BREAKING NEWS

২০ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৭ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বন্যা পরিস্থিতির জন্য দায়ী তামিলনাড়ু, সুপ্রিম কোর্টে দাবি কেরল সরকারের

Published by: Bishakha Pal |    Posted: August 24, 2018 11:38 am|    Updated: August 24, 2018 2:24 pm

Water from Tamil Nadu's Mullaperiyar Dam responsible for flood: Kerala tells SC

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেরলের বন্যা পরিস্থিতির জন্য দায়ী তামিলনাড়ু। ওই রাজ্যের মুল্লাপেরিয়ার বাঁধ থেকে জল ছাড়ার ফলেই বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। সুপ্রিম কোর্টে দাবি করল কেরল সরকার।  

বৃহস্পতিবার কেরলের তরফে সুপ্রিম কোর্টকে থেকে জানানো হয়, রাজ্যে বন্যা পরিস্থিতির জন্য তামিলনাড়ুর মুল্লাপেরিয়ার বাঁধ অন্যতম কারণ। সেখান থেকে হঠাৎ জল ছাড়ায় কেরলে বন্যা পরিস্থিতি তৈরি হয়। কেরলের অভিযোগ, জলস্তর যখন ১৩৬ ফুট ছিল তখনই বাঁধ থেকে  জল ছাড়ার কথা বলা হয়েছিল। কিন্তু তামিলনাড়ু সেই কথা কানে তোলেনি। এদিকে বর্ষার ফলে জলস্তর ক্রমশ বাড়তে থাকে। তার উপর জারি হয় সুপ্রিম কোর্টের নির্দেশিকা। ফলে ১৬ আগস্টের পর তারা জল ছাড়ে। এদিকে কেরলে তখন বন্যা শুরু হয়ে গিয়েছে। জল ছাড়ার পর বন্যা পরিস্থিতি আরও ভয়াবহ হয়।

ফের জঙ্গি নিধন কাশ্মীরে, উপত্যকায় বিপর্যস্ত ইন্টারনেট পরিষেবা ]

গত সপ্তাহে তামিলনাড়ু সরকারকে সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছিল, বাঁধের জলস্তর ৩ ফিট কমাতে হবে। সেই অনুসারেই বাঁধের জলস্তর রাখা হয়েছে। ১৪২ ফিট এফআরএল থেকে ২-৩ মিটার কম রাখা হয়েছে জলস্তর। বৃহস্পতিবার তামিলনাড়ুর মুল্লাপেরিয়ার বাঁধের জলস্তর পরীক্ষা করে একটি সাব কমিটি। জলসম্পদ মন্ত্রীর তরফে জানানো হয়, ৩১ আগস্ট পর্যন্ত জলস্তর ১৪২ ফিট এফআরএল মার্কের ২-৩ ফিট নিচে রাখার পরামর্শ দেওয়া হয়েছে। তা তারা রেখেছে কিনা তা খতিয়ে দেখা হয়। জলসম্পদ মন্ত্রকের এক সিনিয়র অফিসার একথা জানান। কমিটির অফিসারদের নিয়োগ করে কেন্দ্র। কেরল ও তামিলনাড়ুর জলসম্পদ মন্ত্রকের মধ্যে থেকে অফিসারদের নিয়োগ করা হয়েছিল। তাঁরা জলস্তর পরীক্ষা করে দেখেন।

এদিকে কেরলে আপাতত কমেছে বৃষ্টি৷ আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, আগামী কয়েকদিন কেরলের বিভিন্ন জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা নেই৷ কোঝিকোড়, আলেপ্পুঝার চেঙ্গানুর, ত্রিশূরের অবস্থার সেভাবে উন্নতি হয়নি৷ বহু জায়গা থেকে ধীরে ধীরে জল সরছে৷ ধ্বংসের চিহ্ন নিয়েই ধীরে ধীরে স্বাভাবিক ছন্দে ফিরছে দক্ষিণের রাজ্য৷

ডি-কোম্পানিতে বাড়ছে অন্তর্দ্বন্দ্ব, আইএসআই হিট লিস্টে ছোটা শাকিল ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে