BREAKING NEWS

০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  বুধবার ২৫ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ব্যাঙ্ক অ্যাকাউন্ট ও মোবাইলে আধার যোগের সময়সীমা বাড়াতে রাজি কেন্দ্র

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 28, 2017 3:11 am|    Updated: September 22, 2019 1:48 pm

Willing to extend deadline for linking Aadhaar to bank accounts, mobiles: Centre tells SC

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাড়তে পারে বিভিন্ন পরিষেবার ক্ষেত্রে আধার যোগের সময়সীমা। জনকল্যাণমূলক পরিষেবা-সহ ব্যাঙ্ক অ্যাকাউন্ট ও মোবাইল নম্বরে আধার যোগের সময়সীমা বাড়ানোর প্রস্তাব কেন্দ্রের। সুপ্রিম কোর্টের সামনে কেন্দ্রের তরফে এই প্রস্তাব দেওয়া হয়েছে। জানানো হয়েছে, আগামী বছরের ৩১ মার্চ পর্যন্ত এই সময়সীমা বাড়ানো হতে পারে।

[ হাফিজের মুক্তিতে কংগ্রেসে উৎসব, গুজরাটে আক্রমণাত্মক মোদি ]

বিভিন্ন জনকল্যাণমূলক পরিষেবায় আধার যোগ বাধ্যতামূলক করেছে কেন্দ্র। ব্যাঙ্ক অ্যাকাউন্ট ও মোবাইল নম্বরের ক্ষেত্রেও তা জরুরি। টেলিকম সংস্থা ও ব্যাঙ্কগুলির পক্ষ থেকে গ্রাহকদের একাধিকবার এ বিষয়ে সতর্ক করা হচ্ছে। এ সংক্রান্ত একটি মামলারই শুনানিতে নয়া প্রস্তাব কেন্দ্রের। যদিও যে আবেদনের ভিত্তিতে ওই শুনানি, সেখানে আধার বাধ্যতামূলক করার নির্দেশিকায় স্থগিতাদেশ চাওয়া হয়েছিল। কিন্তু তা নাকচ করে সর্বোচ্চ আদালত। পরিবর্তে কেন্দ্রের তরফে সময় বাড়ানোর প্রস্তাব পেশ করা হয়।

কোটি টাকার প্রতারণার অভিযোগ, বিপাকে ‘ফ্লিপকার্ট’-এর দুই প্রতিষ্ঠাতা ]

এতদিন পর্যন্ত ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার যোগের সময়সীমা ছিল চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত। অন্যদিকে মোবাইল নম্বরের ক্ষেত্রে এই কাজের শেষ দিন ছিল আগামী বছরের ৬ ফেব্রুয়ারি। দুটি ক্ষেত্রেই সময়সীমা বাড়াতে রাজি কেন্দ্র। সেক্ষেত্রে আগামী বছরেরে ৩১ মার্চের মধ্যে এ কাজ করে নিতে পারবেন আম আদমি।

‘হিন্দুদের উসকানি দিয়ে পাকিস্তানের হাত শক্ত করছে বিজেপি’ ]

যদিও আধার যোগ নিয়ে সাধারণ মানুষের মধ্যে একাধিক বিভ্রান্তি আছে। কোথাও পরিকাঠামোর অভাব, তো কোথাও ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়ার অভিযোগ উঠেছে। সর্বোচ্চ আদালতের কাছে এ বিষয়ে একাধিক আবেদন জমা পড়েছে। যেখানে এই নির্দেশিকার উপর অন্তর্বতীকালীন স্থগিতাদেশও চাওয়া হয়েছিল। সর্বোচ্চ আদলত অবশ্য তা দিতে নারাজ। প্রধান বিচারপতি দীপক মিশ্রর নেতৃত্বাধীন এক বেঞ্চ জানিয়ে দেয়, আধার যোগ বাধ্যতামূলক থাকবে কিনা, সে সিদ্ধান্ত সুপ্রিম কোর্ট নিতে পারে না। বরং তা নেবে সাংবিধানিক বেঞ্চ। আগামী সপ্তাহে এই বেঞ্চ গঠিত হবে। আধার যোগ সংক্রান্ত যত অভিযোগ জমা পড়েছে, সব খতিয়ে দেখবে ওই বেঞ্চ। তারপরই এই নির্দেশিকায় স্থগিতাদেশ দেওয়া হবে কিনা তা ঠিক করা হবে।

ভেড়ার মাংস খাচ্ছে গণেশ! বিতর্কের পর বিজ্ঞাপন বন্ধের নির্দেশ ]

তবে তার আগেই আধার যোগের সময়সীমা বাড়াতে রাজি হল কেন্দ্র। এর আগেও দফায় দফায় এই সময়সীমা বাড়ানো হয়েছে। যদিও এখনও সিদ্ধান্তে সিলমোহর পড়েনি। সরকারি তরফে নতুন দিনক্ষণ ঘোষণাও করা হয়নি। তবে সর্বোচ্চ আদালাতের সামনে কেন্দ্রের রাজি হওয়ায় খানিকটা স্বস্তিতে সাধারণ মানুষ। পরিকাঠামোর অভাবেই আধার যোগ করতে গিয়ে নাজেহাল হচ্ছেন মানুষ। সেক্ষেত্রে বাড়তি কিছুটা সময় পেলে সুরাহাই হবে। তবে আদৌ আধার যোগ বাধ্যতামূলক থাকবে কিনা, তা জানতে সাংবিধানিক বেঞ্চের সিদ্ধান্তের জন্যই অপেক্ষা করতে হবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে