৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

শুক্রবার থেকে টানা ৩ দিন ব্যাঙ্কের ঝাঁপ বন্ধ, আপনি জানেন কি?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 11, 2018 1:46 pm|    Updated: January 11, 2018 1:46 pm

An Images

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বছর শুরু হতেই ফের ছুটির ফাঁদে ব্যাঙ্ক পরিষেবা। শুক্র, শনি ও রবিবার। টানা তিন দিন বন্ধ থাকছে ব্যাঙ্কের দরজা। এখন ভরসা বলতে এটিএম।

[দুঃসংবাদ! এবার থেকে পাসবই আপডেট করতেও টাকা নেবে ব্যাঙ্ক]

১২ জানুয়ারি শুক্রবার স্বামী বিবেকানন্দর জন্মদিন। স্বামীজির জন্মদিন অবশ্য জাতীয় ছুটি নয়। তবে ব্যাঙ্কের নিয়মে স্থানীয় স্তরে ছুটি থাকায় এরাজ্যে সমস্ত ব্যাঙ্ক বন্ধ থাকবে। এর পরের দিন মাসের দ্বিতীয় শনিবার। এই হিসাবে ১৩ জানুয়ারি ব্যাঙ্কের ঝাঁপ ফেলাই থাকবে। রবিবার ছুটির দিন হওয়ায় টানা তিন দিন ব্যাঙ্ক পরিষেবা পুরোপুরি বন্ধ থাকবে। অতএব হাতে টাকা থাকলে ভাল, না হলে ভরসা রাখতে হবে শুধু এটিএমে। জানুয়ারি মাসে একইভাবে পরপর ছুটি থাকছে আরও কয়েকটা দিন। ২৩ জানুয়ারি নেতাজি জয়ন্তীতে ব্যাঙ্ক ছুটি। ২৬ থেকে ২৮ জানুয়ারি, টানা তিন দিন ব্যাঙ্কের দরজা বন্ধ থাকছে। এ মাসের গোড়া থেকে সব ছুটি ধরলে ৯ দিন ব্যাঙ্ক বন্ধ থাকছে। বাকি দিনে যে চাপ বাড়বে তা এখনই বলা যায়।

[হজ হাউসের পর শৌচাগারেও গেরুয়া রঙের ছোপ যোগীর রাজ্যে]

অতএব যাদের নিয়মিত ব্যাঙ্কে যেতে হয় বা ব্যাঙ্কের পরিষেবার উপর নির্ভরশীল, তাদের একটু হিসাবে করে এগোলেই ভাল। ছুটির চেকলিস্ট হাতে থাকলে ব্যাঙ্কে গিয়ে আর হতাশ হবে না। তবে ব্যাঙ্কের নানা পরিষেবায় গ্রাহকদের মধ্যে ক্ষোভ বাড়ছে। বৃহস্পতিবার বীরভূমের একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে খুচরো নিয়ে ব্যাপক অশান্তি হয়। খুচরো নিতে টালবাহানার অভিযোগ গ্রাহকদের একাংশ ব্যাঙ্ক ম্যানেজার ও কয়েকজন কর্মীকে বেধড়ক মারধর করেন। এদিকে দ্রুত ব্যাঙ্কের যাবতীয় ফ্রি সার্ভিস বন্ধ হয়ে যাওয়ার খবর মিলেছে। এবার থেকে ব্যাঙ্কে যে কোনও কাজের জন্যই খরচ করতে হবে নগদ টাকা। পাসবই আপডেট বা মোবাইল নম্বর আপডেটের ক্ষেত্রে আলাদা আলাদা করে চার্জ ধার্য করা হবে। ইতিমধ্যেই কয়েকটি ব্যাঙ্ক এই প্রক্রিয়া শুরু করে দিয়েছে আংশিকভাবে। যদিও এই খবর নিয়ে খানিকটা ধন্দ রয়েছে। তবে দ্রুত স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া-সহ অন্যান্য রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিও এই একই পথে হাঁটতে পারে বলে জানিয়েছে সর্বভারতীয় এক সংবাদমাধ্যম।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement