৯ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ২৬ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভাড়া নেওয়া হবে না মাধ্যমিক পরীক্ষার্থীদের, সিদ্ধান্ত শহরের অটোচালকদের

Published by: Tanumoy Ghosal |    Posted: February 12, 2019 8:52 am|    Updated: February 12, 2019 8:52 am

Free auto service For Madhyamik students

স্টাফ রিপোর্টার:  তাঁদের বিরুদ্ধে অভিযোগ নতুন নয়। কখনও যাত্রীদের সঙ্গে দুর্ব্যবহার। কখনও বেপরোয়া গাড়ি ছোটানোর অভিযোগ। কিন্তু সবাই যে খারাপ নন তা বোঝাতেই মাধ্যমিকে হাজির অটোকাকুরা। কোনও রুটে বিনা পয়সায় পরীক্ষাকেন্দ্রে পৌঁছে দেওয়া হবে ছাত্রছাত্রীদের। আবার কোনও রুটে অটোয় ওঠার মুখেই পরীক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হবে গোলাপ ফুল, পেন, কেক, জলের বোতল। সৌজন্যে তৃণমূলের অটো ইউনিয়নের নেতারা। একেবারে নিশ্চিন্তে পরীক্ষার্থীদের কেন্দ্রে পৌঁছে দিতে সকাল থেকেই তাঁদের দেখা যাবে শহরের বিভিন্ন অটো স্ট্যান্ডে।

[‘জন্মনিয়ন্ত্রণের বাড়ছে হার, কমছে মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা’, দাবি পর্ষদের]

মঙ্গলবার থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। তার দু’দিন আগেই সমস্ত অটো রুটই নিজের নিজের মতো করে ঠিক করে নিয়েছে, মাধ্যমিকে তাদের কর্মসূচি। উত্তর কলকাতার অধিকাংশ রুটে অটোয় ভাড়াই নেওয়া হবে না বলে জানানো হয়েছে আইএনটিটিইউসি অনুমোদিত অটো ইউনিয়নের তরফে। কাঁকুড়গাছি, উল্টোডাঙা, ফুলবাগান, গিরিশ পার্ক, এমজি রোড, শিয়ালদহের মতো প্রায় ৫০টি রুটে ছাত্রছাত্রীদের পরীক্ষাকেন্দ্রে পৌঁছে দেওয়া হবে একেবারে বিনা পয়সায়। তাছাড়া ৭০টিরও বেশি রুটে ছাত্রছাত্রীদের জন্য বিশেষ উপহারের ব্যবস্থা রাখা হচ্ছে অটো ইউনিয়নের তরফে। রবিবারই বিভিন্ন রুটের সঙ্গে আলোচনা করে সংগঠনের প্রতি রুটে বেশ কয়েকজনের উপর এই দায়িত্ব দেওয়া হয়েছে। অটো চালকদের জানানো হয়েছে,  পরীক্ষার দিনগুলোয় ধীরে গাড়ি চালাতে হবে এবং অটোয় তোলা যাবে না অতিরিক্ত যাত্রীও।

অন্যান্যবারও মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য অটোচালকরা নানা উপহার রাখেন। সঙ্গে দেওয়া হয় জলের বোতলও। এবারও তার অন্যথা হচ্ছে না। শুধু এই দুই পরীক্ষা নয়। আইসিএসই, সিবিএসই, আইএসসি এবং মাদ্রাসা পরীক্ষার্থীদেরও এই ফ্রি সার্ভিস রাখছেন অটোচালকরা। তবে এই ফ্রি সার্ভিসে কতই বা ক্ষতি হবে? একেক জন চালক বড়জোড় দুই থেকে তিন ট্রিপ করে ছাত্রছাত্রী নেবেন। কারণ ক’জনই বা ছাত্রছাত্রী একেকটি রুটের আওতায় পড়বে!, জানালেন উল্টোডাঙা রুটের এক অটোচালক। উত্তর কলকাতার আইএনটিটিইউসি-র সভাপতি মানা চক্রবর্তী বলেন, “মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণায় আমরা ছাত্রছাত্রীদের বিনা পয়সায় পরীক্ষাকেন্দ্রে পৌঁছে দিচ্ছি। তাছাড়া ক্যাটবেরি, পেন, জলের বোতলও দেওয়া হবে তাদের। সমস্ত পরীক্ষার্থীদের অনেক শুভেচ্ছা।”  মঙ্গলবার থেকে পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত বাস চালাবে সরকার। পাশাপাশি বেসরকারি বাসমালিকদেরও পরিষেবা ঠিক রাখতে বলা হয়েছে সরকারের তরফে।

[ চলতি মাসেই মেট্রো চ্যানেলে ধরনায় বসতে চায় রাজ্য বিজেপি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে