BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২২ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

অবসর নিল রাষ্ট্রপতির দেহরক্ষী ঘোড়সওয়ার বাহিনীর গর্ব ‘বিরাট’

Published by: Monishankar Choudhury |    Posted: January 26, 2022 4:34 pm|    Updated: January 26, 2022 4:34 pm

Virat, elite horse of President's guard, retires on Republic Day | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশজুড়ে পালিত হচ্ছে ৭৩তম সাধারণতন্ত্র দিবস (Republic Day)। কোভিডবিধি মেনেই এবারও দিল্লির রাজপথে হয় কুচকাওয়াজ। সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানে নেই কোনও বিদেশি অতিথি। কাটছাঁট হয়েছে অনুষ্ঠানেও। তবুও বর্ণাঢ্য শোভাযাত্রায আপ্লুত দেশবাসী। আর এই দিনেই দীর্ঘ কর্মজীবন থেকে অবসর নিল রাষ্ট্রপতির দেহরক্ষী ঘোড়সওয়ার বাহিনীর গর্ব ‘বিরাট’।

[আরও পড়ুন: অরুণাচলের ‘অপহৃত’ কিশোরকে মুক্তি দিতে রাজি চিন, স্বস্তির খবর শোনালেন কেন্দ্রীয় মন্ত্রী]

এদিন অর্থাৎ বুধবার ‘আজাদি কি অমৃত মহোৎসব’ উৎসবের সূচনা করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানে এই প্রথম ফ্লাইপাস্ট করল বায়ুসেনাত ৭৫টি বিমান, কপ্টার। মার্চ পাস্টে দেখা গেল প্রথমবার দেশীয় প্রযুক্তিতে তৈরি ১ হাজার ড্রোনকে। দেশপ্রেমের আবহে পরিপূর্ণ অনুষ্ঠানের শেষে তৈরি হল এক আবেগঘন মুহূর্ত। আর আজই রাষ্ট্রপতি কোবিন্দের দেহরক্ষী ঘোড়সওয়ারি বাহিনীর ঘোড়া ‘বিরাট’ অবসর গ্রহণ করল এই দিনই। সুদীর্ঘ ১৯ বছর কর্মজীবন তার। রাষ্ট্রপতির দেহরক্ষী কমান্ড্যান্ট কর্নেল অনুপ তিওয়ারির সওয়ারি ছিল বিরাট। এ বছর তাকে দেওয়া হয় চিফ অফ আর্মি স্টাফ কমেন্ডেশন মেডেল। রাষ্ট্রপতি কোবিন্দ, প্রধানমন্ত্রী মোদি এবং প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এই অনুষ্ঠানে তাকে বিদায় জানান।

উল্লেখ্য, এদিন দেশজুড়ে পালিত হচ্ছে সাধারণতন্ত্র দিবস। কোভিডবিধি মেনে এবার দিল্লির রাজপথে অনুষ্ঠিত হয় কুচকাওয়াজ। ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে শ্রদ্ধাজ্ঞাপন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সাধারণতন্ত্র দিবসে সীমান্তে সৌজন্য। রীতি মেনে আটারি-ওয়াঘা সীমান্তে মিষ্টি বিনিময় করলেন ভারত ও পাকিস্তানের সেনা। দিল্লির রাজপথে দেখা যায় ফৌজের সেঞ্চুরিয়ান ট্যাঙ্ক, পিটি-৭৬, অর্জুন এমকে-ওয়ান ট্যাঙ্কও। শুধু তাই নয়, এদিন দিল্লির রাজপথে নেতাজি সুভাষচন্দ্র বসুকে সম্মান প্রদর্শন কেন্দ্রের। নগরান্নয়ন মন্ত্রকের তরফে তৈরি করা হয়েছিল বিশেষ ট্যাবলো। সেখানে তাঁর আবক্ষ মূর্তির পাশাপাশি বিভিন্ন সময়ে তাঁর অবদান তুলে ধরা হয়েছিল। সঙ্গে শোনা যায় নেতাজির কণ্ঠস্বরও।

বলে রাখা ভাল, এই প্রথমবার, সাধারণতন্ত্র দিবসে দিল্লির রাজপথের কুচকাওয়াজে অংশ নিল অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক। তাঁদের থিম ছিল, ‘উড়াল’ প্রকল্প। যার মাধ্যমে স্বল্প খরচে দেশের বিভিন্ন ছোট ছোট শহরকে বিমানপথে যুক্ত করা হচ্ছে।

[আরও পড়ুন: অরুণাচলের ‘অপহৃত’ কিশোরকে মুক্তি দিতে রাজি চিন, স্বস্তির খবর শোনালেন কেন্দ্রীয় মন্ত্রী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে