BREAKING NEWS

১৩ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

রাস্তায় দাঁড়িয়ে অপেক্ষার দিন শেষ, ক্যাবের মতো এবার অ্যাপেই মিলবে টোটো পরিষেবা

Published by: Sucheta Sengupta |    Posted: August 27, 2020 4:10 pm|    Updated: August 27, 2020 4:10 pm

App toto service like aap cabs will be started at New Town soon

কলহার মুখোপাধ্যায়, বিধাননগর: মোবাইলে আঙুল ছোঁয়ালেই হাতের নাগালে হাজির টোটো! নিউটাউনে (New Town) এই পরিষেবা চালু হওয়া স্রেফ সময়ের অপেক্ষা। অ্যাপ নির্ভর ক্যাবের মতো টোটোকেও আধুনিক প্রযুক্তির সঙ্গে সংযুক্ত করতে উদ্যোগী নিউটাউন কর্তৃপক্ষ। এর সুফল পাবেন নিউটাউনবাসী। রাস্তায় বেরিয়ে এদিক-ওদিক আর খুঁজতে হবে না। অ্যাপে ডাকলেই দুয়ারে হাজির হবেন টোটোচালক।

নিউটাউন এলাকায় প্রায় সাড়ে সাতশো নথিভুক্ত টোটো চলাচল করে। তাদেরকেই অ্যাপে অন্তর্ভুক্ত করার পরিকল্পনা করা হয়েছে। অ্যাপ নির্ভর প্রযুক্তির আওতায় আনতে দুটি স্টার্ট আপ সংস্থার সঙ্গে ইতিমধ্যে আলোচনা সেরছে নিউটাউন কলকাতা ডেভেলপমেন্ট অথরিটি (NKDA)। একটি সংস্থা এই অ্যাপ সংক্রান্ত প্রেজেন্টেশনও পেশ করেছে বলে জানা গিয়েছে। সেই প্রেজেন্টেশনের সব দিক খতিয়ে দেখে সিদ্ধান্ত গ্রহণ করা হবে। আরেক সংস্থার দাবি, ইতিমধ্যেই উত্তর চব্বিশ পরগনা জেলার একটি এলাকায় টোটো পরিষেবাকে অ্যাপের মাধ্যমে পরীক্ষামূলকভাবে চালানোর কাজ শুরু করে দিয়েছে তারা।

[আরও পড়ুন: ফেসবুকে পাঠানো হত সুপাত্রের ছবি, মা সেজে কথা বলতেন পরিচারিকা! প্রতারণা চক্রের পর্দাফাঁস]

এই পরিষেবা পেতে কোনও অতিরিক্ত ভাড়া দিতে হবে না যাত্রীদের। সহজে, দ্রুত যেমন তাঁরা গন্তব্যে পৌঁছতে পারবেন, তেমনই নিউটাউনের পরিবহণ ব্যবস্থাও অনেকটা উন্নত হবে বলে আশা করা হচ্ছে। পাশাপাশি, অপেক্ষাকৃত ফাঁকা নিউটাউনে বজায় থাকবে নিরাপত্তাও। এই অ্যাপে নিউটাউন এলাকায় চলাচলকারী নথিভুক্ত সব টোটোকে যুক্ত করা হবে। রুট অনুযায়ী কোন টোটো কোথায় রয়েছে, তা বিশদে জানা যাবে অ্যাপের মাধ্যমে। নির্দিষ্ট করা হবে ন্যূনতম ভাড়া। অ্যাপ ক্যাবের মতোই ফোন থেকে বুকিং করা যাবে। যাঁরা স্মার্টফোন ব্যবহারে এখনও তেমন সড়গড় নন, তাঁদের জন্য থাকবে নির্দিষ্ট নম্বর। সেখানে ফোন করে টোটো বুক করতে পারবেন। নিউটাউন কর্তৃপক্ষের পরিকল্পনা এমনই। 

[আরও পড়ুন: রাতভর বৃষ্টিতে ভেঙে পড়ল বেলেঘাটার পুরনো বাড়ির একাংশ, ধ্বংসস্তূপে চাপা পড়ে মৃত্যু বৃদ্ধার]

নিউটাউনে রোজই বাড়ছে মানুষের আনাগোনা। সেই তুলনায় সেখানে যানবাহনের সংখ্যা বেশ কম বলে প্রায়শয়ই সমস্যার কথা বলেন বাসিন্দারা।  অ্যাপ নিয়ন্ত্রিত টোটো পরিষেবা অনেকাংশেই তা মেটাতে সক্ষম হবে বলে আশা। এনকেডিএ’র এক কর্তার দাবি, নিউটাউনের জনসংখ্যার একটা বড় অংশ তথ্যপ্রযুক্তি তালুকের কর্মী, যাঁরা স্মার্ট ফোন ব্যবহারে অভ্যস্ত। সে-কারণেই টোটো পরিষেবার জনপ্রিয়তা কঠিন নয়। এনকেডিএ’র এই পদক্ষেপকে স্বাগত জানাচ্ছেন টোটো চালকরাও। তাঁদের বক্তব্য, অফিসের সময় ছাড়া এখানে পর্যাপ্ত যাত্রী মেলে না। অ্যাপ নিয়ন্ত্রিত হলে যাত্রী পেতে সমস্যা কম হবে ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে