১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মেয়াদ শেষের পথে, শীঘ্রই বাতিল দু’হাজার বাস, সমস্যায় পড়বেন নিত্যযাত্রীরা

Published by: Paramita Paul |    Posted: January 19, 2022 3:07 pm|    Updated: January 19, 2022 3:07 pm

2 thousand bus will be turned down in Kolkata | Sangbad Pratidin

ফাইল ছবি।

নব্যেন্দু হাজরা: ১৪টা বছর ধরে যাত্রী নিয়ে ছুটে চলেছে ওরা। সরকারি নিয়ম অনুযায়ী, বছর খানেকের মধ্যেই অবসরে যেতে হবে ওদের। কিন্তু তারপর!

আগামী বছরেই শহর থেকে উধাও হবে প্রায় হাজার দুয়েক বেসরকারি বাস-মিনিবাস। পনেরো বছরের কোটা পূরণ হয়ে যাওয়ায় সেগুলিকে বসিয়ে দিতে হবে। কিন্তু পরিবর্তে নতুন বাস ফের নামাবেন কি না, তা নিয়েই প্রশ্ন উঠতে শুরু করেছে মালিকদের একাংশের মধ্যে। করোনার কারণে এমনিতেই বেসরকারি গণপরিবহণের অবস্থা খারাপ। বাসে ৩০ শতাংশ যাত্রী কমে গিয়েছে। যে কারণে বাসের সংখ্যাও দিন দিন কমছে। এরপর যদি ১৫ বছরের পুরনো বাণিজ্যিক যান বাতিলের নিয়মে বছর ঘোরার পর দুই হাজার বাস কমে যায়, তাতে রাস্তায় বাসের আকাল দেখা দেবে। সমস্যায় পড়বেন যাত্রীরা।

[আরও পড়ুন: স্কুলছুটদের ফের স্কুলে ফেরাতে হবে, জনস্বার্থ মামলা কলকাতা হাই কোর্টে]

শহরে সাধারণ সময়ে হাজার চারেক বাস চলে। এখন করোনা পরিস্থিতিতে তা কমে প্রায় অর্ধেক হয়েছে। ফলে সেগুলোও যদি বসে যায়, তবে সমস্যা বাড়বে। বেসরকারি বাস-মালিকদের বক্তব্য, নতুন বাস যে নামাবেন, তার টাকা কোথায়! ব্যাংক কি পুরো ঋণ দেবে! তাই তারা রাজ্য সরকারের কাছে সাহায্য চাইছেন নতুন বাস নামাতে।

পরিবেশ দপ্তরের এক নির্দেশিকার ভিত্তিতে আদালত ২০০৮ সালে কলকাতা মেট্রোপলিটন এলাকায় পনেরো বছরের পুরনো বাণিজ্যিক গাড়ি নিষিদ্ধ করার নির্দেশ দেয়। সেইমতো কেএমএ এলাকায় রেজিস্ট্রি হওয়া সমস্ত গাড়ির বয়স ১৫ বছর পার হওয়ার সঙ্গে সঙ্গেই সরকারি খাতায় বাতিল হয়ে যায়। ২০০৮ সালে তাই প্রচুর পুরনো বাস বাতিল হয়ে যায়। মালিকরা নতুন বাস কেনেন। সেগুলোরও ১৫ বছরের মেয়াদ শেষ হয়ে যাবে আগামী বছর। আর তাতেই সমস্যা।

[আরও পড়ুন: অভিষেকের হস্তক্ষেপে সফল অস্ত্রোপচার সদ্যোজাতর, কৃতজ্ঞতা জানাল পরিবার]

অল বেঙ্গল বাস—মিনিবাস সমন্বয় সমিতির সাধারণ সম্পাদক রাহুল চট্টোপাধ্যায় বলেন, “আমরা এই বিষয়টি জানিয়ে মুখ্যমন্ত্রী, পরিবহণমন্ত্রী এবং পরিবহণ সচিবকে চিঠি দিয়েছি। যাতে পনেরো বছরের পুরনো গাড়ি বাতিল করে নতুন গাড়ি কিনতে আর্থিক সাহায্য করা হয় সরকারের তরফে। না হলে কোনওভাবেই নতুন বাস নামানো সম্ভব না।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে