BREAKING NEWS

১৫ মাঘ  ১৪২৯  বুধবার ১ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

হাওড়া স্টেশনে শৌচালয় ব্যবহারে টাকা নেওয়ার অভিযোগ, চুক্তি বাতিল ঠিকা সংস্থার

Published by: Paramita Paul |    Posted: November 5, 2022 5:31 pm|    Updated: November 5, 2022 5:31 pm

Eastern Rail rejects contract with agency who takes care pay and use toilet | Sangbad Pratidin

সুব্রত বিশ্বাস: সুলভ শৌচালয় ব্যবহারের জন্য টাকা নেওয়ার জের। ঠিকা সংস্থার চুক্তি বাতিল করল পূর্ব রেল। অভিযোগ, হাওড়া স্টেশনের ১ নম্বর প্ল্যাটফর্মের সুলভ শৌচাগারে প্রস্রাবের জন্য টাকা নেওয়া হচ্ছিল। যা বেআইনি। এই অভিযোগ উত্তাল হয়েছে সোশ্যাল মিডিয়া। অভিযোগ পেতেই নড়েচড়ে বসল পূর্ব রেল কর্তৃপক্ষ। বাতিল করা হল সংস্থার বরাত।

হাওড়া স্টেশনের ওল্ড ও নিউ কমপ্লেক্সের শৌচাগার ব্যবহার করলে টাকা দিতে হচ্ছিল। নিয়ম বলছে, প্রস্রাবের জন্য শৌচাগার ব্যবহার করলে টাকা দিতে হয় না। কিন্তু এক্ষেত্রে ৩ টাকা করে নেওয়া হচ্ছিল। অথচ শৌচাগারের সামনেই বড়বড় হরফে লেখা রয়েছে, ‘প্রসাবের জন্য টাকা লাগবে না।’ তারপরেও কেন টাকা নেওয়া হচ্ছে, এ নিয়ে তীব্র ক্ষোভ তৈরি হয়েছিল নিত্যযাত্রীদের মধ্যে। অভিযোগ পেতেই নড়চড়ে বসে পূর্ব রেল।

[আরও পড়ুন: কেন্দ্রের বকেয়া অর্থের একাংশ পেল রাজ্য, সর্বশিক্ষা অভিযানে ৯৫৫ কোটি টাকা দিল দিল্লি]

Eastern Rail rejects contract with agency who takes care pay and use toilet

রেল সূত্রে খবর, শৌচাগার দেখভালের বরাত পাওয়া ঠিকাদার সংস্থাকে ডেকে পাঠিয়েছিল রেল কর্তৃপক্ষ। জানতে চাওয়া হয়, কেন টাকা নেওয়া হচ্ছে? সন্তোষজনক জবাব না মেলায় সংস্থাটির চুক্তি বাতিল করা হয়েছে। সূত্রের খবর, দীর্ঘদিন ধরে বন্ধ ছিল শৌচাগারগুলি। খোলার পর চুক্তি করা হয়েছিল ঠিকাদার সংস্থার সঙ্গে। তারপর থেকেই টাকা নেওয়া হচ্ছিল বলে অভিযোগ। এরপর প্রায় ২৩ মাস কেটে গিয়েছে। এতদিন কেন বিষয়টি রেলের নজরে এল না, তা নিয়েও প্রশ্ন উঠছে। জানা গিয়েছে, ২০২৭ সাল পর্যন্ত এই চুক্তি ছিল। তার আগেই বাতিল হল চুক্তি।

[আরও পড়ুন: পাঁচিল তোলাকে কেন্দ্র করে রক্ত ঝরল সরশুনায়, ৬ জনকে ধারাল অস্ত্রের কোপ]

প্রসঙ্গত, শুধু হাওড়া নয়, একই ধরনের অভিযোগ উঠেছে বিভিন্ন স্টেশন থেকে। শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে ঠিকাদার সংস্থাগুলিকে জরিমানা করা হয়েছে। তবে হাওড়া স্টেশনের ক্ষেত্রে সরাসরি চুক্তি বাতিল করা হল সংস্থার।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে