BREAKING NEWS

৭ মাঘ  ১৪২৭  বৃহস্পতিবার ২১ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

শহরে প্রতি ধাপে বাস ও মিনিবাসের ভাড়া বাড়ছে ১ টাকা করে

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 6, 2018 5:12 pm|    Updated: June 6, 2018 5:12 pm

An Images

তরুণকান্তি দাস: বেসরকারি বাসমালিকদের দাবি মেনে বাস ও মিনিবাসের ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। মঙ্গলবার নবান্নে পরিবহণমন্ত্রীর উপস্থিতিতে বাসমালিকদের সঙ্গে বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৈঠক শেষে পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী জানিয়েছেন, মুখ্যমন্ত্রীর নির্দেশে প্রতি স্তরে ১ টাকা করে ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভাড়া বাড়বে ট্যাক্সি ও লঞ্চেরও। পরিবহণমন্ত্রীর আশ্বাস, পেট্রল ও ডিজেলের দাম যখন কমবে, তখন বেসরকারি বাস ও মিনিবাসের ভাড়াও কমিয়ে দেওয়া হবে। জানা গিয়েছে, আপাতত শুধুমাত্র কলকাতাতেই বাসভাড়া বাড়ছে। ধর্মঘটের সিদ্ধান্ত প্রত্যাহার করেছে বাস ও মিনিবাস সংগঠনগুলি।

[টাকা ছড়িয়ে বাংলার মাটি গেরুয়া করা যাবে না, বিজেপিকে তোপ অভিষেকের]

এ রাজ্যে বছর চারেক আগে শেষবার ভাড়া বেড়েছিল বেসরকারি বাস ও মিনিবাসের। বেসরকারির বাসের ন্যূনতম ভাড়া হয়েছিল ৬ টাকা। আর মিনিবাসের ৭ টাকা। দীর্ঘদিন ধরেই বাসের ভাড়া বাড়ানোর দাবি করছিলেন বেসরকারি বাস ও মিনিবাস মালিকেরা। তাঁদের অভিযোগ, গত চার বছরের ঘুরপথে সরকারি বাসের ভাড়া বাড়িয়েছে পরিবহণ দপ্তর। কিন্তু, বেসরকারি বাস ও মিনিবাসের ভাড়া বাড়েনি। পেট্রোপণ্য ও পরিবহণের আনুষাঙ্গিক খরচ বাড়ছে। ফলে বাস চালিয়ে আর লাভ হচ্ছে না। সম্প্রতি পেট্রল ও ডিজেলের লাগামছাড়া মূল্যবৃদ্ধিতে পরিস্থিতি আরও ঘোরালো হয়ে উঠেছে। মঙ্গলবার ভাড়া বৃদ্ধির দাবিতে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের ডাক দেয় বাস ও মিনিবাস সংগঠনগুলি। জানিয়ে দেওয়া হয়, বৃহস্পতিবার থেকে কলকাতা ও দুই ২৪ পরগনায় চলবে না বাস ও মিনিবাস।

বুধবার নবান্নে বাস মালিক সংগঠনের প্রতিনিধিদের বৈঠকে ডাকেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৈঠকে ছিলেন পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী, পরিবহণ সচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। জানা গিয়েছে, বৈঠকে বাসভাড়া বাড়ানোর সিদ্ধান্তে সিলমোহর দেন মুখ্যমন্ত্রী। বৈঠক শেষে পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী জানান, কলকাতায় প্রতি স্তরে ১ টাকা করে বাস ও মিনিবাসের ভাড়া বাড়ানো হবে। ভাড়া বাড়বে ট্যাক্সি ও লঞ্চেরও। পরিবহণমন্ত্রীর আশ্বাস, পেট্রল ও ডিজেলের দাম কমলে বাসের ভাড়াও কমবে। বাস ভাড়া বেড়েছে। অতএব অনির্দিষ্টকালের ধর্মঘটের সিদ্ধান্তও থেকে সরে এসেছে বাস ও মিনিবাস মালিকদের সংগঠন।

[ধর্মকথা শুনে গাঁজার ছিলিমে টান, ভিনরাজ্যের যুবকের সর্বস্ব লুঠ ‘ঘাট গ্যাং’-এর]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement