গুঁড়িয়ে দিয়ে বারাণসী থেকে দিল্লি ফেরার পথে লাইন থেকে পিছলে গেল ইঞ্জিনবিহীন এই ট্রেনটি। রাজধানী থেকে ২০০ কিলোমিটার দূরে ঘটনাটি ঘটে।

ঝড়ের গতিতে ছুটতে গিয়েই বিপত্তি বাধিয়েছে বন্দে ভারত এক্সপ্রেস। এমনিতে এই ট্রেনের গতি ঘণ্টায় ১৮০ কিলোমিটার। কিন্তু বর্তমানে তা ঘণ্টায় ১৩০ কিলোমিটার বেগে চালানো হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়। তাতেও লাভের লাভ কিছু হযনি। এই গতিতে চলেও ২০০ কিলোমিটারের বেশি এগোতে পারল না প্রধানমন্ত্রীর সাধের বন্দে ভারত। রেলের তরফে জানানো হয়েছে, সকাল পাঁচটা নাগাদ ট্রেনটি একটি গরুকে ধাক্কা মারে। এরপরই কয়েকটি কামরায় বিদ্যুৎসংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। বাতানুকূল যন্ত্র থেকেই এই সমস্যার উৎপত্তি। এর ফলেই কন্ট্রোল হারিয়ে যায়। প্রায় সঙ্গে সঙ্গেই কমিয়ে দেওয়া হয় ট্রেনের গতিবেগ। ঘণ্টায় ১০ কিলোমিটার বেগে চলতে শুরু করে ট্রেনটি। যান্ত্রিক ত্রুটির কারণে হালকা ধোঁয়াও বের হতে থাকে। চাকা পিছলে যাওয়ায় জ্যাম হয়ে যায় ব্রেক।

ছেলে জেহাদি, জানতেনই না জইশ জঙ্গি আদিলের বাবা ]

ট্রেনটি আপাতত দিল্লিতে নিয়ে যাওয়া হয়েছে। সেখানেই যাবতীয় মেরামতির কাজ সম্পন্ন হবে। এখন ট্রেনটি ঘণ্টায় ৪০ কিলোমিটারের বেশি বেগে চালানো সম্ভব হচ্ছে না। তবে, এতে চিন্তার কোনও কারণ নেই বলে জানিয়েছে রেলমন্ত্রক। কারণ ইতিমধ্যেই ট্রেনটির ট্রায়াল রান দে্ওয়া হয়েছে। তাতে সসম্মানে উত্তীর্ণ হয়েছে বন্দে ভারত এক্সপ্রেস।

শুক্রবার দিল্লিতে বন্দে ভারত এক্সপ্রেসের শুভ সূচনা করার পর রেলমন্ত্রী পীযূষ গোয়েল ও রেল মন্ত্রকের আধিকারিকদের সঙ্গে ট্রেনের কামরাগুলি ঘুরে দেখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ১৭ তারিখ দিল্লি থেকে বারাণসী সফরের মধ্যে দিয়ে পথচলা শুরু হবে দেশের সবচেয়ে দ্রুতগামী এই ট্রেনের। রেল মন্ত্রকের তরফে জানা গেছে, এই ট্রেনের চেয়ারকারে সফর করতে ১,৭৬০ ও এগজিকিউটিভ ক্লাসে ৩,৩১০ টাকার টিকিট কাটতে হবে। এর মধ্যে ধরা থাকবে ট্রেন সফরে পরিবেশিত খাবারের দাম।

পুলওয়ামার হামলাকারীর সঙ্গে রাহুল গান্ধীর ছবি ভাইরাল! তুঙ্গে বিতর্ক ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে