BREAKING NEWS

৮ মাঘ  ১৪২৮  শনিবার ২২ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

ড্রোন উড়িয়ে ভিক্টোরিয়া মেমোরিয়ালের ছবি তোলার চেষ্টা, গ্রেপ্তার চিনা নাগরিক

Published by: Tanumoy Ghosal |    Posted: March 17, 2019 5:28 pm|    Updated: March 18, 2019 8:24 am

Chinese citizens arrested in the city

অর্ণব আইচ: ফোর্ট উইলিয়াম চত্বরে ড্রোন ওড়াতে গিয়ে পাকড়াও চিনের নাগরিক। ধৃতকে ২৫ মার্চ পর্যন্ত পুলিশ হেফাজতের নির্দেশ দিয়েছে ব্যাংকশাল আদালত। তদন্তকারীরা জানিয়েছেন, ড্রোন উড়িয়ে বিভিন্ন দিক থেকে ভিক্টোরিয়া মেমোরিয়ালের ছবি তুলছিল ভিন দেশের ওই নাগরিক।

[ চাকরি না পেয়ে আত্মঘাতীদের স্মরণ করে অনশন জারি এসএসসি প্রার্থীদের]

ঘটনার সূত্রপাত শনিবার বিকেলে। সপ্তাহান্তে ভিক্টোরিয়ায় তখন মানুষের থিকথিকে ভিড়। কর্তব্যরত সিআইএসএফ জওয়ানদের নজরে পড়ে, আকাশে চক্কর খাচ্ছে একটি যন্ত্র। পরে জানা যায়, সেটি আসলে ড্রোন বা নজরদারি বিমান। ভিক্টোরিয়া চত্বরে ড্রোন কোথা থেকে এল? তল্লাশিতে নামে সিআইএসএফ জওয়ানরা। ভিক্টোরিয়া মেমোরিয়ালের এক প্রান্তে দাঁড়িয়ে চিনের তিন নাগরিককে রিমোট হাতে ড্রোনটিকে নিয়ন্ত্রণ করতে দেখা যায়। তাঁদের ড্রোনটিকে ফিরিয়ে আনতে বলেন সিআইএসএফ জওয়ানরা। ড্রোনটিকে বাজেয়াপ্ত করা হয়, আটক করা হয়  ওই তিনজন চিনা নাগরিক। তাদের হেস্টিংস থানার পুলিশের হাতে তুলে দেওয়া হয়। রাতভর জিজ্ঞাসাবাদের পর  দু”জন মহিলাকে ছেড়ে দেওয়া হয়। তবে চিনা যুবককে গ্রেপ্তার করে পুলিশ।

জানা গিয়েছে, মালয়েশিয়ার কুয়ালালামপুর থেকে শুক্রবার গভীর রাতে কলকাতা পৌঁছায় লিউ ঝিওয়েই। তার সঙ্গেই শহরে আসে শাই ঝেং ও ঝিংওয়েং শিয়াং নামে দুই মহিলা। শনিবার বিকেলে ফোর্ট উইলিয়ামের কাছে ভিক্টোরিয়া মেমোরিয়াল চত্বরে ড্রোন ওড়ানোর চেষ্টা করে ওই তিনজন। তখনই ঘটনাটি নজরে পড়ে যায় সিআইএসএফ জওয়ানদের। আদালতে লিউ ঝিওয়েই জানিয়েছে, সে পর্যটক। ইন্দোনেশিয়া, ফিলিপিন্স-সহ বহু দেশেই ড্রোন উড়িয়ে ছবি তুলেছে। কিন্তু কলকাতায় যে পুলিশের অনুমতি ছাড়া এভাবে ছবি তোলা যায় না, তা জানা ছিল না তার। সতর্ক না করেই গ্রেপ্তার করেছে পুলিশ। গোটা ঘটনার জন্য আদালতের কাছে ক্ষমা চেয়ে নেয় লিউ ঝিওয়েই। শুধু ভিক্টোরিয়া কিংবা ফোর্ট উইলিয়ামই নয়, এ শহরের কোথাওই পুলিশের বিনা অনুমতিতে ড্রোনের সাহায্যে ছবি তোলা যায় না। লিউ ঝিওয়েইকে ২৫ মার্চ পর্যন্ত পুলিশ হেফাজতের নির্দেশ দেন বিচারক। এদিকে পুলওয়ামায় জঙ্গি হামলার পর গোটা দেশে জারি করা হয়েছে বিশেষ সতর্কতা। এই প্রেক্ষাপটে চিনা নাগরিকদের ড্রোন উড়িয়ে ছবি তোলার চেষ্টায় উদ্বিগ্ন প্রশাসন। নাশকতার কারণে কী ছবি তোলার চেষ্টা করা হচ্ছিল? খতিয়ে দেখছে পুলিশ।

[ চমকপ্রদ গল্প-আবদার, মাধ্যমিকের উত্তরপত্র দেখে আঁতকে উঠছেন পরীক্ষক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে